বাংলা নিউজ > ঘরে বাইরে > কড়া নাড়ছে নির্বাচন, কৃষকদের বিরুদ্ধে পুরানো মামলা প্রত্যাহার শুরু যোগী সরকারের
যোগী আদিত্যনাথের সঙ্গে নরেন্দ্র মোদী (ফাইল ছবি)  (PTI)
যোগী আদিত্যনাথের সঙ্গে নরেন্দ্র মোদী (ফাইল ছবি)  (PTI)

কড়া নাড়ছে নির্বাচন, কৃষকদের বিরুদ্ধে পুরানো মামলা প্রত্যাহার শুরু যোগী সরকারের

  • মূলত ফসলের গোড়া পুড়িয়ে দুষণ ছড়ানোর অভিযোগে প্রচুর কৃষকের বিরুদ্ধে মামলা হয়েছিল।

সামনেই উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন। রাজনৈতিক দলগুলি যে যার মতো ঘর গুছোতে শুরু করেছে। এবার উত্তরপ্রদেশের কৃষকদের বিরুদ্ধে করা পুরানো মামলা তুলে নিতে শুরু করল যোগী সরকার। মূলত ফসলের গোড়া পুড়িয়ে দুষণ ছড়ানোর অভিযোগে প্রচুর কৃষকের বিরুদ্ধে মামলা হয়েছিল। সেই মামলাগুলি প্রত্যাহারের সিদ্ধান্ত নিল উত্তর প্রদেশ সরকার। চলতি বছরে নতুন করে এফআইআরও করা হয়নি কৃষকদের বিরুদ্ধে।

এদিকে লকডাউন বিধি ভাঙার অভিযোগে যে মামলাগুলি ছিল সেগুলিও একে একে প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। এবার সেই সঙ্গেই ফসলের নাড়া পোড়ানো নিয়ে কৃষকদের বিরুদ্ধে যে পুরানো মামলা ছিল সেগুলিও প্রত্যাহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্রের খবর, একদল কৃষক এনিয়ে আগেই যোগী আদিত্যনাথের সঙ্গে দেখা করেছিলেন। তারপরই মুখ্য়মন্ত্রী যোগী আদিত্যনাথ এব্যাপারে সিদ্ধান্ত নেন। মুখ্যসচিব রাজেন্দ্র কুমার তিওয়ারি জানিয়েছেন, ফসলের গোড়া পোড়ানো নিয়ে যে মামলাগুলি ছিল কৃষকদের বিরুদ্ধে সেগুলি প্রত্যাহার করে নেওয়া হয়েছে। সেই সঙ্গেই মুখ্যমন্ত্রীর ঘোষণার পরেই নতুন করে আর এফআইআরও করা হয়নি। 

প্রশাসন সূত্রে খবর, সরকার এখনও পর্যন্ত কৃষকদের বিরুদ্ধে ৮৬৫টি মামলা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে। বেশিরভাগই ২০১৯ ও ২০২০ সালে করা হয়েছিল। ন্যাশানাল গ্রিন ট্রাইব্য়ুনালের নির্দেশ মেনে সেই সময় গ্রামে গ্রামে ফসলের গোড়া পোড়ানোর বিরুদ্ধে মামলা শুরু করা হয়েছিল। 

 

বন্ধ করুন