বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতে সামগ্রিক টিকাকরণের জন্য বিশেষ নির্দেশাবলী কেন্দ্রের
কোভিড টিকাকরণের উদ্দেশে বড়সড় প্রশাসনিক পদক্ষেপ করল কেন্দ্রীয় সরকার।
কোভিড টিকাকরণের উদ্দেশে বড়সড় প্রশাসনিক পদক্ষেপ করল কেন্দ্রীয় সরকার।

ভারতে সামগ্রিক টিকাকরণের জন্য বিশেষ নির্দেশাবলী কেন্দ্রের

  • টিকাকরণ পদ্ধতি প্রক্রিয়াকরণের জন্য এবার সব রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলকে বিশেষ কমিটি গঠন করার নির্দেশ দিল কেন্দ্রীয় প্রশাসন।

সমস্ত ভারতবাসীকে কোভিড টিকাকরণের উদ্দেশে বড়সড় পদক্ষেপ করল কেন্দ্রীয় সরকার। মসৃণ ভাবে এই পদ্ধতি প্রক্রিয়াকরণের জন্য এবার সব রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলকে বিশেষ কমিটি গঠন করার নির্দেশ দিল কেন্দ্রীয় প্রশাসন। টিকাকরণ নিয়ে সামাজিক সচেতনতা গড়ে তোলার জন্য সোশ্যাল মিডিয়ায় নিরন্তর প্রচারের পাশাপাশি ওই মাধ্যমের সুবাদে যাতে এই নিয়ে ভুয়ো খবর ছড়িয়ে বিভ্রান্তি ও আতঙ্ক ছড়ানো রোধ করতেও ব্যবস্থা নেবে কমিটি।

রাশিয়ার তৈরি কোভিড ভ্যাক্সিনের ভারতে ট্রায়াল শুরু করতে অনুমোদন দিয়েছে কেন্দ্র। আগামী জানুয়ারিতে ভারতীয় বাজারে পৌঁছে যাওয়ার কথা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রা জেনেকার তৈরি টিকাও। জানা গিয়েছে, প্রথম দফায় স্বাস্থ্যকর্মীদের উপরে পরীক্ষামূলক প্রয়োগ করা হবে ভ্যাক্সিন। তার জন্য রাজ্য ও জেলা স্তরে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার দায়িত্ব দেওয়া হবে কমিটিগুলিকে। 

জানা গিয়েছে, ইতিমধ্যে রাজ্যকে চিঠি পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। চিঠিতে বলা হয়েছে, প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ত্রিস্তরীয় কমিটি গঠন করা হবে। এর মধ্যে থাকছে মুখ্য সচিবের নেতৃত্বে রাজ্য স্টিয়ারিং কমিটি। অন্যটি অতিরিক্ত মুখ্য সচিবের নেতৃত্বে রাজ্য টাস্কফোর্স। তৃতীয় কমিটি থাকছেজেলা শাসকের নেতৃত্বে জেলা টাস্ক ফোর্স। প্রথম কমিটির দেওয়া শর্ত এক মাসের মধ্যে পূর্ণ করতে হবে। রাজ্য টাস্কফোর্স কমিটির নির্দেশাবলী ২ সপ্তাহের মধ্যে পালন করতে হবে। এ সপ্তাহের মধ্যে জেলা টাস্কফোর্সের নির্দেশ পালন করতে হবে। 

কমিটির দায়িত্বের মধ্যে থাকবে প্রতিটি নাগরিকের কাছে ভ্যাক্সিন পৌঁছচ্ছে কি না, টিকা সরবরাহের দায়িত্বে থাকা সব বিভাগ সুষ্ঠুভাবে দায়িত্ব পালন করছে কি না, সমস্ত গোষ্ঠী ও সম্প্রদায়ের সদস্য টিকাকরণ প্রক্রিয়ায় সক্রিয় ভাবে অংশগ্রহণ করছেন কি না ইত্যাদি বিষয়। ভালো কাজের জন্য পুরস্কার প্রকল্প চালু করার নির্দেশও দেওয়া হয়েছে কেন্দ্রীয় চিঠিতে।

 

বন্ধ করুন