বাড়ি > ঘরে বাইরে > Unlock 3: খুলছে যোগা সেন্টার, জিম - আনলক ৩-এ কী কী বিধিনিষেধ শিথিল হল দেখুন
আনলকের তৃতীয় পর্যায়ে খুব বেশি বিধিনিষেধ শিথিল করল না কেন্দ্র (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
আনলকের তৃতীয় পর্যায়ে খুব বেশি বিধিনিষেধ শিথিল করল না কেন্দ্র (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Unlock 3: খুলছে যোগা সেন্টার, জিম - আনলক ৩-এ কী কী বিধিনিষেধ শিথিল হল দেখুন

  • কী কী গতিবিধিতে বিধিনিষেধ শিথিল হল, দেখে নিন -

দেশে করোনাভাইরাসের গ্রাফ ক্রমশ উর্ধ্বমুখী। তারমধ্যে আনলকের তৃতীয় পর্যায়ের পথে হাঁটলেও বড়সড় বিধিনিষেধ শিথিলের ঝুঁকি নিল না কেন্দ্র। মোটের উপর যে গতিবিধিগুলিতে বিধিনিষেধ ছিল, সেগুলি বজায় রাখা হল। কয়েকটি ক্ষেত্রে শুধুমাত্র ছাড় মিলেছে। আনলক ৩-এ কী কী গতিবিধি বা কাজে ছাড় দেওয়া হল, তা দেখে নিন একনজরে -

1

উঠে গেল নাইট কার্ফু। অর্থাৎ রাতের মানুষের গতিবিধিতে কোনও নিষেধাজ্ঞা থাকছে না।

2

আগামী ৫ অগস্ট থেকে খোলা যাবে যোগা প্রতিষ্ঠান এবং জিম। করোনাভাইরাস সংক্রমণ রুখতে ও সামাজিক দূরত্ব বজায় রাখতে সেই সংক্রান্ত একটি ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর’ (এসওপি) জারি করবে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

3

মেট্রো পরিষেবা, সিনেমা হল, সুইমিং পুল, বিনোদন পার্ক, থিয়েটার, পানশালা, অডিটোরিয়াম, অ্যাসেম্বলি হলে বিধিনিষেধ থাকছে। সেগুলি ছাড়া বাকি সব গতিবিধিতে ছাড় মিলবে। শুধুমাত্র কনটেনমেন্ট জোনের বাইরেই সেই গতিবিধিতে ছাড় দিয়েছে কেন্দ্র। একইসঙ্গে দেশের সর্বত্র সামাজিক, রাজনৈতিক, খেলা, বিনোদন, শিক্ষামূলক, সাংস্কৃতিক এবং ধর্মীয় জমায়েত-সহ বড় অনুষ্ঠানে বিধিনিষেধ থাকবে।

4

নিজেদের মূল্যায়নের ভিত্তিতে কনটেনমেন্ট জোনের বাইরেও কোনও গতিবিধিতে বিধিনিষেধ জারি করতে পারে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি।

5

নির্দিষ্ট ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর’ (এসওপি) অনুযায়ী যাত্রীবাহী ট্রেন, 'শ্রমিক স্পেশাল ট্রেন', ঘরোয়া উড়ান পরিষেবা, বিদেশে আটকে থাকা ভারতীয়দের যাতায়াত এবং নির্দিষ্ট ব্যক্তিদের বিদেশযাত্রা চালু থাকবে।

6

মানুষ আন্তঃরাজ্য এবং অন্তঃরাজ্য যাতায়াত করতে পারবেন। পণ্যবাহী ট্রাক চলাচলেও ছাড় থাকছে। প্রতিবেশি দেশের সঙ্গেও পণ্যবাহী ট্রাক চলাচলে অনুমতি দেওয়া হয়েছে। সেজন্য আলাদাভাবে কোনও অনুমোদন বা ই-পারমিটের প্রয়োজন হবে না।

বন্ধ করুন