বাড়ি > ঘরে বাইরে > IRMS চালু করার উদ্দেশে আধিকারিক ও ইউনিয়নগুলির সঙ্গে বৈঠক রেলমন্ত্রীর
ভারতীয় রেলের অধীনস্থ আটটি প্রধান দফতরকে একত্র করে IRMS গঠনের কাজ আগামী নভেম্বর মাসের মধ্যে সম্পূর্ণ হবে।
ভারতীয় রেলের অধীনস্থ আটটি প্রধান দফতরকে একত্র করে IRMS গঠনের কাজ আগামী নভেম্বর মাসের মধ্যে সম্পূর্ণ হবে।

IRMS চালু করার উদ্দেশে আধিকারিক ও ইউনিয়নগুলির সঙ্গে বৈঠক রেলমন্ত্রীর

  • ইন্ডিয়ান রেলওয়ে ম্যানেজমেন্ট সার্ভিস (IRMS) গঠনের কাজ আগামী নভেম্বর মাসের মধ্যে সম্পূর্ণ হবে।

ভারতীয় রেলের অধীনস্থ আটটি প্রধান দফতরকে একত্র করে ইন্ডিয়ান রেলওয়ে ম্যানেজমেন্ট সার্ভিস (IRMS) গঠনের কাজ আগামী নভেম্বর মাসের মধ্যে সম্পূর্ণ হবে বলে জানিয়েছে ওয়াকিবহাল সূত্র। 

গত বুধবার সংশ্লিষ্ট দফতরগুলির প্রতিনিধি এবং রেল ইউনিয়নগুলির সঙ্গে এই বিষয়ে আলোচনার জন্য বৈঠকে বসেন কেন্দ্রীয় রেল মন্ত্রী পীযূষ গোয়েল এবং রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান ভি কে যাদব। 

২০১৯ সালের ডিসেম্বর মাসে রেল বোর্ডের সদস্য সংখ্যা ৮ থেকে কমিয়ে ৪ করার অনুমোদন দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। একই সঙ্গে রেলের অধীনস্থ আটটি দফতরকে একত্ করে একটি কেন্দ্রীয় পরিষেবায় রূপান্তরের সপক্ষেও অনুমতি দেওয়া হয়। 

রেলমন্ত্রীর সঙ্গে বৈঠকে উপস্থিত এক আধিকারিক জানিয়েছেন, ‘IRMS-এর বিষয়ে আলোচনা করতে আমরা মন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেছিলাম। রেলের তরফে বলা হয়েছে, তাঁরা হায়ার অ্যাডমিনিস্ট্রেটিভ গ্রেড (HAG) পর্যন্ত সমস্ত পর্যায়ে সমান পদোন্নতির বিষয়ে চিন্তাভাবনা করা হচ্ছে। এই পদোন্নতি কাজের মান ভিত্তিক এবং সিনিয়র অ্যাডমিনিস্ট্রেটিভ গ্রেড (SAG) অথবা HAG পর্যন্ত সীমিত। IRMS-এর মাধ্যমে ভবিষ্যতে নিয়োগ হবে সিএসই-এর মাধ্যমে এবং প্রযুক্তি বিশেষজ্ঞদের নিয়োগ করা হবে RDSO মারফৎ।’ 

উল্লেখ্য, রেলের অধীনস্থ দফতরগুলির মধ্যে বর্তমানে তিনটি দফতরে নিয়োগ হয় সিভিল সার্ভিস পরীক্ষা বা সিএসই-এর মাধ্যমে এবং বাকি পাঁচ দফতরগুলি প্রযুক্তি সংক্রান্ত বলে সেখানে নিয়োগের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয় ইঞ্জিনিয়ারিং সার্ভিস পরীক্ষার ফলাফলের ভিত্তিতে।

সুবিশাল ভারতীয় রেলকে ঢেলে সাজিয়ে যুগপোযোগী করার লক্ষ্যে তার অধীনে থাকা অজস্র বিভাগ ও দফতরের ব্যবস্থার অবলুপ্তি ঘটানোর পরিকল্পনা করেছে রেল মন্ত্রক। সরকারের দাবি, বর্তমান ব্যবস্থায় প্রকারান্তরে কাজে অদক্ষতাকে প্রশ্রয় দেওয়া হচ্ছে। পাশাপাশি, রেলের সম্পদ নিয়ন্ত্রণ করার উদ্দেশে চলেছে লাগাতার অভ্যন্তরীণ সংঘাত এবং সিদ্ধান্ত নেওয়ার অপটুতা। 

একই সঙ্গে বেশ কিছু সংখ্যক জুনিয়র ও মধ্য মানের পদ একত্রীকরণেরও সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। রেলের প্রতিটি জোন-কে নির্দেশ দেওয়া হয়েছে, অ্যাকাউন্টস, কমার্শিয়াল, ইলেকট্রিকাল, মেক্যানিকাল, ইঞ্জিনিয়ারিং, মেডিক্যাল, পার্সোনেল, অপারেটিং, স্টোর্স এবং সিগন্যাল ও টেলিকমিউনিকেশন দফতরের গুরুত্বপূর্ণ পদগুলিকে মিশিয়ে দেওয়ার কথা ভাবা হচ্ছে। এ সবেরই জেরে রেলের আট বিভাগকে একজোট করে একটি ছাতার তলায় আনার প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন ওই রেল আধিকারিক। 

 

বন্ধ করুন