বাংলা নিউজ > ঘরে বাইরে > ছাড়পত্র পেল ফাইজার, আগামী সপ্তাহ থেকে ব্রিটেনে মিলবে করোনা টিকা
ফাইজারের করোনা টিকা (REUTERS)
ফাইজারের করোনা টিকা (REUTERS)

ছাড়পত্র পেল ফাইজার, আগামী সপ্তাহ থেকে ব্রিটেনে মিলবে করোনা টিকা

  • কিছুদিন আগেই ফাইজারের তৃতীয় দফার ট্রায়ালের ফলাফল আসে। তাতে দেখা যায় ৯৪ শতাংশের বেশি কার্যকরী এই টিকা

ফাইজারের করোনা টিকাকে আনুষ্ঠানিক ছাড়পত্র দিল ব্রিটেন। আগামী সপ্তাহ থেকেই সেটি ব্যবহার করবেন ইউনাইটেড কিংডমের নাগরিকরা। এখনও পর্যন্ত ইউরোপিয়ান ইউনিয়ন ও আমেরিকার থেকে ছাড়পত্র পায়নি ফাইজার-বাওয়োটেকের টিকা। 

ব্রিটেন সরকারের তরফ থেকে বলা হয়েছে যে তারা নিয়ন্ত্রক সংস্থার সুপারিশ মেনে নিয়েছে। স্বাস্থ্যসচিব ম্যাট হ্যানক জানান যে আগামী সপ্তাহ থেকেই টিকাকরণ প্রকল্প শুরু হয়ে যাবে। 

কিছুদিন আগেই ফাইজারের তৃতীয় দফার ট্রায়ালের ফলাফল আসে। তাতে দেখা যায় ৯৪ শতাংশের বেশি কার্যকরী এই টিকা। তারপরেই প্রহর গুনছিল গোটা বিশ্ব। আপৎকালীন ব্যবহারের জন্য আমেরিকা সহ বিশ্বের অনেক স্থানে আপিল করে ফাইজার। তার মধ্যে সবচেয়ে আগে অনুমোদন দিল ব্রিটেন। 

প্রাথমিকভাবে আট লক্ষ ডোজ কিনেছে ব্রিটেন। ২১ দিনের ব্যবধানে দুটি করো ডোজ দিতে হবে। প্রথমে স্বাস্থ্যকর্মীদের টিকাকরণ করা হবে জানিয়েছে ব্রিটেন সরকার। ফাইজারের অনুমোদন পাওয়াকে দারুন খবর বলে অভিহিত করেছেন দেশের প্রধানমন্ত্রী বরিস জনসন। 

ফাইজারের টিকা ভারতে আনা নিয়ে প্রাথমিক আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। কিন্তু এই টিকা স্টোর করতে হয় হিমাঙ্কের সত্তর ডিগ্রি নিচে। তেমন কোল্ড চেনের পরিকাঠামো ভারতে তেমন নেই বলেই কোভ্যাক্সিন ও কোভিশিল্ডের ওপরেই ভারত বেশি নির্ভর করবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। 

 

বন্ধ করুন