বাড়ি > ঘরে বাইরে > Unlock 1: রেস্টুরেন্ট ও শপিং মলে কী কী নিয়ম মানতে হবে, গাইডলাইনস জেনে নিন
ফাইল ছবি
ফাইল ছবি

Unlock 1: রেস্টুরেন্ট ও শপিং মলে কী কী নিয়ম মানতে হবে, গাইডলাইনস জেনে নিন

 মোট আসন সংখ্যার ৫০ শতাংশের বেশি বসানো যাবে না। 

আনলক-১-এ ধীরে ধীরে সবকিছু স্বাভাবিক করতে চায় কেন্দ্র। তার প্রথম ধাপ অনুযায়ী আট তারিখ থেকে খুলে যাচ্ছে রেস্টুরেন্ট ও শপিং মল। ধীরে ধীরে এরপর মেট্রো পরিষেবা, আন্তর্জাতিক বিমান পরিষেবা ইত্যাদিও শুরু করতে চায় কেন্দ্র। এই মুহূর্তে দেশে করোনা আক্রান্ত যদিও দুই লক্ষের ওপর। মৃত ছয় হাজারের অধিক। 

রেস্টুরেন্টে কী কী নিয়ম মানতে হবে দেখে নিন-

 

কনটেনমেন্ট জোনে সব রেস্টুরেন্ট বন্ধ থাকবে। অন্য জায়গায় বসার জায়গায় কম করে ছয় ফিটের দূরত্ব রাখতে হবে। রেস্টুরেন্টদের বলা হয়েছে বসে খাওয়ার থেকে হোম ডেলিভারির ওপর জোর দিতে।এন্ট্রিতে থার্মাল চেকিং ও হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। হোটেলে সবসময় মাস্ক পরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। যদিও সেভাবে কী করে খাওয়া সম্ভব, তা বলা হয়নি। 

রেস্টুরেন্ট ৫০ শতাংশের বেশি আসনে বসানো যাবে না। কাপড় ন্যাপকিনের জায়গায় কাগজ ন্যাপকিন ব্যবহারের কথা বলা হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখতে বিভিন্ন নিয়মের কথাও বলা হয়েছে গাইডলাইনসে। যে সব জিনিস ঘন ঘন ধরা হয়, সেগুলিকে সোডিয়াম হাইপোক্লোরাইড সলিউশন দিয়ে ধোয়ার কথাও বলা হয়েছে। একবার কোনও টেবিলে খাওয়া হয়ে গেলে সেটা স্যানিটাইজ করার নির্দেশ দেওয়া হয়েছে। 

এবার দেখা যাক শপিং মল সম্পর্কিত গাইডলাইনস- 

 

শপিং মলের ক্ষেত্রেও নিয়ম প্রায় রেস্টুরেন্টের নিয়মের মতোই। ফুড কোর্টে ৫০ শতাংশের বেশি স্টল খোলা যাবে না। বাচ্চাদের খেলার কোনও জায়গা থাকলে সেটা বন্ধ থাকবে। গেমিং আর্কেড বন্ধ থাকবে। শপিং মলে কোনও সিনেমা হল থাকলেও সেটা বন্ধ রাখা হবে। 

বন্ধ করুন