পড়ুয়াদের স্বার্থে স্টাডি মেটিরিয়াল সরবরাহ করতে নতুন ওয়েব পোর্টাল আনছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক।
পড়ুয়াদের স্বার্থে স্টাডি মেটিরিয়াল সরবরাহ করতে নতুন ওয়েব পোর্টাল আনছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক।

স্কুল ও কলেজ পড়ুয়াদের জন্য স্টাডি মেটিরিয়াল জোগাতে ওয়েব পোর্টাল আনছে কেন্দ্র

  • স্কুল-কলেজের পড়াশোনা ও পরীক্ষা সংক্রান্ত নির্ঘণ্ট নিয়ে রাজ্য সরকারগুলির সঙ্গে কথা বলার পরিকল্পনা করেছে কেন্দ্রীয় মন্ত্রক।

লকডাউনে বাড়ি থেকে পড়াশোনার জন্য স্কুল ও কলেজ পড়ুয়াদের স্বার্থে স্টাডি মেটিরিয়াল সরবরাহ করতে নতুন ওয়েব পোর্টাল আনছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক।

জানা গিয়েছে, স্কুলের প্রথম শ্রেণি থেকে কলেজের তৃতীয় বর্ষ পর্যন্ত পড়ুয়াদের অনলাইন পড়াশোনার পাঠ্যসূচি অনুযায়ী যাবতীয় নোটস ও প্রশ্নপত্র ওই পোর্টালে প্রকাশ করার পরিকল্পনা করেছে কেন্দ্রীয় মন্ত্রক।

এক শীর্ষস্থানীয় সরকারি আধিকারিক জানিয়েছেন, অনলাইনে পড়াশোনা সংক্রান্ত প্রধানমন্ত্রীর দফতরের সঙ্গে সাম্প্রতিক আলোচনায় বিষয়টি গুরুত্ব পেয়েছে। ওয়েব পোর্টাল তৈরির উদ্দেশে কাজও শুরু হয়ে গিয়েছে বলে তিনি জানিয়েছেন।

গত ২৫ মার্চ করোনা সংক্রমণ রোধ করতে দেশজুড়ে লকডাউন আরোপ হওয়ার পরে ই-লার্নিং বিষয়ে তাদের উদ্যোগের কথা নিয়মিত প্রচার করে চলেছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। এর মধ্যে উল্লেখযোগ্য পড়ুয়াদের জন্য ‘ই-পাঠশালা’ পোর্টাল পরিকল্পনা।

এ ছাড়া স্কুল-কলেজের পড়াশোনা ও পরীক্ষা সংক্রান্ত নির্ঘণ্ট নিয়ে রাজ্য সরকারগুলির সঙ্গে কথা বলার পরিকল্পনা করেছে কেন্দ্রীয় মন্ত্রক। জানা গিয়েছে, আগামী সপ্তাহে রাজ্যের শিক্ষামন্ত্রীদের সঙ্গে এই বিষয়ে আলোচনায় বসবেন কেন্দ্রীয় আধিকারিকরা।

বন্ধ করুন