বুধবার রিয়াসে নিজেদের মোবাইল ফোনে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করলেন জম্মু ও কাশ্মীর পুলিশের কর্মীরা। ছবি: এএনআই।
বুধবার রিয়াসে নিজেদের মোবাইল ফোনে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করলেন জম্মু ও কাশ্মীর পুলিশের কর্মীরা। ছবি: এএনআই।

কেন্দ্রীয় সরকারি কর্মীদের মোবাইল ফোনে ‘আরোগ্য সেতু’ অ্যাপ ডাউনলোড আবশ্যিক

  • প্রতিদিন ওই অ্যাপের মাধ্যমে সরকারি কর্মীদের স্বাস্থ্য পরিস্থিতি সম্পর্কে জানাতে হবে।

সমস্ত কেন্দ্রীয় আধিকারিক, স্থানী ও অস্থানী কর্মী এবং আউটসোর্সড কর্মীদের নিজস্ব মোবাইল ফোনে অবিলম্বে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করা বাধ্যতামূলক ঘোষণা করল কেন্দ্রীয় সরকার।

বুধবার এক নির্দেশিকা জারি করে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হেয়েছে, প্রতিদিন ওই অ্যাপের মাধ্যমে সরকারি কর্মীদের স্বাস্থ্য পরিস্থিতি সম্পর্কে জানাতে হবে। এ ছাড়া, কর্মসূত্রে কোথাও যাতায়াতের স্বার্থেও আরোগ্য সেতু অ্যাপের সাহায্য নেওয়া বাধ্যতামূলক করা হল। অ্যাপ মারফতই কর্মীরা জানবেন তাঁদের নির্দিষ্ট স্থানে যাতায়াত করা সম্ভব হবে কি না।



আরও পড়ুন: স্বনির্ভর হতে হবে, এটাই করোনার সবচেয়ে বড় শিক্ষা- পঞ্চায়েত প্রধানদের বললেন মোদী


আধিকারিক ও কর্মীদের পরামর্শ দেওয়া হয়েছে যে, অ্যাপ যদি কোনও কর্মীকে ‘মডারেট’ বা ‘হাই রিস্ক’ ঝুঁকি রয়েছে বলে জানায়, সে ক্ষেত্রে তিনি দফতরে হাজিরা দেবেন না এবং স্বেচ্ছা নির্বাসনে (সেল্ফ আইসোলেশন) ১৪ জদিন কাটাতে বাধ্য থাকবেন। যত দিন পর্যন্ত না অ্যাপ তাঁকে ‘সেফ’ বা নিরাপদ হিসেবে ঘোষণা করে, তত দিন তাঁকে এই অবস্থায় থাকতে হবে বলে জানিয়েছে নির্দেশিকা।

এর আগে করোনা সংক্রমণ রোধের উদ্দেশে দেশবাসীকে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করার জন্য আবেদন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

দেশে সংক্রমণের হার ও গতিপ্রকৃতির উপরে নজর রাখতে এই অ্যাপ তৈরি করেছে কেন্দ্রীয় সরকার। ট্র্যাকিং প্রযুক্তি কাজে লাগিয়ে আক্রান্ত ও সম্ভাব্য আক্রান্তদের উপরে নজর রাখার ব্যবস্থা চালু করেছে প্রশাসন। গত ২ এপ্রিল অ্যাপটি চালু করা হয়েছে।

বন্ধ করুন