বাংলা নিউজ > ঘরে বাইরে > পথ দেখিয়েছে ভারত, UN-র শান্তিরক্ষকদের বিরুদ্ধে অপরাধ রুখতে গৃহীত প্রস্তাব
বিদেশমন্ত্রী এস জয়শংকর। (ছবি সৌজন্য এএনআই)
বিদেশমন্ত্রী এস জয়শংকর। (ছবি সৌজন্য এএনআই)

পথ দেখিয়েছে ভারত, UN-র শান্তিরক্ষকদের বিরুদ্ধে অপরাধ রুখতে গৃহীত প্রস্তাব

  • শান্তিরক্ষকদের বিরুদ্ধে অপরাধ রুখতে সর্বসম্মতভাবে একটি প্রস্তাবনা গৃহীত হল রাষ্ট্রসংঘে।

শান্তিরক্ষকদের বিরুদ্ধে অপরাধ রুখতে সর্বসম্মতভাবে একটি প্রস্তাবনা গৃহীত হল রাষ্ট্রসংঘে। সেই প্রস্তাবনা অনুযায়ী, রাষ্ট্রসংঘের শান্তিরক্ষকদের বিরুদ্ধে যাঁরা অপরাধ করবেন, তাঁদের আদালতে টেনে আনা হবে। রেয়াত করা হবে না কাউকে। অভিযুক্তদের বিরুদ্ধে তদন্তের পাশাপাশি প্রস্তাবনায় সেই ধরনের অপরাধ রোখার উপরেও জোর দেওয়া হয়েছে।

চলতি বছরের গোড়ার দিকে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে সেই প্রস্তাব উত্থাপন করেছিল ভারত। তাতে সমর্থন জানিয়েছে ১৫ টি স্থায়ী এবং অস্থায়ী সদস্য দেশ। বুধবার নিরাপত্তা পরিষদে বিতর্কে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর জানান, রাষ্ট্রসংঘের শান্তিরক্ষার প্রক্রিয়ার ক্ষেত্রে অবশ্যই প্রযুক্তি এবং উদ্ভাবনের মেলবন্ধনে একটি শক্তিশালী কাঠামো গড়ে তুলতে হবে। যে কাঠামোর মাধ্যমে রাষ্ট্রসংঘের শান্তিরক্ষার প্রক্রিয়া এগিয়ে যাবে। বিভিন্ন রকম ঝুঁকির মুখ থেকে রাষ্ট্রসংঘের শান্তিরক্ষকদের সুরক্ষিত রাখার জন্য চারটি প্রস্তাবও রাখেন।

জয়শংকর জানান, প্রযুক্তির উপরে গুরুত্ব আরোপ করবে সেই কাঠামো। যে প্রযুক্তির কার্যকারিতা প্রমাণিত হয়েছে। খরচও কম। সর্বত্র পাওয়া যায়। ভরসাযোগ্য এবং তৃণমূলস্তরে তা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অপরাধের বিষয়ে আগেভাগেই তথ্য পাওয়া এবং সতর্ক হওয়ার জন্য সেই প্রক্রিয়ায় শক্তিশালী গোয়েন্দা কাঠামো গড়ে তোলার উপরও জোর দেন জয়শংকর।

এমনিতেই রাষ্ট্রসংঘ শান্তিরক্ষার মিশনে সর্বাধিক জওয়ান পাঠানোর দেশগুলির মধ্যে অন্যতম ভারত। যে দেশ চলতি মাসে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে পৌরহিত্য করছে। দশকের পর দশক ধরে ভারত ৪৯ টি মিশনের জন্য ২৫০,০০০ জনের বেশি জওয়ান পাঠিয়েছে। তাতে ১৭৪ জনের মৃত্যু হয়েছে। আপাতত ন'টি মিশনে ভারতের ৯,০০০ জন জওয়ান মোতায়েন আছেন।

বন্ধ করুন