বাংলা নিউজ > ঘরে বাইরে > ডিজিটাল মাধ্যমের জন্য পৃথক নিয়ন্ত্রক সংস্থা গঠনের আবেদন কেন্দ্রের
ডিজিটাল মাধ্যমের জন্য নিয়ন্ত্রক সংস্থাগঠনের আবেদন জানাল কেন্দ্রীয় সরকার।
ডিজিটাল মাধ্যমের জন্য নিয়ন্ত্রক সংস্থাগঠনের আবেদন জানাল কেন্দ্রীয় সরকার।

ডিজিটাল মাধ্যমের জন্য পৃথক নিয়ন্ত্রক সংস্থা গঠনের আবেদন কেন্দ্রের

  • সাংবাদিক, আলোকচিত্রী ও ভিডিয়োগ্রাফাররা পাবেন প্রেস ইনফর্মেশন ব্যুরো অনুমোদিত অ্যাক্রেডিটেশন কার্ড।

বৈদ্যুতিন ও ছাপা সংবাদমাধ্যমের ক্ষেত্রে প্রযোজ্য শর্তাবলী মেনে ডিজিটাল মাধ্যমের জন্যও নিয়ন্ত্রক সংস্থাগঠনের আবেদন জানাল কেন্দ্রীয় সরকার। 

শুক্রবার কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, শিল্প ও অন্তর্বর্তী বাণিজ্য বিকাশ দফতরের সিদ্ধান্তের উপরে ভিত্তি করে সরকারি অনুমোদন সাপেক্ষে ২৬% বিদেশি খুচরো বিনিয়োগের অনুমতি দেওয়া হয়েছে। ডিজিটাল সংবাদমাধ্যমে সাম্প্রতিক ঘটনা এবং সংবাদ আপলোড বা স্ট্রিমিংয়ের ক্ষেত্রে এই বিনিয়োগ প্রযোজ্য হবে। অন্য দুই সংবাদমাধ্যমের মতোই ভবিষ্যতে সুবিধা পেতে হলে একটি নিয়ন্ত্রক সংস্থা গঠন করা জরুরি।

বিবিধ সুবিধার মধ্যে থাকছে সাংবাদিক, আলোকচিত্রী ও ভিডিয়োগ্রাফারদের জন্য প্রেস ইনফর্মেশন ব্যুরো দ্বারা অনুমোদিত অ্যাক্রেডিটেশন কার্ড, যার সাহায্যে তাঁরা হাতে-কলমে তথ্য সংগ্রহ করতে পারবেন। 

এ ছাড়া, পিআইবি অনুমোদিত অ্যাক্রেডিটেশন কার্ড থাকলে সিজিএইচএস-এর আওতায় থাকা সুবিধা এবং রেল ভাড়ায় ছাড়ের সুবিধাও পাওয়া যাবে। 

একই সঙ্গে, অ্যাক্রেডিটেশন কার্ডধারী ব্যুরো অফ আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন-এর (BOC) মাধ্যমে ডিজিটাল বিজ্ঞাপন দেওয়ার সুবিধাও পাবেন।

মন্ত্রকেরতরফে আরও বলা হয়েছে, বিভিন্ন সুবিধা এবং পারস্পরিক সংযোগের জন্য সরকারের সঙ্গে যোগাযোগের জন্যও ছাপা ও বৈদ্যুতিন মাধ্যমের মতো ডিজিটাল সংবাদসংস্থাগুলির একটি নিয়ন্ত্রক সংস্থার প্রযোজন। 

উল্লেখ্য, ছাপা সংবাদমাধ্যমের নিয়ন্ত্রণ সংক্রান্ত বিষয় দেখাশোনা করে প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া এবং বৈদ্যুতিন সংবাদমাধ্যমের ক্ষেত্রে দেখাশোনার ভার রয়েছে নিউ ব্রডকাস্টার্স স্ট্যান্ডার্ডস অথরিটির (NBSA) উপরে।

বন্ধ করুন