বাংলা নিউজ > ঘরে বাইরে > রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে তোড়জোড় শুরু BJP-র, বেঙ্কাইয়ার সঙ্গে বৈঠকে নড্ডা-শাহরা
বেঙ্কাইয়া নাইডু (Vice President of India Twitter)

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে তোড়জোড় শুরু BJP-র, বেঙ্কাইয়ার সঙ্গে বৈঠকে নড্ডা-শাহরা

  • এই সাক্ষাতের নেপথ্যে তিনটি সম্ভাবনা দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এক তো বেঙ্কাইয়া নাইডুকে বলা হয়ে থাকতে পারে যে এবার নতুন কাউকে এই পদের জন্য ভাবছে দল। নয়ত এও বলা হয়ে থাকতে পারে যে তাঁকেই দ্বিতীয় বারের জন্য উপ-রাষ্ট্রপতি পদে দেখতে চায় দল।

ক্রমেই ঘনিয়ে আসছে রাষ্ট্রপতি নির্বাচন। তবে এখনও নিজেদের প্রার্থী ঘোষণা করেনি বিজেপি। এই আবহে বিজেপির সম্ভাব্য প্রার্থী নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে। এই পরিস্থিতিতে আজকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর বাড়িতে যান।

এই সাক্ষাতের নেপথ্যে তিনটি সম্ভাবনা দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এক তো বেঙ্কাইয়া নাইডুকে বলা হয়ে থাকতে পারে যে এবার নতুন কাউকে এই পদের জন্য ভাবছে দল। নয়ত এও বলা হয়ে থাকতে পারে যে তাঁকেই দ্বিতীয় বারের জন্য উপ-রাষ্ট্রপতি পদে দেখতে চায় দল। তৃতীয় সম্ভাবনার কথাও উঠে আসছে। মনে করা হচ্ছে, বেঙ্কাইয়াকে রাষ্ট্রপতি হওয়ার প্রস্তাবও দেওয়া হয়ে থাকতে পারে।

আগামী ১৮ জুলাই অনুষ্ঠিত হবে ভারতের রাষ্ট্রপতি নির্বাচন। তার আগে নিজেদের ঘর গোছাতে ব্যস্ত সব পক্ষই। আজই বিরোধী পক্ষ যশবন্ত সিনহার নাম রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে ঘোষণা করে। বিজেপির ঝুলিতে বর্তমানে ৪৮.৯ শতাংশ ভোট রয়েছে এবং একজোট ভাবে বিরোধীদের ঝুলিতে ৫১.১ শতাংশ ভোট রয়েছে। বিজেপি ও বিরোধীদের মোট ভোটের ব্যবধান বর্তমানে ২.২ শতাংশ। এই আবহে বিরোধীদের মধ্যে চিড় ধরাতে হবে গেরুয়া শিবিরকে।

মনে করা হচ্ছে যে বিজেপি ওড়িশার শাসকদল বিজেডি এবং অন্ধ্রপ্রদেশের ক্ষমতাসীন ওয়াইএসআর কংগ্রেসের সাহায্য নিতে পারে। এছাড়া কেসিআরের দল টিআরএসের কাছেও সমর্থন চাইতে পারে বিজেপি। তবে কেসি রামা রাও যেভাবে বিজেপির বিরুদ্ধে দেশব্যাপী প্রচার শুরু করেছেন তাতে তাঁর দল এনডিএ প্রার্থীকে সমর্থন করবেন বলে মনে হচ্ছে না। এমন পরিস্থিতিতে রাষ্ট্রপতি নির্বাচনে শক্ত অবস্থানে থাকলেও দুই শতাংশ ভোটের গণিত মাথাব্যথার কারণ হতে পারে বিজেপির জন্য।

বন্ধ করুন