ভুবনেশ্বরে আয়োজিত ২৪তম ইস্টার্ন জোনাল কাউন্সিল মিটিংয়ে উপস্থিত অমিত শাহ, নবীন পট্টনায়েক, নীতীশ কুমার ও মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার, ভুবনেশ্বরে। ছবি সৌজন্যে এএনআই।
ভুবনেশ্বরে আয়োজিত ২৪তম ইস্টার্ন জোনাল কাউন্সিল মিটিংয়ে উপস্থিত অমিত শাহ, নবীন পট্টনায়েক, নীতীশ কুমার ও মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার, ভুবনেশ্বরে। ছবি সৌজন্যে এএনআই।

ভুবনেশ্বরে মুখোমুখি অমিত শাহ ও মমতা, আলোচনায় যৌন হেনস্থা ও সীমান্তে গোরুপাচার

অমিত শাহের বৈঠকে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে উপস্থিত ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক এবং বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

শুক্রবার ভুবনেশ্বরে পূর্বাঞ্চলীয় চার রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠকে বসলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বৈঠকে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে উপস্থিত ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক এবং বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। রয়েছেন চার রাজ্যের মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবরা।

যৌন হেনস্থা ও ধর্ষণ জনিত মামলার দ্রুত নিষ্পত্তি এবং ভারত-বাংলাদেশ সীমান্তে গোরু পাচার রোখা ২৪তম পূর্বাঞ্চলীয় জোনাল বৈঠকের প্রধান আলোচ্য বিষয়।

ওডিশা সরকারের আধিকারিকরা জানিয়েছেন, ২০১৮ সালে ফৌজদারি অপরাধ সংশোধন আইন পাশ করায় কেন্দ্র। সংশোধিত আইনে যৌন হেনস্থামূলক অপরাধে কড়া শাস্তির ব্যবস্থা রাখা হয়েছে। ১২ বছরের নীচে নাবালিকা ধর্ষণে মৃত্যুদণ্ড দেওয়ার নিদানও রয়েছে সংশোধিত আইনে।

সংশোধিত কোড অফ ক্রিমিনাল প্রসিডিওর-এ যৌন হেনস্থা মামলায় দুই মাসের মধ্যে অনুসন্ধান সম্পূর্ণ করার সময়সীমাও বেঁধে দেওয়া হয়েছে। এই উদ্দেশেই সংশোধিত আইনের আওতায় আনা হয়েছে ভারতীয় দণ্ডবিধির ১৭৩, ৩৭৬, ৩৭৬এ, ৩৭৬বি, ৩৭৬সি, ৩৭৬ডি, ৩৭৬ডিএ, ৩৭৬ডিবি এবং ৩৭৬ডিই ধারাগুলি।

জাতীয় নিরাপত্তা এবং সীমান্ত পরিস্থিতি নিয়ে পূর্বাঞ্চলীয় রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের নিয়ে প্রতি বছর এই বৈঠক হয়। ২০১৯ সালে এই বৈঠক হয়েছিল নবান্নে। সেই বৈঠকে উপস্থিত ছিলেন তত্‍কালীন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।


বন্ধ করুন