বাংলা নিউজ > ঘরে বাইরে > ওড়িশার কালিঙ্গাপট্টনমে আছড়ে পড়ল সাইক্লোন গুলাব, সাহায্যের আশ্বাস মোদীর
প্রস্তুত এনডিআরএফ (Tweeted by NDRF)
প্রস্তুত এনডিআরএফ (Tweeted by NDRF)

ওড়িশার কালিঙ্গাপট্টনমে আছড়ে পড়ল সাইক্লোন গুলাব, সাহায্যের আশ্বাস মোদীর

  • আজ সন্ধ্যা নাগাদ কলিঙ্গপট্টনমের কাছে ল্যান্ডফল। 

ওড়িশায় আছড়ে পড়ল ঘূর্ণিঝড় গুলাব। আজ সন্ধ্যা সাড়ে ছয়টা নাগাদ কলিঙ্গপট্টনমের কাছে ল্যান্ডফল হল গুলাবের। কলিঙ্গপট্টনমের থেকে ২৫ কিলোমিটার দূরে এটি ভূমিতে প্রবেশ করে। মোট ছয়-সাত ঘণ্টা গুলাবের দৌরাত্ম্য চলবে বলে জানা গিয়েছে। তখন ঘণ্টায় ৮৫ কিলোমিটার বেগে ঝড় বইবে বলে জানা গিয়েছে যেটা সর্বোচ্চ ১০০ কিলোমিটার অবধি যেতে পারে। সোমবার সকাল অবধি সমুদ্র অশান্ত থাকবে বলে জানা গিয়েছে, ৬-৯ মিটার ঢেউ ওঠার সম্ভাবনা রয়েছে। গোপালপুর ও শ্রীকাকুলামের মধ্যে অবস্থিত কলিঙ্গপট্টনমেই আছড়ে পড়ছে গুলাব। 

 

সাইক্লোনের সম্ভাব্য গতিপথ
সাইক্লোনের সম্ভাব্য গতিপথ

এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গুলাবের প্রস্তুতি নিয়ে কথা বলতে ফোন করেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন মহন রেড্ডি এবং ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েককে। এরপর প্রধানমন্ত্রী মোদী টুইট করে লেখেন, 'ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সঙ্গে ঘূর্ণিঝড় নিয়ে আলোচনা করি। তাঁকে জানানো হয়েছে যে কেন্দ্রের তরফে সকল পরিস্থিতিতে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হবে। সবার সুরক্ষা ও মঙ্গল কামনা করছি।'

এদিকে গুলাবের জেরে বৃষ্টি হতে পারে বাংলার উপকূলবর্তী এলাকায়। এর জন্য আগাম প্রস্তুতি নিয়ে দুর্যোগ মোকাবিলার চেষ্টা করছে প্রশাসন। এদিকে আবহাওয়া দফতর সূত্রে খবর, এই মুহূর্তে পূর্ব ও মধ্য বঙ্গোপসাগর থেকে শক্তি বাড়িয়ে উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে একটি ঘূর্ণাবর্ত। প্রায় সমান্তরাল একটি ঘূর্ণাবর্ত রবিবার উত্তর বঙ্গোপসাগরের দিকে যাবে। এই জোড়া ঘূর্ণাবর্তর প্রভাবে দক্ষিণবঙ্গে বৃষ্টি হবে। শহর কলকাতাতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার কথা।

 

বন্ধ করুন