৭ মে থেকে দফায় দফায় আটকে পড়া নাগরিকদের দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া চালু হবে।
৭ মে থেকে দফায় দফায় আটকে পড়া নাগরিকদের দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া চালু হবে।

বিচ্ছিন্ন হয়ে পড়া ভারতীয়দের ৭ মে থেকে দেশে ফেরানোর উদ্যোগ কেন্দ্রের

  • দেশে ফিরতে আগ্রহী বিচ্ছিন্ন ভারতীয়দের তালিকা তৈরি করছে নানান দেশে অবস্থিত ভারতীয় হাই কমিশন।

বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা বিচ্ছিন্ন ভারতীয়দের দেশে ফিরিয়ে আনতে আগামী ৭ মে থেকে বাণিজ্যিক উড়ান ও নৌসেনার যুদ্ধজাহাজের সাহায্য নেবে কেন্দ্রীয় সরকার। 

পৃথিবীব্যাপী করোনাভাইরাসের দাপটে আরোপ হওয়া নিষেধাজ্ঞার কারণে বিভিন্ন দেশে আটকে পড়েছেন হাজার হাজার ভারতবাসী। লকডাউনের কারণে কাজ হারিয়ে তাঁদের অধিকাংশই দেশে পরিবারের কাছে ফিরতে ব্যাকুল। তাঁদের সাহায্যে এবার হাত বাড়াল কেন্দ্রীয় সরকার। 

সোমবার কেন্দ্রীয় প্রশাসনের তরফে প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, অর্থের বিনিময়ে ভারতে ফেরার সুবিধা চালু করতে প্রয়াসী হয়েছে ভারত সরকার এবং ৭ মে থেকে দফায় দফায় আটকে পড়া নাগরিকদের দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া চালু হবে। 

ভারতে ফিরতে আগ্রহী নাগরিকদের মেডিক্যাল স্ক্রিনিং প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে এবং এ ক্ষেত্রে যাঁদের মধ্যে করোনা উপসর্গ দেখা যায়নি, শুধু তাঁদেরই দেশে ফেরার অনুমতি দেবে প্রশাসন।এ ছাড়া বহিরাগত বাসিন্দাদের জন্য স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করবে রাজ্য সরকারগুলিও। 

বিদেশ থেকে ভারতে ফেরা নাগরিকদের মধ্যে রয়েছেন কাজ হারানো বেশ কিছু তথ্য প্রযুক্তি্ কর্মী এবং পড়ুয়া। নানান কারণে তাঁরা বিশ্বের বিভিন্ন দেশে আটকে পড়েছেন। 

দেশে ফিরতে আগ্রহী বিচ্ছিন্ন ভারতীয়দের তালিকা তৈরি করছে নানান দেশে অবস্থিত ভারতীয় হাই কমিশন। তাঁদের জন্য বাণিজ্যিক উড়ানের ব্যবস্থা করা হচ্ছে। 

পাশাপাশি গত এপ্রিল মাস থেকেই বিদেশে বিচ্ছিন্ন ভারতীয়দের ফেরাতে প্রস্তুত রয়েছে ভারতীয় নৌসেনা তিন যুদ্ধজাহাজ- আইএনএস জলশ্ব এবং দুটি উভচর যান। বিশেষ করে পশ্চিম এশিয়ার দেশগুলিতে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনতে নৌসেনার সাহায্য নিতে পারে সরকার। 

 

বন্ধ করুন