বাংলা নিউজ > ঘরে বাইরে > Bharat Rang Mahotsav: আমন্ত্রণ জানিয়েও বাতিল উৎপল দত্তের 'তীতুমীর', NSD-র যুক্তিতে হতবাক পরিচালক

Bharat Rang Mahotsav: আমন্ত্রণ জানিয়েও বাতিল উৎপল দত্তের 'তীতুমীর', NSD-র যুক্তিতে হতবাক পরিচালক

ন্যাশনাল স্কুল অব ড্রামা

পরিবর্তক নাট্যগোষ্ঠীর ‘তিতুমীর’ নাটকটি  আগামী ২২ ফেব্রুয়ারি মঞ্চস্থ হওয়ার কথা ছিল। সেই মতো তার দিল্লি যাওয়ার টিকিট কেটে রওনা দেওয়ার প্রস্তুতি নিয়ে ফেলেছিলেন তাঁরা।

উৎপল দত্তের ‘তিতুমীর’ আমন্ত্রিত হয়েছিল ন্যাশনাল স্কুল অব ড্রামার নাট্যৎসবে। কিন্তু এনএসডি থেকে হঠাৎ-ই নাটকটির পরিচালকে জানানো হয়, তাঁদের শো বাতিল করেছে উৎসব কমিটি। কারণ হিসাবে বলা হয়েছে নাটকটির ভিডিয়ো দিতে দেরী হওয়ায় তাঁদের শো বাতিল করা হয়েছে। তবে এনএসডি-র এই যুক্তি মানতে নারাজ নাট্যগোষ্ঠী। তাঁরা মনে করছেন নাটকের স্ক্রিপ দেখেই বাতিলের সিদ্ধান্ত নিয়েছে উৎসব কমিটি।

পরিবর্তক নাট্যগোষ্ঠীর ‘তিতুমীর’ নাটকটি  আগামী ২২ ফেব্রুয়ারি মঞ্চস্থ হওয়ার কথা ছিল। সেই মতো তার দিল্লি যাওয়ার টিকিট কেটে রওনা দেওয়ার প্রস্তুতি নিয়ে ফেলেছিলেন তাঁরা। কিন্তু হঠাৎ এই বাতিলের সিদ্ধান্তে হতবাক তাঁরা। নাটকটির পরিচালক জয়রাজ ভট্টাচার্য জানিয়েছেন, তাঁদের শো বাতিল করে দিয়েছে ভারত রঙ্গ মহোৎসব কমিটি। কিন্তু তাঁরা এখনও বুঝতে পারছেন না আমন্ত্রিত একটি নাটক কেন বাতিল হবে। অনুমোদনের জন্য কী চাওয়া হয়েছিল তাঁদের কাছে? পরিচালক বলেন, ‘’এনএসডি নাটকের স্ক্রিপ্ট চায়। সেটা পাঠানোর পর ১৭ জানুয়ারি ভিডিয়ো পাঠানোর কথা বলি। কিন্তু ১৮ তারিখ আমাদের জানানো হয় শো বাতিল হয়েছে। ভিডিয়ো না পাঠানোর কারণেই তা বাতিল করেছে উৎসব কমিটি’। কেন এই সিদ্ধান্ত তা নিয়ে এনএসডি-র চেয়ারপার্সন পরেশ রাওয়ালের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। 

এই উৎসবের উদ্বোধনী নাটক চেতনা-র ‘জগন্নাথ’। তাদেরও ভিডিও পাঠানোর কথা বলা হয়েছিল এনএসডি-র পক্ষ থেকে। তবে এনএসডি-র একটি সূত্র থেকে বাতিলের কারণ জানা গিয়েছে। স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে বিস্মৃত নায়কদের নিয়ে নাটকের খোঁজে তিতুমীরের কথা ভাবা হয়। কিন্তু উৎসব কমিটি, উৎপল দত্তের লেখা নাটকের বিষয়বস্তুতে নিষেধাজ্ঞার গন্ধ পায়। সে কারণেই বাতিল করা হয়েছে বলে মনে করা হচ্ছে। এনএসডি-র এই সিদ্ধান্তে সমালোচনায় সরব হয়েছে নাট্যকর্মীদের একাংশ।

 

বন্ধ করুন