বাংলা নিউজ > ঘরে বাইরে > Unlock 4: ২১ সেপ্টেম্বর থেকে রাজনৈতিক সভা, বিয়েতে ১০০ জন থাকার অনুমতি, হবে ধর্মীয় জমায়েতও
২১ সেপ্টেম্বর থেকে রাজনৈতিক সভা, বিয়েতে ১০০ জন থাকার অনুমতি, হবে ধর্মীয় জমায়েতও (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
২১ সেপ্টেম্বর থেকে রাজনৈতিক সভা, বিয়েতে ১০০ জন থাকার অনুমতি, হবে ধর্মীয় জমায়েতও (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Unlock 4: ২১ সেপ্টেম্বর থেকে রাজনৈতিক সভা, বিয়েতে ১০০ জন থাকার অনুমতি, হবে ধর্মীয় জমায়েতও

  • বিভিন্ন গতিবিধিতে ছাড় দেওয়া হয়েছে।

কনটেনমেন্ট জোনে বিধিনিষেধ জারি থাকল। তবে চতুর্থ পর্যায়ের আনলকে কনটেনমেন্ট জোনের বাইরে বিভিন্ন গুরুত্বপূর্ণ গতিবিধি বা কাজে ছাড় দিল কেন্দ্র।

শনিবার সন্ধ্যায় আনলক ৪-এর নির্দেশিকা-সহ দেশের সব রাজ্যের মুখ্যসচিবকে চিঠি লিখেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অভয় ভাল্লা। চিঠিতে তিনি জানিয়েছেন, আগামী ১ সেপ্টেম্বর থেকে দেশে চতুর্থ পর্যায়ের আনলক শুরু হচ্ছে। কিন্তু কনটেনমেন্ট জোনগুলিতে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কঠোর বিধিনিষেধ চলবে। সেই এলাকার বাইরে কোথাও লকডাউন ঘোষণার জন্য রাজ্যগুলিকে আগেভাগে কেন্দ্রের সঙ্গে আলোচনা করতে হবে বলে জানিয়েছেন ভাল্লা। অর্থাৎ লকডাউন নিয়ে এবার চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কেন্দ্র। 

তারইমধ্যে ৭ সেপ্টেম্বর থেকে ধাপে ধাপে মেট্রো পরিষেবা শুরু করা হবে। তবে এখনও লোকাল ট্রেন চালুর পথে হাঁটেনি কেন্দ্র। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অবশ্য স্কুল, কলেজ-সহ যাবতীয় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে যাবতীয় সুরক্ষাবিধি মেনে অনলাইন ক্লাস, টেলি কাউন্সেলিং-সহ অন্যান্য কাজের জন্য ২১ সেপ্টেম্বর থেকে স্কুলে ৫০ শতাংশ শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের স্কুল আসার অনুমতি দিতে পারে রাজ্যগুলি। পড়াশোনা সংক্রান্ত প্রয়োজনে অভিভাবকের অনুমতি নিয়ে স্কুলে যেতে পারবে নবম থেকে দশম শ্রেণির পড়ুয়ারা। অভিভাবকের সম্মতির লিখিত আকারে নিয়ে যেতে হবে।

এদিকে ৩০ সেপ্টেম্বর সিনেমা হল, সুইমিং পুল, বিনোদন পার্ক, থিয়েটার বন্ধ থাকবে। তবে ২১ সেপ্টেম্বরের পর থেকে ওপেন এয়ার থিয়েটার খোলার ক্ষেত্রে অনুমতি দেওয়া হবে। যাবতীয় স্বাস্থ্যবিধি মেনে ২১ সেপ্টেম্বর থেকে সামাজিক (বিয়ে) বা শিক্ষামূলক বা খেলাধূলা বা সাংস্কৃতিক বা ধর্মীয় বা রাজনৈতিক জমায়েতে ১০০ জন থাকতে পারবেন। তার আগে ২০ সেপ্টেম্বর পর্যন্ত বিয়ের অনুষ্ঠানে সর্বাধিক ৫০ জন এবং শেষকৃত্যে সর্বাধিক ২০ জন থাকতে পারবেন।

বন্ধ করুন