বাংলা নিউজ > ঘরে বাইরে > উপহার সিনেমাহল: প্রমাণ লোপাটের চেষ্টায় আনসাল ভাইরা দোষী, নির্দেশ বহাল আদালতে

উপহার সিনেমাহল: প্রমাণ লোপাটের চেষ্টায় আনসাল ভাইরা দোষী, নির্দেশ বহাল আদালতে

১৩জুন, ১৯৯৭ সাল, ভয়াবহ অগ্নিকাণ্ড হয়েছিল উপহার সিনেমা হলে। ফাইল ছবি - HT Photo by Prakash Singh. (HT_PRINT)

একটি পুলিশ মেমো যেটাতে অগ্নিকাণ্ডের পরে যা যা উদ্ধার হয়েছিল তা নথিবদ্ধ করা হয়েছিল, সিনেমা হলের মধ্যে যে ট্রান্সফর্মার বসানো ছিল সেটি সংক্রান্ত দিল্লি দমকলের নথি, ম্য়ানেজিং ডিরেক্টরের মিটিংয়ের কপি, চারটি চেকে কারচুপি করা হয়েছিল বলে অভিযোগ।

১৯৯৭ সালের ১৩ জুন। দিল্লির উপহার সিনেমা হলে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রাণ গিয়েছিল ৫৯জনের। সিনেমা হলে চলছিল বর্ডার সিনেমা। সেই সময়ই আগুন লাগে। পদপিষ্ট হয়ে আহত হয়েছিলেন অন্তত ১০০জন। সেই ঘটনায় প্রমাণ লোপাটের অভিযোগের ঘটনায় যুক্ত থাকার অভিযোগে গোপাল আনসাল ও সুশীল আনসাল নামে দুই ব্যবসায়ী ভাইকে দোষী সাব্যস্ত করার নির্দেশ বহাল রাখল দিল্লি আদালত।

আনসালদের সাত বছর কারাদন্ডের নির্দেশ দিয়েছিল ম্যাজিস্ট্রেট কোর্ট। গত ৮ নভেম্বর এই রায় দেওয়া হয়েছিল। পাশাপাশি ২.২৫ কোটি টাকা জরিমানাও ধার্য্য করা হয়েছিল তাদের উপর।আনসালদের পাশাপাশি পিপি বাত্রা, অনুপ সিং ও দীনেশ চন্দ্র শর্মাকেও দোষী সাব্যস্ত করেছিল আদালত।

প্রমাণ লোপাটের চেষ্টার অভিযোগ উঠেছিল তাদের বিরুদ্ধে। একটি পুলিশ মেমো যেটাতে অগ্নিকাণ্ডের পরে যা যা উদ্ধার হয়েছিল তা নথিবদ্ধ করা হয়েছিল, সিনেমা হলের মধ্যে যে ট্রান্সফর্মার বসানো ছিল সেটি সংক্রান্ত দিল্লি দমকলের নথি, ম্য়ানেজিং ডিরেক্টরের মিটিংয়ের কপি, চারটি চেকে কারচুপি করা হয়েছিল বলে অভিযোগ।

তবে আদালত অপর অভিযুক্ত অনুপ সিংকে জামিন দিয়েছে। তবে দোষী সাব্যস্ত হওয়া সকলকে যেমন আনসালদের দুই ভাই, পিপি বাত্রা, দীনশ শর্মাকে মঙ্গলবার আদালতে হাজির করা হবে। এদিকে চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট সেশন জাজকে নির্দেশ দিয়েছিল যাতে অভিযুক্তদের আবেদনের ব্যাপারে যেন দ্রুত সিদ্ধান্ত নেওয়া হয়।

বন্ধ করুন