বাংলা নিউজ > ঘরে বাইরে > বার্ড ফ্লু রুখতে পাখিদের নজরদারিতে রাজ্য স্তরে কমিটি গড়ার নির্দেশ কেন্দ্রের
হিমাচল প্রদেশের পং বাঁধে বার্ড ফ্লু-এর প্রকোপে পরিযায়ী পাখিদের মধ্যে মৃতের সংখ্যা বাড়ছে।
হিমাচল প্রদেশের পং বাঁধে বার্ড ফ্লু-এর প্রকোপে পরিযায়ী পাখিদের মধ্যে মৃতের সংখ্যা বাড়ছে।

বার্ড ফ্লু রুখতে পাখিদের নজরদারিতে রাজ্য স্তরে কমিটি গড়ার নির্দেশ কেন্দ্রের

  • রাজ্যস্তরে নজরদারি কমিটি গড়তে মঙ্গলবার সব রাজ্যের প্রধান সচিব ও মুখ্য বনপালদের চিঠি পাঠাল কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক।

বার্ড ফ্লু রুখতে রাজ্যস্তরে নজরদারি কমিটি গড়তে মঙ্গলবার সব রাজ্যের প্রধান সচিব ও মুখ্য বনপালদের চিঠি পাঠাল কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক।

প্রতি রাজ্যে পরিযায়ী পাখিদের নজরে রাখতে একটি অ্যাকশন প্ল্যান তৈরি করতে রাজ্য প্রশাসনের কাছে আবেদন জানিয়েছেন প্রধান সচিব। পরিযায়ী পাখিদের থেকে নমুনা সংগ্রহ করে রাজ্য পশু চিকিৎসা বিভাগের সঙ্গে যোগাযোগ রাখতে বলা হয়েছে। সেই সঙ্গে বিজ্ঞানসম্মত পরীক্ষার জন্য মৃত পাখি সংগ্রহের সময় চূড়ান্ত সতর্কতা অবলম্বনের কথাও জানিয়েছেন সচিব। 

বলা হয়েছে, নজরদারি শুধুমাত্র সুরক্ষিত এলাকাতেই সীমাবদ্ধ না রেখে যে সমস্ত স্থানে পোল্ট্রির পাখিদের সঙ্গে পরিযায়ীদের মেলামেশার সম্ভাবনা রয়েছে, সেই সব জায়গায় বিশেষ নজরদারির ব্যবস্থা রাখার নির্দেশ দিয়েচে কেন্দ্রীয় প্রশাসন।

প্রধান সচিবের চিঠিতে আরও বলা হয়েছে যে, বার্ড ফ্লু সংক্রমণ নিয়ন্ত্রণে জলাজমি, জলাশয় ও চিড়িয়াখানায় নজরদারিবাড়াতে হবে। পরিযায়ী পাখিদের মধ্যে মড়ক দেখা দিয়ে সঙ্গে সঙ্গে তা কেন্দ্রীয় পশুচিকিৎসা বিভাগের গোচরে আনতে হবে। 

পরিযায়ী-সহ সব পাখিদের থেকে নমুনা সংগ্রহের জন্য প্রাণীসম্পদ দফতর আয়োজিত প্রশিক্ষণ শিবিরে রাজ্যের কর্মী ও আধিকারিকদের অংশগ্রহণ বাধ্যতামূলক করার বিষয়েও রাজ্যকে নির্দেশ দিয়েছেন প্রধান সচিব। এই কাজে স্থানীয় পশুচিকিৎসা দফতরকে সক্রিয় পদক্ষেপ নেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে। 

চিঠিতে বলা হয়েছে, ‘বনচর পাখিদের মধ্যে কোনও অস্বাভাবিক গতিবিধি দেখা দিয়েছে কি না, সেই বিষয়ে কড়া নজর রাখতে হবে। একই সঙ্গে পরিযায়ী পাখিদের মধ্যে মৃত্যুর হার বাড়লে তা কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রকে জানাতে হবে।’ 

রাজ্যের গুরুত্বপূর্ণ পক্ষী সংরক্ষণ কেন্দ্রগুলিতে নজরদারি চালিয়ে সাপ্তাহিক রিপোর্ট পাঠাতে বলা হয়েছে কেন্দ্রীয় মন্ত্রকে। রিপোর্টে উল্লেখ করতে হবে পরিযায়ী পাখিদের প্রজাতি ও সংখ্যার খুঁটিনাটি বিবরণ। সেই সঙ্গে কোন প্রজাতির কত পাখি কত দিন ধরে এক জায়গায় বসবাস করছে, সে কথাও জানাতে হবে রিপোর্টে। 

চিঠিতে উল্লেখ করা হয়েছে, ‘পরিযায়ী-সহ সম্প্রতি হিমাচল প্রদেশ ও অন্যান্য রাজ্যে প্রচুর সংখ্যক পাখির মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। মৃত পাখিদের নমুনা ভোপালের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হাই সিকিউরিটি অ্যানিম্যাল ডিজিজেস-এ পরীক্ষার পরে অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জার (H5Nl) উপস্থিতি পাওয়া গিয়েছে।

এই ভাইরাস মানুষ এবং গৃহপালিত পশুর মধ্যে সংক্রমিত হওয়া রোধ করতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে জরুরি ভিত্তিতে সমস্ত সম্ভাব্য পদক্ষেপ করতে বলা হচ্ছে।’

পাখির দেহে বার্ড ফ্লু ভাইরাস সংক্রমণের মূল উপসর্গগুলির মধ্যে রয়েছে কাঁপুনি, ডাাায়েরিয়া, মাথা বেঁকে যাওয়া ও পক্ষাঘাত।

বন্ধ করুন