বাংলা নিউজ > ঘরে বাইরে > UP DGP Mukul Goel: ‘কাজে অবহেলা, অনীহা’, অবাক করা সিদ্ধান্তে UP পুলিশের ডিজি বদল মুখ্যমন্ত্রী যোগীর
UP পুলিশের ডিজি মুকুল গোয়েলকে বদলি মুখ্যমন্ত্রী যোগীর (PTI)

UP DGP Mukul Goel: ‘কাজে অবহেলা, অনীহা’, অবাক করা সিদ্ধান্তে UP পুলিশের ডিজি বদল মুখ্যমন্ত্রী যোগীর

  • UP DGP Mukul Goel: ডিজিপির অনুপস্থিতিতে অতিরিক্ত মহাপরিচালক (এডিজি), আইনশৃঙ্খলা, প্রশান্ত কুমারকে এই দায়িত্ব দেওয়া হয়েছে আপাতত। এদিকে বুধবার সন্ধ্যা জুড়ে নতুন ডিজিপি কে হবেন, তা নিয়ে কৌতুহল অব্যাহত থাকে।

উত্তরপ্রদেশের পুলিশের মহাপরিচালক (ডিজিপি) মুকুল গোয়েলকে ‘নিষ্ক্রিয়তার’ জন্য তার পদ থেকে সরিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। গতকাল এই পদক্ষেপ করে উত্তরপ্রদেশ সরকার। যোগী সরকারের এই সিদ্ধান্তে অনেকেই অবাক হয়েছেন। মুকুল গোয়েলকে এখন ডিরেক্টর জেনারেল সিভিল ডিফেন্স করা হয়েছে। স্বরাষ্ট্র দফতরের আধিকারিকদের তথ্য অনুযায়ী, সরকারি কাজের প্রতি অবহেলা, বিভাগীয় কাজে আগ্রহের অভাব এবং নিষ্ক্রিয়তার কারণে গোয়েলকে ডিজিপি পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। (আরও পড়ুন: ‘সুরক্ষা ও ব্যক্তি স্বাধীনতার মধ্যে সামঞ্জস্য চাই’, রাষ্ট্রদ্রোহ আইনে জেলবন্দিদের কী হবে এবার?)

ডিজিপির অনুপস্থিতিতে অতিরিক্ত মহাপরিচালক (এডিজি), আইনশৃঙ্খলা, প্রশান্ত কুমারকে এই দায়িত্ব দেওয়া হয়েছে আপাতত। এদিকে বুধবার সন্ধ্যা জুড়ে নতুন ডিজিপি কে হবেন, তা নিয়ে কৌতুহল অব্যাহত থাকে। ১৯৮৮ ব্যাচের তিনজন আইপিএস অফিসার — ডিজি ইন্টেলিজেন্স ডিএস চৌহান, ডিজি পুলিশ রিক্রুটমেন্ট অ্যান্ড প্রমোশন বোর্ড আরকে বিশ্বকর্মা এবং ডিজি প্রিজন আনন্দ কুমারের নাম রাজ্য পুলিশ প্রধানের পদের জন্য ভাবা হচ্ছে বলে জানা গিয়েছে।

মুকুল গোয়েল হলেন ১৯৮৭ ব্যাচের ভারতীয় পুলিশ সার্ভিস (আইপিএস) ইউপি ক্যাডারের অফিসার। তাঁকে ২০২১ সালের ১ জুন ডিজিপি করা হয়েছিল। এর আগে, গোয়েলকে বর্ডার সিকিউরিটি ফোর্সে (BSF) পোস্ট করা হয়েছিল। গত মাসে, রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত একটি গুরুত্বপূর্ণ বৈঠকে গোয়েল অনুপস্থিত ছিলেন। এরপর থেকেই গুঞ্জন শুরু হয়, মুখ্যমন্ত্রী ডিজিপির কার্যকলাপে খুশি নন। মুকুল গোয়েল টিম মিটিংয়ে অংশ নিচ্ছিলেন না এবং স্বরাষ্ট্র দফতরের গুরুত্বপূর্ণ বিভাগীয় উপস্থাপনায়ও উপস্থিত ছিলেন না। অবশ্য জানা গিয়েছে, এই বৈঠকগুলিতে মুকুল গোয়েলকে ডাকাও হয়নি। এর আগে ২০০৭ সালে সমাজবাদী পার্টির শাসনামলে পুলিশ নিয়োগে অনিয়মের অভিযোগে সাসপেন্ড করা হয়েছিল মুকুল গোয়েলকে। তিনি এডিজি (আইনশৃঙ্খলা) থাকাকালীনই মুজফ্ফরনগর দাঙ্গা হয়েছিল।

বন্ধ করুন