বাংলা নিউজ > ঘরে বাইরে > Unlock 4: অবশেষে চালু হচ্ছে মেট্রো পরিষেবা, কবে থেকে জেনে নিন
অবশেষে চালু হচ্ছে মেট্রো পরিষেবা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
অবশেষে চালু হচ্ছে মেট্রো পরিষেবা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Unlock 4: অবশেষে চালু হচ্ছে মেট্রো পরিষেবা, কবে থেকে জেনে নিন

  • মেট্রো পরিষেবা সংক্রান্ত বিষয়ে যাবতীয় নিয়মের বিষয়ে একটি বিস্তারিত এসওপি জারি করা হবে।

প্রত্যাশিতই ছিল। সেই মতো চতুর্থ পর্যায়ের আনলকে দেশজুড়ে মেট্রো পরিষেবা চালু করার অনুমতি দিল কেন্দ্র। তবে শর্তসাপেক্ষে পরিষেবা শুরু করতে হবে।

শনিবার সন্ধ্যায় আনলক ৪-এর নির্দেশিকা-সহ দেশের সব রাজ্যের মুখ্যসচিবকে চিঠি লিখেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অভয় ভাল্লা। চিঠিতে তিনি জানিয়েছেন, স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে আলোচনার ভিত্তিতে আগামী ৭ সেপ্টেম্বর থেকে দেশে ধাপে ধাপে মেট্রো পরিষেবা সচলের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক এবং রেল মন্ত্রক। মেট্রোর পরিষেবা সংক্রান্ত যাবতীয় নিয়ম নিয়ে একটি বিস্তারিত ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর’ (এসওপি) জারি করবে আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক।

গত কয়েকদিন ধরেই চতুর্থ পর্যায়ের আনলকে মেট্রো পরিষেবা শুরু হওয়া নিয়ে জল্পনা চলছিল। তারইমধ্যে গত বুধবার নবান্নে সাংবাদিক বৈঠকে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ‘(যাত্রীদের মধ্যে) শারীরিক দূরত্বের বিধি মেনে কলকাতা এবং কলকাতা সংলগ্ন এলাকায় মেট্রো যদি পরিষেবা শুরু করতে চায়, তাহলে আমাদের কোনও আপত্তি নেই।’ যদিও কলকাতা মেট্রোর তরফে জানানো হয়েছিল, কেন্দ্রের অনুমতি পেলে তবেই পরিষেবা চালু হবে। 

বুধবার লোকাল ট্রেন পরিষেবা শুরুর ক্ষেত্রেও কোনও আপত্তি নেই বলে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেছিলেন, ‘ধাপে ধাপে লোকাল ট্রেন পরিষেবাও চালু করা যেতে পারে। তবে একসঙ্গে এক-চতুর্থাংশ (ট্রেন চালু করা যাবে)। আমাদের কোনও সমস্যা নেই। রেল কর্তৃপক্ষ আমাদের সঙ্গে কথা বলতে পারে।’ যদিও চতুর্থ পর্যায়ের আনলকে লোকাল ট্রেন চালুর পথে হাঁটেনি কেন্দ্র।

বন্ধ করুন