বাড়ি > ঘরে বাইরে > রাস্তার খাবার বিক্রেতাদের ব্যবসা বৃদ্ধিতে নতুন অনলাইন প্ল্যাটফর্ম আনছে কেন্দ্র
পথ-খাবার বিক্রেতাদের ব্যবসা বৃদ্ধির জন্য বিশেষ অনলাইন প্ল্যাটফর্ম তৈরি করছে কেন্দ্রীয় সরকার।
পথ-খাবার বিক্রেতাদের ব্যবসা বৃদ্ধির জন্য বিশেষ অনলাইন প্ল্যাটফর্ম তৈরি করছে কেন্দ্রীয় সরকার।

রাস্তার খাবার বিক্রেতাদের ব্যবসা বৃদ্ধিতে নতুন অনলাইন প্ল্যাটফর্ম আনছে কেন্দ্র

  • কেন্দ্রীয় প্রকল্পের সুযোগ নিয়ে বড় রেস্তোরাঁর মতোই তাঁরা গ্রাহকদের কাছে ফরমাইশ অনুযায়ী সুখাদ্য পৌঁছে দিতে পারবেন।

পথ-খাবার বিক্রেতাদের জন্য এবার বিশেষ অনলাইন প্ল্যাটফর্ম তৈরি করছে কেন্দ্রীয় সরকার। এর সাহায্যে বড় রেস্তোরাঁর মতোই তাঁরা গ্রাহকদের কাছে ফরমাইশ অনুযায়ী সুখাদ্য পৌঁছে দিতে পারবেন। 

প্রধানমন্ত্রী স্বনিধি যোজনায় নথিভুক্ত মধ্য প্রদেশের ৩৭৮টি ছোট-বড় শহরের রাস্তার পণ্য বিক্রেতাদের সঙ্গে ওয়েবকাস্টে এই কথা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

অনুষ্ঠানে ইন্দোর জেলার সনভের, গোয়ালিয়র শহর এবং রাইসেন জেলার সাঁচির তিনজন বিক্রেতার সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী। কিছু দিন আগে এই তিন বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন ও বিধানসভা নির্বাচন ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

প্রধানমন্ত্রী বলেন, যখনই কোথাও মহামারী দেখা দেয়, তার প্রধান শিকার হয় দরিদ্রজন। তাঁদের সাহায্যে করতে একাধিক প্রকল্পের পরিকল্পনা করেছে তাঁর সরকার, জানিয়েছেন নমো। 

মোদী বলেন, ‘যাঁরা প্রধানমন্ত্রী স্বনিধি যোজনায় নথিভুক্ত হয়েছেন, তাঁদের সমস্ত মৌলিক সুবিধা দেবে সরকার। পথ-বিক্রেতাদের উন্নয়নের স্বার্থে প্রকল্প দ্রুত বাস্তবায়িত করার কাজ শুরু হয়েছে। এই প্রকল্পে তাঁরা উজ্জবলা, আয়ুষ্মান ভারত, আবাসন-সহ কেন্দ্রীয় সরকারের প্রকল্পগুলির সুভল উপভোগ করতে পারছেন কি না, তা সুনিষ্চিত করবে কেন্দ্রীয় প্রশাসন।’

এ দিন প্রধানমন্ত্রী দাবি করেছেন, প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা অএমন এক প্রকল্প, যা পথ-খাবার বিক্রেতাদের নতুন পরিচিতি ও সুযোগ দেবে। সেই সঙ্গে তাঁদের ব্যবসার বিকাশও ঘটাবে এই প্রকল্প। 

তিনি জানিয়েছেন, প্রকল্পে প্রাথমিক ভাবে ব্যাঙ্ক থেকে হজ কিস্তিতে  ১০,০০০ টাকা ঋণ পাবেন পথ-বিক্রেতারা। তবে ধীরে ধীরে ঋণের পরিমাণ বাড়ানোর সুযোগও তাঁরা পাবেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘গরিবদের নিয়ে অনেকে অনেক কথা বলেছেন। কিন্তু গত ছয় বছরে দেশের দরিদ্রদের জন্য যে পরিমাণ কাজ হয়েছে, তা আগে কখনও দেখা যায়নি। দরিদ্রদের ধাপে ধাপে স্বনির্ভর ও আত্মবিশ্বাসী করে তুলতে উদ্যোগ নিয়েছে সরকার।’

বন্ধ করুন