বাংলা নিউজ > ঘরে বাইরে > রাজ্য সাহায্য করলেই কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি টাকা:‌ মমতাকে চিঠি কৃষিমন্ত্রীর
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যা ও কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। ফাইল ছবি
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যা ও কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। ফাইল ছবি

রাজ্য সাহায্য করলেই কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি টাকা:‌ মমতাকে চিঠি কৃষিমন্ত্রীর

  • নবান্ন সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যে এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য কেন্দ্রের কাছে আবেদন জানিয়েছেন রাজ্যের প্রায় ২১ লক্ষ কৃষক।

এর আগে কিষান সম্মান নিধি নিয়ে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমারকে চিঠি দিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ‌রাজ্য সরকারের তরফে মমতা দাবি করেছিলেন, ‘পিএম কিষান সম্মান নিধি’ প্রকল্পের টাকা সরাসরি রাজ্য সরকারের কোষাগারে পাঠানো হোক। যদিও সেই আবেদনে সাড়া দেয়নি কেন্দ্র। আর এবার কেন্দ্রীয় প্রকল্প নিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি পাঠালেন কৃষিমন্ত্রী। সেখানে তিনি জানিয়েছেন, রাজ্য সহযোগিতা করলেই কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি টাকা পাঠানো হবে।

আর এটা ঠিক তার পরেই হল যখন কেন্দ্রের এই প্রকল্প নিয়ে সবুজ সঙ্কেত দিলেন মমতা। সোমবার নবান্নে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন যে তিনি কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমারকে ফোন করেছিলেন। সেই কথোপকথন নিয়ে মমতা বলেন, ‘এবারও উনি আমায় বললেন যে আমরা ডিরেক্ট করব। আমি ওদের রাজনৈতিক উদ্দেশ্য বুঝে গেলাম।’ এর পরই মমতা বলেন, ‘‌আমি চাই যে কৃষকরা বাড়তি (কিষান সম্মান নিধি) টাকা পাক। আমি কৃষকদের সঙ্গে রাজনীতি করতে চাই না।’

এদিকে, জানা গিয়েছে, রাজ্যের তরফে নোডাল অফিসার নিয়োগের অনুরোধ করা হয়েছিল। সেই প্রেক্ষিতে আবেদনকারীদের তালিকা খতিয়ে দেখতে রাজ্যকে অনুরোধ করেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী। এ ব্যাপারে সোমবার মুখ্যমন্ত্রী জানান, ‘‌এতে কোনও আপত্তি নেই। ভেরিফিকেশনের জন্য আমরা লিস্ট চেয়েছি। ভেরিফিকেশন করে দেব। কৃষকরা পেলে পাক না।’‌ নবান্ন সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যে এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য কেন্দ্রের কাছে আবেদন জানিয়েছেন রাজ্যের প্রায় ২১ লক্ষ কৃষক।

উল্লেখ্য, কেন্দ্রের ‘পিএম কিষান সম্মান নিধি’ প্রকল্পে কৃষকদের ৩ কিস্তিতে ২ হাজার টাকা করে মোট ৬ হাজার টাকা দেওয়া হয়। তবে এ ক্ষেত্রে শর্ত, যাঁরা সুবিধা পাবেন তাঁদের সর্বাধিক ২ একর চাষের জমি থাকতে হবে। তার বেশি নয়। এই প্রকল্পে সরাসরি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করা হয়। অন্যদিকে, পশ্চিমবঙ্গে কৃষকদের জন্য রয়েছে রাজ্য সরকারের ‘‌কৃষকবন্ধু’‌ প্রকল্প। এতে বছরে দু’‌বার চাষের খরচ হিসেবে আড়াই হাজার টাকা করে মোট ৫ হাজার টাকা দেওয়া হয় কৃষকদের। এবার কেন্দ্রের প্রকল্প চালু হলে কি দুটি প্রকল্পের সুবিধাই পাবেন বাংলার কৃষকরা?‌ তাঁরা কি বছরে মোট ১১ হাজার টাকা পাবেন?‌ সেটাই এখন দেখার।

বন্ধ করুন