বাংলা নিউজ > ঘরে বাইরে > UP College Hacked: শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য চুরি করে মুছে দিল হ্যাকাররা, চাইল ১০ লাখ ডলার মূল্যের ক্রিপ্টোকারেন্সি!
উত্তরপ্রদেশের কলেজ হ্যাকিংয়ের কবলে

UP College Hacked: শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য চুরি করে মুছে দিল হ্যাকাররা, চাইল ১০ লাখ ডলার মূল্যের ক্রিপ্টোকারেন্সি!

  • একদল হ্যাকার কেএন মোদী ফাউন্ডেশনের শিক্ষা প্রতিষ্ঠানের ডেটা চুরি করে নিয়ে ওয়েবসাইট থেকে তা মুছে দিয়েছে। চুরি করা তথ্য ফেরাতে ১ মিলিয়ন ডলার মূল্যের ক্রিপ্টোকারেন্সি দাবি করেছে হ্যাকাররা।

উত্তরপ্রদেশে হ্যাকারদের হামলার কবলে এক কলেজ। জানা গিয়েছে, একদল হ্যাকার কেএন মোদী ফাউন্ডেশনের শিক্ষা প্রতিষ্ঠানের ডেটা চুরি করে নিয়ে ওয়েবসাইট থেকে তা মুছে দিয়েছে। এই সমস্যা সমাধান করতে রাজি আছে হ্যাকাররাই। তবে তার জন্য ১ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের ক্রিপ্টোকারেন্সির দাবি করেছে তারা। তিনি বলেন, ‘তারা আমাদের সার্ভারে সমস্ত ফাইল এনক্রিপ্ট করে দিয়ে একটি নোট রেখে গিয়েছে। সেই নোটে বলা, এক মাসের মধ্যে ক্রিপ্টো মুদ্রায় এক মিলিয়ন মার্কিন ডলার দাবি দিতে হবে তাদের। কোনও মধ্যস্থতাকারীর সাহায্য না নেওয়ার জন্যও তারা আমাদের সতর্ক করে দিয়েছে।’

ফাউন্ডেশনের সেক্রেটারি সন্দীপ কুমার যাদব বলেছেন যে সাইবার অপরাধীরা গত ২৯ অগস্ট রাত সাড়ে ১২টা থেকে ১টার মধ্যে ফাউন্ডেশনের কম্পিউটার সিস্টেমে আক্রমণ চালিয়েছিল। সেই সময় ছাত্র, তাদের পিতামাতা এবং কর্মীদের ব্যক্তিগত তথ্য এবং তাদের সমস্ত ব্যাঙ্কের বিবরণ এবং গোপনীয় ই-ফাইল চুরি করে তা মুছে দেয় কলেজের সিস্টেম থেকে।

ঘটনায় হাপুরের গ্রামীণ এলাকার পুলিশ সুপার ইরাজ রাজা বলেছেন, ফাউন্ডেশনের পক্ষ থেকে সন্দীপ কুমার যাদব পুলিশের কাছ একটি অভিযোগ দায়ের করেছেন। তাঁর অভিযোগপত্রে তিনি পুলিশকে জানিয়েছেন যে হ্যাকাররা ইনস্টিটিউটের কম্পিউটার থেকে ছাত্র এবং কর্মীদের সমস্ত ডেটা চুরি করে মুছে ফেলেছে। পুলিশ ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) ধারা ৫০৭ (বেনামে অপরাধমূলক হুমকি) এবং তথ্যপ্রযুক্তি আইনের প্রাসঙ্গিক ধারাগুলির অধীনে দুই অজ্ঞাত পরিচয় ব্যক্তির বিরুদ্ধে একটি এফআইআর নথিভুক্ত করেছে৷

বন্ধ করুন