বাংলা নিউজ > ঘরে বাইরে > বিক্রি হওয়ার পথে ভারতের ৭টি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক, চলেছে প্রস্তুতি

বিক্রি হওয়ার পথে ভারতের ৭টি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক, চলেছে প্রস্তুতি

রিজার্ভ ব্যাঙ্ক জানিয়ে দিয়েছে, ভারতে পাঁচটির বেশি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক থাকার প্রয়োজন নেই।

রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কের সংখ্যা কমিয়ে পাঁচে নামানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ব্যাঙ্ক শিল্পকে চাঙ্গা করতে অর্ধ্বেকের বেশি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক বেসরকারিকরণ করার পরিকল্পনা করল কেন্দ্রীয় সরকার। এই প্রক্রিয়ায় রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কের সংখ্যা কমিয়ে পাঁচে নামানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গিয়েছে, সরকারি পরিকল্পনায় অধিকাংশ শেয়ার বিক্রির করা হবে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র ও পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক-এর। বর্তমানে ভারতে ১২টি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক রয়েছে। 

এক সরকারি আধিকারিক জানিয়েছেন, খুব তাড়াতাড়ি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক বেসরকারিকরণ করার প্রস্তাব ঘোষণা করা হবে। বর্তমানে তারই খসড়া তৈরিতে ব্যস্ত রয়েছে কেন্দ্রীয় সরকার। প্রস্তাবটি প্রস্তুত হলে তা কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদনের জন্য পাঠানো হবে।

এই বিষয়ে এখনও পর্যন্ত কেন্দ্রীয় অর্থ মন্ত্রক কোনও মন্তব্য করেনি।  তবে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়ে দিয়েছে, ভারতে পাঁচটির বেশি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক থাকার প্রয়োজন নেই।

করোনাভাইরাস অতিমারীর কারণে ঝিমিয়ে পড়া অর্থনীতি চাঙ্গা করার লক্ষ্যে অর্থ সংগ্রহের উদ্দেশে বেসরকারিকরণের মাধ্যমে একাধিক সরকারি বিভাগের অধীনস্থ সংস্থা বিক্রি করার পরিকল্পনা করেছে কেন্দ্র। 

২০১৯ সালে ১০টি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক সংযুক্ত করে চারটি ব্যাঙ্কে রূপান্তর করে কেন্দ্রীয় প্রশাসন। কিন্তু এর পরে আর কোনও ব্যাঙ্ক সংযুক্তিকরণ হবে না বলে সরকারের তরফে ঘোষণা করা হয়। 

সরকারি সূত্রে খবর, সংযুক্তিকরণ বন্ধ করার জেরে এবার বাকি থাকা কয়েকটি ব্যাঙ্কের সেয়ার বিক্রি করা ছাড়া সরকারের কোনও উপায় নেই। এই কারণে সংযুক্ত না হওয়া ব্যাঙ্কগুলির মধ্যে কয়েকটি বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে করোনা পরিস্থিতিতে ঝিমিয়ে থাকা বাজারে ক্রেতার অভাব থাকার সম্ভাবনায় এই প্রক্রিয়া এখনই বাস্তবায়িত করা সম্ভব নয় বলে জানিয়েছে সূত্র। 

ঘরে বাইরে খবর

Latest News

West Indies বনাম Australia ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ১ কিলো চায়ের দাম ১ লাখ! দার্জিলিং-এ মেলে, পূর্ণিমার রাতের সঙ্গে রয়েছে বিশেষ যোগ চুক্তিভঙ্গ করেছিল পাকিস্তান, নওয়াজ শরিফ স্বীকার করতেই মুখ খুলল ভারত পায়ুপথে সোনা পাচারের চেষ্টা, ধরা পড়ে গেলেন কলকাতার বিমান সেবিকা পিরিয়ডসের দিনগুলিতে অফিস আসতে হবে না, ছুটি চালু সিকিম হাইকোর্টে, বাংলায় কবে হবে? ধাওয়ানের চোট, ঘরের মাঠে ব্যর্থতা, PBKS কে আশার আলো দেখালেন হার্ষাল-শশাঙ্করা বিয়ের আগে অন্তঃসত্ত্বা মেয়ে, দু-বছর পর হার্দিক ও নাতির মুখ দেখেন নাতাশার বাবা-মা ২৫,০০০ টাকা ফাইন, LPG গ্যাসের দাম, আধার- জুন থেকে কোন কোন নিয়ম পালটে যাচ্ছে? পৈত্রিক জমির ধান বিক্রি করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী, কত টাকা হল? England বনাম Pakistan-র ম্যাচে 7 উইকেটে জয়ী হল England

Latest IPL News

টাকার জন্য অধিনায়ককে ছেড়ে দেওয়া, শামির চোট, ঋদ্ধির অফ ফর্ম…GT-র ব্যর্থতার কারণ ভুল দল বাছাই, সঠিক নেতার অভাব, দায়িত্বজ্ঞানহীন ম্যাক্সওয়েল,RCB-র ব্যর্থতার কারণ সরাসরি রিটেনশন নয়, তার বদলে বরং....'প্লেয়ারদের স্বার্থে' নিলামের প্রস্তাব KKR-এর ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.