বাড়ি > ঘরে বাইরে > জিএসটি খাতে কম টাকা উঠলেও রাজ্যদের পাওনা গণ্ডা পুরো মিটিয়ে দেওয়া হয়েছে- কেন্দ্র
নির্মলা সীতারামন (MINT_PRINT)
নির্মলা সীতারামন (MINT_PRINT)

জিএসটি খাতে কম টাকা উঠলেও রাজ্যদের পাওনা গণ্ডা পুরো মিটিয়ে দেওয়া হয়েছে- কেন্দ্র

  • রাজ্যদের দাবি মেনে টাকা দিয়ে দেওয়া হয়েছে, বলল অর্থমন্ত্রক 

গত অর্থবর্ষের রাজ্যদের জিএসটি খাতে বকেয়া অর্থ কেন্দ্র মিটিয়ে দিয়েছে বলে সোমবার জানিয়েছে অর্থমন্ত্রক। জিএসটি সংগ্রহ প্রায় ৪২ শতাংশ কমেছে গত অর্থবর্ষে বলেও জানিয়েছে অর্থমন্ত্রক।

সব মিলিয়ে মোট ১৬৫৩০২ কোটি টাকা দেওয়া হয়েছে। তবে সেস সংগ্রহ করা হয়েছিল মাত্র ৯৫৪৪৪ কোটি টাকার বলে জানিয়েছে অর্থমন্ত্রক। এই বাড়তি টাকা আগের দুই অর্থবর্ষের ব্যালেন্স সেস যতটা ছিল, সেটি দিয়ে ভরা হয়েছে বলে জানিয়েছে কেন্দ্র। একই সঙ্গে কনসোলিডেটেড ফান্ড অফ ইন্ডিয়ার কোষ ভেঙেও কিছু টাকা এসেছে বলে জানিয়েছে কেন্দ্র। কনসলিডেটেড ফান্ড থেকে ৩৩, ৪১২ কোটি টাকা এসেছে বলে জানিয়েছে কেন্দ্র। 

২০১৭ সালে ভ্যাটের জায়গায় এসেছে জিএসটি। পেট্রোল, ডিজেল, মদ,  সহ কয়েকটি পণ্য ছাড়া এখন প্রায় সবই জিএসটি-র আওতায়। কোভিডের জেরে এই বছর আরও কম জিএসটি উসুল হবে। তাহলে সেখান থেকে ফর্মুলা অনুযায়ী রাজ্যদের কীভাবে টাকা দেওয়া যাবে এখন সেটাই ভাবছে কেন্দ্র। 

জুলাইয়ে এই নিয়ে জিএসটি কাউন্সিলের বৈঠক হওয়ার কথা। কী ফর্মুলায় এই বছর রাজ্যদের টাকা দেওয়া হবে সেই নিয়ে আলোচনা হবে। বৈঠকের পৌরহিত্য করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। 

বন্ধ করুন