বাংলা নিউজ > ঘরে বাইরে > বৃষ্টি কম, 'ইন্দ্র দেব'-এর বিরুদ্ধে জেলা প্রশাসনকে অভিযোগ দায়ের কৃষকের
ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স (Reuters)

বৃষ্টি কম, 'ইন্দ্র দেব'-এর বিরুদ্ধে জেলা প্রশাসনকে অভিযোগ দায়ের কৃষকের

Complaint Against Indra Dev: ইন্দ্র দেবের উপর বেজায় ক্ষেপে ছিলেন তিনি। রাগের বশে ইন্দ্র দেবের নামে রীতিমতো লিখিত অভিযোগ ঠুকে দিলেন ওই কৃষক।

আয় বৃষ্টি ঝেপে, ধান দেব মেপে। কিন্তু বৃষ্টি যদি নাই আসে, তবে চাষি ধান বুনবেন কী করে? আর সেই বৃষ্টির ব্যাপারটা তো পুরোটাই 'ইন্দ্র দেবের মর্জি', তাই না? ফলে বৃষ্টি না হলে দোষ তো তাঁর ঘাড়েই পড়া উচিত্।

এই বিষয়টাই উপলব্ধি করতে পেরেছিলেন উত্তরপ্রদেশের গোন্দার সুমিত কুমার যাদব। আর সেই কারণে ইন্দ্র দেবের উপর বেজায় ক্ষেপে ছিলেন তিনি। রাগের বশে ইন্দ্র দেবের নামে রীতিমতো লিখিত অভিযোগ ঠুকে দিলেন ওই কৃষক।

গোন্দায় শনিবার 'সমাধান দিবস' আয়োজন করেছিল জেলা প্রশাসন। আর তাতেই ইন্দ্র দেবের নামে অভিযোগ জানান তিনি। তাঁর চিঠি দেখে চক্ষু কপালে সকলের।

চিঠিতে তিনি লেখেন, এই অনাবৃষ্টির ফলে জেলার সকল কৃষক দুশ্চিন্তায় রয়েছেন। এর সরাসরি প্রভাব পড়েছে কৃষি ও পশুপালনে। বড়সড় ক্ষতির সম্মুখীন হচ্ছেন জেলাবাসী। মাননীয় আধিকারিকদের এ বিষয়ে কোনও সাহায্য ও সুরাহার অনুরোধ জানাই।

মূলত, জেলা আধিকারিক ও সংবাদমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করার জন্যই এমনটা করেছেন ওই কৃষক। মজার মাধ্যমেই নিজেদের দুঃখের কাহিনী তুলে ধরেছেন তিনি।

জুন থেকে সেপ্টেম্বর বর্ষা। এই সময়ে দেশের মোট কৃষিজমির প্রায় ৬০% জলের জোগান পায়। কিন্তু চলতি বছর ৮ জুলাই পর্যন্ত বৃষ্টিপাত স্বাভাবিকের চেয়ে ২% কম ছিল। জুন মাসে বৃষ্টিপাতের ঘাটতি ছিল ৮%।

বন্ধ করুন