বাংলা নিউজ > ঘরে বাইরে > বার্ড ফ্লু রুখতে পাখিদের নজরদারিতে রাজ্য স্তরে কমিটি গড়ার নির্দেশ কেন্দ্রের

বার্ড ফ্লু রুখতে পাখিদের নজরদারিতে রাজ্য স্তরে কমিটি গড়ার নির্দেশ কেন্দ্রের

হিমাচল প্রদেশের পং বাঁধে বার্ড ফ্লু-এর প্রকোপে পরিযায়ী পাখিদের মধ্যে মৃতের সংখ্যা বাড়ছে।

রাজ্যস্তরে নজরদারি কমিটি গড়তে মঙ্গলবার সব রাজ্যের প্রধান সচিব ও মুখ্য বনপালদের চিঠি পাঠাল কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক।

বার্ড ফ্লু রুখতে রাজ্যস্তরে নজরদারি কমিটি গড়তে মঙ্গলবার সব রাজ্যের প্রধান সচিব ও মুখ্য বনপালদের চিঠি পাঠাল কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক।

প্রতি রাজ্যে পরিযায়ী পাখিদের নজরে রাখতে একটি অ্যাকশন প্ল্যান তৈরি করতে রাজ্য প্রশাসনের কাছে আবেদন জানিয়েছেন প্রধান সচিব। পরিযায়ী পাখিদের থেকে নমুনা সংগ্রহ করে রাজ্য পশু চিকিৎসা বিভাগের সঙ্গে যোগাযোগ রাখতে বলা হয়েছে। সেই সঙ্গে বিজ্ঞানসম্মত পরীক্ষার জন্য মৃত পাখি সংগ্রহের সময় চূড়ান্ত সতর্কতা অবলম্বনের কথাও জানিয়েছেন সচিব। 

বলা হয়েছে, নজরদারি শুধুমাত্র সুরক্ষিত এলাকাতেই সীমাবদ্ধ না রেখে যে সমস্ত স্থানে পোল্ট্রির পাখিদের সঙ্গে পরিযায়ীদের মেলামেশার সম্ভাবনা রয়েছে, সেই সব জায়গায় বিশেষ নজরদারির ব্যবস্থা রাখার নির্দেশ দিয়েচে কেন্দ্রীয় প্রশাসন।

প্রধান সচিবের চিঠিতে আরও বলা হয়েছে যে, বার্ড ফ্লু সংক্রমণ নিয়ন্ত্রণে জলাজমি, জলাশয় ও চিড়িয়াখানায় নজরদারিবাড়াতে হবে। পরিযায়ী পাখিদের মধ্যে মড়ক দেখা দিয়ে সঙ্গে সঙ্গে তা কেন্দ্রীয় পশুচিকিৎসা বিভাগের গোচরে আনতে হবে। 

পরিযায়ী-সহ সব পাখিদের থেকে নমুনা সংগ্রহের জন্য প্রাণীসম্পদ দফতর আয়োজিত প্রশিক্ষণ শিবিরে রাজ্যের কর্মী ও আধিকারিকদের অংশগ্রহণ বাধ্যতামূলক করার বিষয়েও রাজ্যকে নির্দেশ দিয়েছেন প্রধান সচিব। এই কাজে স্থানীয় পশুচিকিৎসা দফতরকে সক্রিয় পদক্ষেপ নেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে। 

চিঠিতে বলা হয়েছে, ‘বনচর পাখিদের মধ্যে কোনও অস্বাভাবিক গতিবিধি দেখা দিয়েছে কি না, সেই বিষয়ে কড়া নজর রাখতে হবে। একই সঙ্গে পরিযায়ী পাখিদের মধ্যে মৃত্যুর হার বাড়লে তা কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রকে জানাতে হবে।’ 

রাজ্যের গুরুত্বপূর্ণ পক্ষী সংরক্ষণ কেন্দ্রগুলিতে নজরদারি চালিয়ে সাপ্তাহিক রিপোর্ট পাঠাতে বলা হয়েছে কেন্দ্রীয় মন্ত্রকে। রিপোর্টে উল্লেখ করতে হবে পরিযায়ী পাখিদের প্রজাতি ও সংখ্যার খুঁটিনাটি বিবরণ। সেই সঙ্গে কোন প্রজাতির কত পাখি কত দিন ধরে এক জায়গায় বসবাস করছে, সে কথাও জানাতে হবে রিপোর্টে। 

চিঠিতে উল্লেখ করা হয়েছে, ‘পরিযায়ী-সহ সম্প্রতি হিমাচল প্রদেশ ও অন্যান্য রাজ্যে প্রচুর সংখ্যক পাখির মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। মৃত পাখিদের নমুনা ভোপালের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হাই সিকিউরিটি অ্যানিম্যাল ডিজিজেস-এ পরীক্ষার পরে অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জার (H5Nl) উপস্থিতি পাওয়া গিয়েছে।

এই ভাইরাস মানুষ এবং গৃহপালিত পশুর মধ্যে সংক্রমিত হওয়া রোধ করতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে জরুরি ভিত্তিতে সমস্ত সম্ভাব্য পদক্ষেপ করতে বলা হচ্ছে।’

পাখির দেহে বার্ড ফ্লু ভাইরাস সংক্রমণের মূল উপসর্গগুলির মধ্যে রয়েছে কাঁপুনি, ডাাায়েরিয়া, মাথা বেঁকে যাওয়া ও পক্ষাঘাত।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

২১ জুন পর্যন্ত মোতায়েন থাকবে বাহিনী, ভোট পরবর্তী হিংসায় নির্দেশ হাইকোর্টের কথার খেলাপ স্টিম্যাচের, পদত্যাগ করছেন না! সরাতে গেলে ক্ষতিপূরণ প্রায় ৩ কোটি টাকা বাতিল হবে ১৫৬৩ নিট পরীক্ষার্থীর গ্রেস মার্কস, থাকছে ফের টেস্ট দেওয়ার বিকল্প: NTA শিয়রে সংক্রান্তি! হাইকোর্টের শুনানির আগেই আগাম জামিন নিতে আদালতে ছুটলেন সোহম ‘ঘুম ভাঙিয়ে দিয়েছিল বাড়িতে চলা গুলির শব্দ’, পুলিশি বয়ানে আর কী কী জানালেন সলমন ভালো হলে নিজেদের ক্রেডিট দেন, খারাপ হলে আমার ঘাড়ে চাপান: শুভেন্দু গত বিশ্বকাপে একবারও পাইনি....সেরা ফিল্ডারের মেডেল হাতে নিয়ে আবেগে ভাসলেন সিরাজ লক্ষ্মীবারে মাথায় হাত সোনার খদ্দেরদের, পরপর ২ দিন বাড়ল হলুদ ধাতুর দাম 'অভিনয়ের তুলনায় বেশ কঠিন রাজনীতি…' চড়-কাণ্ড সুর পালটাল ‘ঝাঁসির রানি’ কঙ্গনার? উত্তরের পাশাপাশি দক্ষিণবঙ্গেও বর্ষণের পূর্বাভাস, তবে কলকাতায় কবে হবে বৃষ্টি?

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.