বাংলা নিউজ > ঘরে বাইরে > FASTag আবশ্যিক করার সময়সীমা বাড়িয়ে ১৫ ফেব্রুয়ারি করল কেন্দ্র
FASTag-এর মাধ্যমে জাতীয় সড়কে টোল আদায়ের বাধ্যতামূলক ব্যবস্থা চালু করার সময়সীমা বাড়িয়ে ১৫ ফেব্রুয়ারি ২০২১ পর্যন্ত স্থির করল কেন্দ্র।
FASTag-এর মাধ্যমে জাতীয় সড়কে টোল আদায়ের বাধ্যতামূলক ব্যবস্থা চালু করার সময়সীমা বাড়িয়ে ১৫ ফেব্রুয়ারি ২০২১ পর্যন্ত স্থির করল কেন্দ্র।

FASTag আবশ্যিক করার সময়সীমা বাড়িয়ে ১৫ ফেব্রুয়ারি করল কেন্দ্র

  • FASTag-এর মাধ্যমে টোল আদায়ের বাধ্যতামূলক ব্যবস্থা চালু করার সময়সীমা বাড়িয়ে ১৫ ফেব্রুয়ারি ২০২১ পর্যন্ত স্থির কর  কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রক।

নতুন নিয়মে FASTag-এর মাধ্যমে জাতীয় সড়কে টোল আদায়ের বাধ্যতামূলক ব্যবস্থা চালু করার সময়সীমা বাড়িয়ে ১৫ ফেব্রুয়ারি ২০২১ পর্যন্ত স্থির করল কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রক।

বৃহস্পতিবার ভার্চুয়াল সম্মেলনে কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নীতিন গডকড়ি জানান, যাত্রীদের নগদে টোল দেওয়ার জন্য টোল প্লাজায় দাঁড়ানোর ঝঞ্ঝাট দূর করতেই বৈদ্যুতিন মাধ্যমে ফাস্ট্যাগ-এর সুবাদে টোল জমার প্রক্রিয়া শুরু করার পরিকল্পনা করে প্রশাসন। 

তিনি বলেন, এই ব্যবস্থায় সময় ও জ্বালানি দুইয়েরই সাশ্রয় হবে। সেই সঙ্গে টোল প্লাজায় অনর্থক দাঁড়ানোর সমস্যা দূর হলে যাতায়াতে বেশ কিছুটা সময় বাঁচবে বলেও জানান মন্ত্রী। 

গত নভেম্বর মাসে বিজ্ঞপ্তি জারি করে ২০১৭ সালের ১ ডিসেম্বরের আগে বিক্রি হওয়া সমস্ত গাড়ির জন্যও ২০২১ সাল থেকে ফাস্ট্যাগ আবশ্যিক করে কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রক। 

জাতীয় সড়ক বিভাগ (NHAI) নিয়ন্ত্রিত ফাস্ট্যাগ (FASTag) ব্যবস্থা আসলে বৈদ্যুতিন মাধ্যমে টোল আদায়ের ব্যবস্থা। ২০১৬ সালে আত্মপ্রকাশেরপরে গত দুই বছরে ৩৪ লাখ ছাড়িয়ে গিয়েছে এ পরিষেবা ব্যবহারকারীর সংখ্যা।

১৯৮৯ সালের কেন্দ্রীয় মোটর ভেহিকলস নিয়মানুসারে, নতুন চার চাকার গাড়ি রেজিস্ট্রেশনের সময় ফাস্ট্যাগ আবশ্যিক করা হয়েছে। এমনকি ফাস্ট্যাগ ব্যবহার না করলে পুরনো গাড়ির ফিটনেস সার্টিফিকেটও মঞ্জুর করা হচ্ছে না। 

বন্ধ করুন