বাড়ি > ঘরে বাইরে > স্বাস্থ্যবিধি মেনে বিমানযাত্রীদের খাবার ও পানীয় পরিবেশনের অনুমতি কেন্দ্রের
ফের স্বাভাবিক বিমান চলাচলের ব্যবস্থা করতে প্রয়াসী কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক।
ফের স্বাভাবিক বিমান চলাচলের ব্যবস্থা করতে প্রয়াসী কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক।

স্বাস্থ্যবিধি মেনে বিমানযাত্রীদের খাবার ও পানীয় পরিবেশনের অনুমতি কেন্দ্রের

  • ঘরোয়া উড়ানে যাত্রীদের প্যাকেটজাত খাবার ও পানীয় সরবরাহ করা হবে। আন্তর্জাতিক উড়ানে মিলবে গরম খাবার ও পরিমিত পানীয়।

দীর্ঘ কয়েক মাস বন্ধ থাকার পরে ক্রমে স্বাভাবিক হওয়ার পথে উড়ান পরিষেবা। সে দিকে নজর রেখে বিমানে ফের খাবার ও পানীয় পরিবেশনের অনুমতি দিল কেন্দ্রীয় সরকার। 

কোভিড পরিস্থিতি মোকাবিলায় দেশব্যাপী লকডাউন জারি করার সঙ্গে সঙ্গে বন্ধ হয়েছিল ঘরোয়া ও আন্তর্জাতিক উড়ান পরিষেবা। ধীরে ধীরে লকডাউন পর্বের কড়াকড়ি শিথিল করার পরে ফের স্বাভাবিক বিমান চলাচলের ব্যবস্থা করতে প্রয়াসী কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। 

কড়া নিষেধাজ্ঞার মধ্যে ২৫ মে থেকে বিমান পরিষেবা চালু হয়েছিল। কিন্তু নিয়মের নিগড়ে বিমানে যাত্রীদের খাবার ও পানীয় পরিবেশনে নিষেধাজ্ঞা বহাল রেখেছিল মন্ত্রক। সম্প্রতি সেই নিষেধাজ্ঞা শিথিল করার পথে হাঁটতে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। 

নতুন ব্যবস্থায় বিমানযাত্রীদের ফের খাবার ও পানীয় পরিবেশনে ছাড় দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রক। বলা হয়েছে, ঘরোয়া উড়ানে যাত্রীদের বিমানে প্যাকেটজাত খাবার ও পানীয় সরবরাহ করা হবে। আন্তর্জাতিক উড়ানের ক্ষেত্রে স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে মাস্ক ও গ্লাভস পরে যাত্রীদের গরম খাবার ও সীমিত পরিমাণে পানীয় পরিবেশন করতে পারবেন বিমানকর্মীরা। খাওয়ার জন্য কাঁটা, চামচ ও ছুরি থাকলে তা একবারই ব্যবহারযোগ্য হতে হবে।

এ ছাড়া, বিমানযাত্রী, চালক ও কর্মীদের সকলকেই বিমানের ভিতরে মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার করতে হবে। মেনে চলতে হবে দূরত্ব বিধিও। মাস্ক না পরতে চাইলে সংশ্লিষ্ট যাত্রীকে ‘নো ফ্লাই লিস্ট’-এর অন্তর্ভুক্ত করা হবে।

বন্ধ করুন