বাংলা নিউজ > ঘরে বাইরে > রাজ্যসভার 'ডেপুটি লিডার' হলেন মোদী মন্ত্রিসভার সদস্য মুখতার আব্বাস নকভি
কেন্দ্রীয় সংখ্যালঘু সম্প্রদায় বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভি (ছবি সৌজন্যে এএনআই)
কেন্দ্রীয় সংখ্যালঘু সম্প্রদায় বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভি (ছবি সৌজন্যে এএনআই)

রাজ্যসভার 'ডেপুটি লিডার' হলেন মোদী মন্ত্রিসভার সদস্য মুখতার আব্বাস নকভি

  • রাজ্যসভায় সরকারের 'সেকেন্ড ইন কমান্ড' নিযুক্ত হলেন মুখতার আব্বাস নকভি।

রাজ্যসভায় 'ডেপুটি লিডার' হচ্ছেন বিজেপি নেতা তথা কেন্দ্রীয় সংখ্যালঘু সম্প্রদায় বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভি। আগে এই পদে ছিলেন পীযূষ গোয়েল। তাঁকে বর্তমানে রাজ্যসভার নেতা করা হয়েছে। আর তাঁর জায়গায় রাজ্যসভার 'সেকেন্ড ইন কমান্ড' নিযুক্ত হলেন মুখতার আব্বাস নকভি।

উল্লেখ্য, কেন্দ্রীয় সংখ্যালঘু সম্প্রদায় বিষয়ক মন্ত্রী সংসদীয় বিষয় এমং নিয়ম প্রসঙ্গে বেশ ওয়াকিবহল। মোদী সরকারের প্রথম দফায় তিনি সংসদীয় বিষয়ক মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রীর পদ সামলেছেন। পাশাপাশি তাঁর সঙ্গে অন্য দলের সদস্যদেরও সম্পর্ক বেশ ভালো।

এদিন অধিবেশন শুরুর আগে নকভি গঠনমূলক আলোচনার পক্ষে সওয়াল করে একটি টুইট করেছিলেন। তাতে তিনি লেখেন, ‘সংসদের বাদল অধিবেশন… আশা করছি ইতিবাচক এবং গঠনমূলক বিতর্ক, আলোচনা হবে এবং এই সভায় নেওয়া সিদ্ধান্ত সংসদকে আরও মজবুত করবে এবং এর সম্মান বাড়াবে। ’

প্রসঙ্গত, রাজ্যসভায় বিজেপি একক বৃহত্তম দল হলেও তাদের সংখ্যাগরিষ্ঠতা নেই। এই কারণে বিজেপিকে শরিক দলের উপর নির্ভর করে থাকতে হয়। বর্তমানে রাজ্যসভায় বিজেপির সদস্য সংখ্যা ৯৪। এই আবহে বিরোধীদের কোভিড, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি সহ একাধিক ইস্যুতে সরকারের ভাবমূর্তি রক্ষা করতে রাজ্যসভায় দায়িত্ব বর্তেছে পাীযূষ গোয়েল এবং নকভির উপর। পাশাপাশি সংসদে এবার বহু বিল পেশ হবে। লোকসভায় সংখ্যার জোর থাকলে রাজ্যসভায় বিজেপিকে অন্য দলের দিকে তাকিয়ে থাকতে হয়। তাই গেরুয়া শিবির এমন একজনকে দলের উচ্চ পদে বসাল যাঁর সব দলের সঙ্গেই সম্পর্ক ভালো।

বন্ধ করুন