বাড়ি > ঘরে বাইরে > Unlock 1: তৃতীয় পর্যায়ে শুরু মেট্রো পরিষেবা, জানুন আনলক ১-এর পরিবহনের বাকি নির্দেশিকা
ইস্ট-ওয়েস্ট মেট্রো 
ইস্ট-ওয়েস্ট মেট্রো 

Unlock 1: তৃতীয় পর্যায়ে শুরু মেট্রো পরিষেবা, জানুন আনলক ১-এর পরিবহনের বাকি নির্দেশিকা

  • পরিবহন ক্ষেত্রে কেন্দ্রের নির্দেশিকায় আর কী কী বলা হয়েছে, দেখে নিন একনজরে -

বিধিনিষেধ মেনে কলকাতা মেট্রোর ট্রায়াল শুরু হয়েছিল। আশা করা হচ্ছিল, আগামী ১ জুনের পর ফের দৌড়তে পারে মেট্রো। যদিও কেন্দ্রের নয়া নির্দেশিকার পর তা নিয়ে ধোঁয়াশা তৈরি হল।

শনিবার সন্ধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী, আগামী ৩০ জুন পর্যন্ত কনটেনমেন্ট জোনে লকডাউন বাড়ানো হচ্ছে। তবে কনটেনমেন্ট জোনের বাইরে পর্যায়ক্রমে বিভিন্ন কাজ বা গতিবিধি শিথিল করা হবে। সেইমতো তৃতীয় পর্যায়ে মেট্রো ও আন্তর্জাতিক উড়ান পরিষেবা চালু করার কথা জানানো হয়েছে। তবে কবে থেকে তা চালু হবে সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। বরং নির্দেশিকায় বলা হয়েছে, ‘পরিস্থিতি খতিয়ে দেখে এই গতিবিধিগুলি চালু করার তারিখ নির্ধারণ করা হবে।’

এছাড়াও পরিবহন ক্ষেত্রে কেন্দ্রের নির্দেশিকায় আর কী কী বলা হয়েছে, দেখে নিন একনজরে -

১) আন্তঃরাজ্য বা অন্তঃরাজ্য মানুষ যাতায়াত এবং পণ্য পরিবহনের ক্ষেত্রে কোনও বিধিনিষেধ থাকবে না। কোনও আলাদা অনুমতি বা ছাড়পত্র বা ই-পারমিটের প্রয়োজন হবে না।

২) তবে জনস্বাস্থ্য ঘটিত কারণ এবং পরিস্থিতির পর্যালোচনা করে মানুষের যাতায়াত নিয়ন্ত্রণ করতে চায়, তাহলে আগে থেকেই সেই সংক্রান্ত বিধিনিষেধ ও যাবতীয় প্রক্রিয়ার বিষয়ে মানুষকে জানাতে হবে।

৩) ইতিমধ্যে জারি করা এসওপি অনুযায়ী যাত্রিবাহী ট্রেন, ‘শ্রমিক স্পেশ্যাল’ ট্রেন, ঘরোয়া উড়ান পরিষেবা, বিদেশে আটকে থাকা ভারতীয়দের চলাচল বা যাতায়াত চালু থাকবে।

৪) প্রতিবেশী দেশের সঙ্গে বাণিজ্যের জন্য স্থল সীমান্ত দিয়ে কোনও পণ্যবাহী গাড়ির চলাচল আটকাতে পারবে না রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি।

বন্ধ করুন