বাংলা নিউজ > ঘরে বাইরে > কবে থেকে খুলছে স্কুল, যাওয়া কি বাধ্যতামূলক? কী বলছে আনলক-৫-এর বিজ্ঞপ্তি
ফাইল ছবি
ফাইল ছবি

কবে থেকে খুলছে স্কুল, যাওয়া কি বাধ্যতামূলক? কী বলছে আনলক-৫-এর বিজ্ঞপ্তি

  • ১৫ অক্টোবর থেকে ধাপে ধাপে খোলা যাবে স্কুল। 

স্কুল এবং কোচিং প্রতিষ্ঠানগুলি পুনরায় খোলার জন্য, রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল সরকারগুলিকে ধাপে ধাপে ১৫ অক্টোবর ২০২০র পরে সিদ্ধান্ত নেওয়ার অনুমতি দিল কেন্দ্র। পরিস্থিতি মূল্যায়নের ভিত্তিতে এবং নিম্নলিখিত শর্ত সাপেক্ষে সংশ্লিষ্ট স্কুল / প্রতিষ্ঠান পরিচালনার সাথে পরামর্শক্রমে সিদ্ধান্ত নেওয়া হবে:

১. পঠন পাঠনের জন্য অনলাইন বা দূর শিক্ষা অব্যাহত থাকবে এবং উৎসাহিত করা হবে।

২. যেখানে বিদ্যালয়গুলি অনলাইন ক্লাস পরিচালনা করে এবং কিছু শিক্ষার্থী স্কুলে পড়াশোনা করার পরিবর্তে অনলাইনে ক্লাসে করতে পছন্দ করে,তাদের অনুমতি দেওয়া উচিত। 

৩.শিক্ষার্থীরা কেবল অভিভাবকদের লিখিত সম্মতিতে স্কুল / প্রতিষ্ঠানে যোগদান করতে পারে।

৪. উপস্থিতি নিয়ে কড়াকড়ি করা যাবে না। 

রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলি স্থানীয় পরিস্থিতি বিবেচনা করে স্কুলশিক্ষা ও সাক্ষরতা বিভাগ (DoSEL), শিক্ষাদফতর, ভারত সরকার কর্তৃক জারি করা SOP-র ভিত্তিতে স্কুল / প্রতিষ্ঠান পুনরায় চালু করার জন্য স্বাস্থ্য ও সুরক্ষা সতর্কতা সম্পর্কিত তাদের নিজস্ব এসওপি প্রস্তুত করবে। 

যে স্কুলগুলি খোলার অনুমতি দেওয়া হয়েছে, তাদের রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলির শিক্ষা বিভাগ দ্বারা জারি করা SOP বাধ্যতামূলকভাবে অনুসরণ করতে হবে।

স্বরাষ্ট্রমন্ত্রকের সঙ্গে পরামর্শক্রমে কলেজ / উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান খোলার সময় সম্পর্কে সিদ্ধান্ত নিতে পারবে রাজ্যের শিক্ষামন্ত্রকগুলি। তবে এখানেও অনলাইন / দূর শিক্ষাকে অগ্রাধিকার দিতে বলা হয়েছে। 

 বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থী ও পিএইচডি ছাত্রছাত্রীদের প্রয়োজন পড়লে কলেজ, বিশ্ববিদ্যালয় যাওয়ার জন্য অনুমতি দেওয়া হয়েছে। 

 

বন্ধ করুন