বাংলা নিউজ > ঘরে বাইরে > ধেয়ে আসছে তৃতীয় ঢেউ, ১১ রাজ্যে ২৫ শতাংশেরও কম অক্সিজেন প্ল্যান্ট কাজ করছে
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই

ধেয়ে আসছে তৃতীয় ঢেউ, ১১ রাজ্যে ২৫ শতাংশেরও কম অক্সিজেন প্ল্যান্ট কাজ করছে

  • করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় ৯ হাজার মেট্রিক টন অক্সিজেনের চাহিদা ছিল দেশে।

করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় অক্সিজেনের হাহাকার দেখা গিয়েছিল গোটা দেশে। এরপরই দেশ জুড়ে অক্সিজেন প্ল্যানট বসানো হয়। কেন্দ্রের তরফে শতাধিক প্ল্যান্ট বসানোর ঘোষণা করা হয়। তারপর ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হয়। বর্তমানে কেরল বাদে বাকি দেশে করোনা মোটামুটি নিয়ন্ত্রণে। তবে এরই মাঝে ফের তৃতীয় ঢেয়ের চোখ রাঙানি। এই পরিস্থিতিতে অক্সিজেনের সরবরাহ কেমন দেশে? এই বিষয়ে জানাতে গিয়ে কেন্দ্র বলল যে দেশের ১১টি রাজ্যে সেখানকার অক্সিজেন প্ল্যান্টের মাত্র ২৫ শতাংশ ব্যবহার করা হচ্ছে। এই রাজ্যগুলি লাল দাগে চলে গিয়েছে অক্সিজেন সরবরাহের নিরিখে।

এদিকে গতবছরের অক্টোবর থেকে কেন্দ্রের অনুমোদন প্রাপ্ত ১ হাজার ২২২টি পিএসএ অক্সিজেন প্ল্যান্টের মাত্র ৩৫ শতাংশ অর্থাত্ ৪২৫টি কাজ করছে বর্তমানে। এদিকে সংসদ অধিবেশন চলাকালীন এই সংক্রান্ত একটি প্রশ্নের জবাবে কেন্দ্রের তরফে জানানো হয়েছিল যে গত ৩৭ দিনে দেশে ১৯০টি অক্সিজেন প্ল্যান্ট স্থাপন করা হয়েছে।

এদিকে গতবছর অক্টোবরে কেন্দ্র ১৬২টি পিএসএ অক্সিজেন প্ল্যান্টের টেন্ডার ডাকে। ২০২১ সালের এপ্রিল পর্যন্ত সেগুলির মধ্যে মাত্র ৩৩টি কাজ করা শুরু করেছিল। এদিকে অক্সিজেন প্ল্যান্টগুলিকে দ্রুত কাজ করাতে ধারাবাহিক ভাবে রাজ্য এবং কেন্দ্রীয় স্তরে বৈঠক করা হচ্ছে বলে জানানো হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে।

প্রথম ঢেউয়ের সময় ৩ হাজার ৯৫ মেট্রিক টন অক্সিজেনের চাহিদা ছিল দেশে। কিন্তু দ্বিতীয় ঢেউয়ের সময় তা একধাক্কায় ৯ হাজার মেট্রিক টনে গিয়ে পৌঁছায়। এই আবহে দেশে করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় একাধিক রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে অক্সিজেনের হাহাকার চোখে পড়েছিল। যদিও সংসদে এক প্রশ্নের জবাবে কেন্দ্রের তরফে দাবি করা হয়েছিল যে অক্সিজেনের অভাবে কারও মৃত্যু হয়নি দেশে।

বন্ধ করুন