বাংলা নিউজ > ঘরে বাইরে > UP : ভোট শেষে প্রয়োজনে সপা-কংগ্রেস কি জোট বাঁধতে পারে? প্রিয়াঙ্কা দিলেন জবাব
অখিলেশ যাদব, প্রিয়াঙ্কা গান্ধী। ছবি সৌজন্য পিটিআই।
অখিলেশ যাদব, প্রিয়াঙ্কা গান্ধী। ছবি সৌজন্য পিটিআই।

UP : ভোট শেষে প্রয়োজনে সপা-কংগ্রেস কি জোট বাঁধতে পারে? প্রিয়াঙ্কা দিলেন জবাব

  • প্রিয়াঙ্কা গান্ধী বলেছেন, যদি ভোটের পর কোনও একটি দল সংখ্যাগরিষ্ঠতা না পায়, তাহলে কংগ্রেস তাদের সঙ্গে যেতে পারে মহাজোটের সরকার তৈরির ক্ষেত্রে।

২০২২ উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন ঘিরে তুঙ্গে রয়েছে রাজনৈতিত উত্তাপ। যোগী শিবির থেকে বিরোধী শিবিরে রয়েছে সাজো সাজো রব। উত্তরপ্রদেশে গতবারের বিধানসভা নির্বাচনের সমীকরণের মতো করে সমাজবাদী পার্টি ২০২২ এ কংগ্রেসের সঙ্গে জোট বাঁধেনি। তবে ভোটের আগের এই সমীকরণ কি ভোট পর্বের শেষেও ধরে রাখবেন প্রিয়াঙ্কা-অখিলেশরা? এই প্রশ্ন উঠে আসতেই এদিন তার উত্তর দেন কংগ্রেস নেত্রী।

কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী জানিয়েছেন, যদি ভোটের পর প্রয়োজন পড়ে তাহলে মহাজোটের সরকারে অংশ নিতে পারে কংগ্রেস।তবে একই সঙ্গে কংগ্রেসের নেত্রী প্রিয়াঙ্কা জানিয়েছেন, যদি পার্টি নিজের অ্যাডেন্ডা ধরে রেখে জোট-এ যেতে পারে, তাহলেই যাবে। এই অ্যাজেন্ডা ধরে রাখাই একমাত্র শর্ত কংগ্রেস শিবিরের। উল্লেখ্য, ভোট পরবর্তী সমীকরণের নিরিখে এদিন মুখ খোলেন প্রিয়াঙ্কা। কংগ্রেস নেত্রী বলেন, যদি ভোটের পর কোনও একটি দল সংখ্যাগরিষ্ঠতা না পায়, তাহলে কংগ্রেস তাদের সঙ্গে যেতে পারে মহাজোটের সরকার তৈরির ক্ষেত্রে। প্রিয়াঙ্কা বলেন, যদি কংগ্রেস এই ধরনের জোট সরকারে অংশ নেয়, তাহলে মহিলা ও যুবকদের ঘিরে তার অ্যাজেন্ডা থেকে সরবে না। উল্লেখ্য, অখিলেশের সমাজবাদী পার্টি ও জয়ন্ত চৌধুরীর আরএলডি এই মুহূর্তে উত্তরপ্রদেশের বুকে জোট গড়েছে। বিজেপি বিরোধী এই জোটে কংগ্রেস নেই। তবে ভোট পরবর্তী ক্ষেত্রে সেই জোটে কংগ্রেস শামিল হতে পারে বলেই এদিন নাম না করে প্রিয়াঙ্কা ইঙ্গিত দিয়েছেন বলে জানা গিয়েছে।

 

জোট ইস্যুতে শুক্রবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে প্রিয়াঙ্কা বলেন, 'যদি এরকম পরিস্থিতি আসে তাহলে ঠিক করতে হবে। তবে যদি এমন পরিস্থিতি আসেও যেখানে আমরা কোনও সরকার বা কোনও জোটের সরকারে যুক্ত হই বা সমর্থন যোগাতে হয়, তাহলেও মহিলা বা যুবকদের নিয়ে আমাদের অ্যাজেন্ডা তা যেন পূর্ণ হয়, তাই চাইব। এটাই আমাদের শর্ত হবে। বিশেষত মহিলা বিষয়ক অ্যজেন্ডা।' উল্লেখ্য, উত্তরপ্রদেশ জুড়ে ভোট-সুনামির ঝোড়ো হাওয়া চড়তেই একাধিক দল নিজের মতো করে ময়দান সাজাচ্ছে। দলবদলের ট্রেন্ডের মধ্যেই জনমত সমীক্ষার ফল নিয়েও ভোটমুখী উত্তরপ্রদেশে ব্যাপক আলোচনা চলছে। তবে আপাতত জনমত সমীক্ষাগুলিতে সেভাবে কংগ্রেস জোরদার দাপট দেখাতে পারেনি। তবে ভোট অঙ্কের শেষ হিসাব গড়ে দেবে জনতা। আর উত্তরপ্রদেশের ভোটের ফলাফল আসবে ১০ মার্চ। তারপর আদৌ কোনও জোট সরকার হয়, নাকি একক সংখ্য়া গরিষ্ঠ দলের দাপট গঙ্গাপাড়ে বজায় থাকে, তার দিকে তাকিয়ে উত্তরপ্রদেশবাসী।

 

বন্ধ করুন