বাংলা নিউজ > ঘরে বাইরে > রাজ্যসভার 'ডেপুটি লিডার' হলেন মোদী মন্ত্রিসভার সদস্য মুখতার আব্বাস নকভি

রাজ্যসভার 'ডেপুটি লিডার' হলেন মোদী মন্ত্রিসভার সদস্য মুখতার আব্বাস নকভি

কেন্দ্রীয় সংখ্যালঘু সম্প্রদায় বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভি (ছবি সৌজন্যে এএনআই)

রাজ্যসভায় সরকারের 'সেকেন্ড ইন কমান্ড' নিযুক্ত হলেন মুখতার আব্বাস নকভি।

রাজ্যসভায় 'ডেপুটি লিডার' হচ্ছেন বিজেপি নেতা তথা কেন্দ্রীয় সংখ্যালঘু সম্প্রদায় বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভি। আগে এই পদে ছিলেন পীযূষ গোয়েল। তাঁকে বর্তমানে রাজ্যসভার নেতা করা হয়েছে। আর তাঁর জায়গায় রাজ্যসভার 'সেকেন্ড ইন কমান্ড' নিযুক্ত হলেন মুখতার আব্বাস নকভি।

উল্লেখ্য, কেন্দ্রীয় সংখ্যালঘু সম্প্রদায় বিষয়ক মন্ত্রী সংসদীয় বিষয় এমং নিয়ম প্রসঙ্গে বেশ ওয়াকিবহল। মোদী সরকারের প্রথম দফায় তিনি সংসদীয় বিষয়ক মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রীর পদ সামলেছেন। পাশাপাশি তাঁর সঙ্গে অন্য দলের সদস্যদেরও সম্পর্ক বেশ ভালো।

এদিন অধিবেশন শুরুর আগে নকভি গঠনমূলক আলোচনার পক্ষে সওয়াল করে একটি টুইট করেছিলেন। তাতে তিনি লেখেন, ‘সংসদের বাদল অধিবেশন… আশা করছি ইতিবাচক এবং গঠনমূলক বিতর্ক, আলোচনা হবে এবং এই সভায় নেওয়া সিদ্ধান্ত সংসদকে আরও মজবুত করবে এবং এর সম্মান বাড়াবে। ’

প্রসঙ্গত, রাজ্যসভায় বিজেপি একক বৃহত্তম দল হলেও তাদের সংখ্যাগরিষ্ঠতা নেই। এই কারণে বিজেপিকে শরিক দলের উপর নির্ভর করে থাকতে হয়। বর্তমানে রাজ্যসভায় বিজেপির সদস্য সংখ্যা ৯৪। এই আবহে বিরোধীদের কোভিড, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি সহ একাধিক ইস্যুতে সরকারের ভাবমূর্তি রক্ষা করতে রাজ্যসভায় দায়িত্ব বর্তেছে পাীযূষ গোয়েল এবং নকভির উপর। পাশাপাশি সংসদে এবার বহু বিল পেশ হবে। লোকসভায় সংখ্যার জোর থাকলে রাজ্যসভায় বিজেপিকে অন্য দলের দিকে তাকিয়ে থাকতে হয়। তাই গেরুয়া শিবির এমন একজনকে দলের উচ্চ পদে বসাল যাঁর সব দলের সঙ্গেই সম্পর্ক ভালো।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

তাঁর সাক্ষাৎকারের ১৯ সেকেন্ডের ক্লিপ পোস্ট করায় খাড়গেকে আইনি নোটিশ গডকরির অমিতাভ নন, বগবনে কাজ করার কথা ছিল এই কিংবদন্তি অভিনেতার! বদলে যেত সিনেমার ইতিহাস আজ কাদের সম্পর্কে টানাপোড়েন থাকতে পারে, দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল ইংল্যান্ড সিরিজের আগে ইশানের সঙ্গে যোগাযোগ করে টিম ম্যানেজমেন্ট, রাজি হননি তারকা ‘সৌরভ অত্যন্ত খারাপ ছেলে…পাজি একটা’, দাদাকে নিয়ে এসব কী বলে ফেললেন মানসী! 'অস্বস্তির' নাম সন্দেশখালি, শাহজাহান কাঁটায় কি বসিরহাট লোকসভা আসনে হারবে তৃণমূল? IPL 2024: তাহলে এই জন্য সরফরাজ খানকে ছেড়ে দিয়েছে DC! সৌরভ জানালেন আসল কারণ পাওয়ারপ্লেতে মোদীর ব্যাটিং কি আরামবাগ-কৃষ্ণনগরে জেতাবে BJP-কে? কী বলছে সমীক্ষা? গ্রেস হ্যারিসের দুরন্ত ব্যাটিং, গুজরাট জায়ান্টসকে হারালো ইউপি ওয়ারিয়র্স রঞ্জি সেমিফাইনালের আগে মুম্বই টিমে ফিরলেন শ্রেয়স, উচ্ছ্বসিত অধিনায়ক রাহানে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.