বাড়ি > ঘরে বাইরে > আনলক ৪ : কোন কোন গতিবিধিতে মিলবে ছাড়, কোন কাজে থাকবে বিধিনিষেধ?
আগামী ১ সেপ্টেম্বর থেকে আনলক ৪ শুরু হতে পারে (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
আগামী ১ সেপ্টেম্বর থেকে আনলক ৪ শুরু হতে পারে (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

আনলক ৪ : কোন কোন গতিবিধিতে মিলবে ছাড়, কোন কাজে থাকবে বিধিনিষেধ?

  • কোন কোন গতিবিধিতে ছাড় মিলবে, কোন কোন কাজে বিধিনিষেধ বজায় থাকবে, দেখে নিন -

পয়লা সেপ্টেম্বর থেকে দেশে চতুর্থ পর্যায়ের আনলক শুরু হতে পারে। সেই পর্যায়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ গতিবিধি বা ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করতে পারে কেন্দ্র। পাশাপাশি বিভিন্ন রাজ্য সরকারের তরফেও বিভিন্ন ছাড় দেওয়া হতে পারে।

একনজরে দেখে নিন সেই পর্যায়ের আনলকে দেশের বিভিন্ন শহরে কোন কোন গতিবিধিতে ছাড় মিলবে, কোন কোন কাজে বিধিনিষেধ বজায় থাকবে -

১) কলকাতা 

আগামী ১ সেপ্টেম্বর দিল্লি, মুম্বই, চেন্নাই, নাগপুর, পুণে এবং আমদাবাদ থেকে কলকাতায় বিমান অবতরণ করবে। আপাতত সপ্তাহে তিনদিন ওই ছ'টি শহর থেকে বিমান নামবে।

করোনাভাইরাস পরিস্থিতিতে আপাতত স্কুল, কলেজ খোলার কোনও ঝুঁকি নিচ্ছে না রাজ্য সরকার। আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়-সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যে সাপ্তাহিক লকডাউন চালু থাকবে। আপাতত সার্বিক লকডাউন হবে - ৭, ১১ এবং ১২ সেপ্টেম্বর। ওই তিনদিন শুধুমাত্র জরুরি পরিষেবায় ছাড় মিলবে।

আগামী মাস থেকে পানশালা খুলতে পারে। রেস্তোরাঁ থেকেও মদ বিক্রির অনুমতি দেওয়া হতে পারে।

২) দিল্লি

গত ২২ মার্চ থেকে দিল্লিতে বন্ধ হয়ে গিয়েছিল মেট্রো পরিষেবা। অবশেষে ১ সেপ্টেম্বর থেকে পরিষেবা ফের সচল হতে পারে। তবে প্রাথমিকভাবে ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলাচলের ছাড়পত্র দেওয়ার সম্ভাবনা আছে। টোকেনের পরিবর্তে স্পর্শহীন টিকিট ব্যবস্থা চালু করা হবে।

স্কুল, কলেজ-সহ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। খুলবে না সিনেমা হল এবং অডিটোরিয়ামও। তবে পানশালা থেকে মদ বিক্রি করা হতে পারে। সেক্ষেত্রে অবশ্য পানশালায় বসে মদ্যপান করা যাবে না। মদ কিনে অন্যত্র চলে যেতে হবে।

৩) মুম্বই

সেপ্টেম্বরেও আমজনতার জন্য ট্রেন পরিষেবা চালু না হওয়ার সম্ভাবনা বেশি। আগের মতোই শুধুমাত্র জরুরি পরিষেবা যুক্ত কর্মীদের জন্য ট্রেন চলবে। 

চলতি মাসে সারা সপ্তাহেই দোকান ও শপিং মল খোলার অনুমতি দেওয়া হয়েছে। চতুর্থ পর্যায়ের আনলকেও সেই ছাড় বজায় থাকার সম্ভাবনাই বেশি। একইসঙ্গে জিম খোলারও দাবি উঠেছে।

যদিও বাইক আরোহীদের ক্ষেত্রে কড়া পদক্ষেপ গ্রহণ করতে চলেছে মুম্বই পুলিশ। উপযুক্ত কারণ ছাড়া রাস্তায় বেরোলে কড়া ব্যবস্থার হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

৪) বেঙ্গালুরু

কেন্দ্রের সবুজ সংকেত পেলে বেঙ্গালুরুতেও মেট্রো পরিষেবা চালু হতে পারে। সম্প্রতি আন্তঃরাজ্য যাতায়াতের উপর বিধিনিষেধ শিথিল করা হয়েছে। তা আগামী মাসেও চলবে। বেঙ্গালুরুতে পানশালা খোলারও অনুমতি দেওয়া হতে পারে। আতিথেয়তা পরিষেবার ক্ষেত্রে বড়সড় ছাড় দিতে পারে সরকার। তবে স্কুল, কলেজ-সহ কোনও শিক্ষা প্রতিষ্ঠান খোলার সম্ভাবনা তেমন নেই।

বন্ধ করুন