বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিড থেকে নিউমোনিয়া, মৃত্যু ১১ বছর বয়সী স্নো লেপার্ডের
ছবি : মিলার পার্ক জু (Miller park zoo)

কোভিড থেকে নিউমোনিয়া, মৃত্যু ১১ বছর বয়সী স্নো লেপার্ডের

  • চিড়িয়াখানার আধিকারিকরা জানান, রিলু নামে চিতাবাঘটির তুমুল কাশি দেখে তাঁদের প্রথম সন্দেহ হয়। গত ২০ নভেম্বর থেকে তার শ্বাসকষ্ট শুরু হয়।

শুধুমাত্র মানুষের নয়। কিছুক্ষেত্রে কোভিড ধরা পড়ছে পশুপ্রাণীদেরও। চিড়িয়াখানায় COVID-19 সংক্রমণের পর হওয়া নিউমোনিয়ার ফলে মৃত্যু হল এক স্নো লেপার্ডের। মার্কিন যুক্তরাষ্ট্রের ইলিনয়ের ব্লুমিংটনের মিলার পার্ক চিড়িয়াখানার ঘটনা।

চিড়িয়াখানার আধিকারিকরা জানান, রিলু নামে চিতাবাঘটির তুমুল কাশি দেখে তাঁদের প্রথম সন্দেহ হয়। গত ২০ নভেম্বর থেকে তার শ্বাসকষ্ট শুরু হয়।

রিলু চিড়িয়াখানায় সাতটি সন্তানের জন্ম দিয়েছিল। ন্যাশানাল জিওগ্রাফিক খ্যাত ফটোগ্রাফার জোয়েল সার্টোরের দ্য ফটো আর্কে সিরিজেও স্নো লেপার্ডের আদর্শ স্পেসিমেন হিসাবে রিলুর স্থান ছিল। তার ছবি নিউইয়র্কের এম্পায়ার স্টেট বিল্ডিং-এও প্রদর্শিত হয়েছিল।

এই প্রথম নয়...

পশুদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়া নতুন নয়। সম্প্রতি, বেলজিয়ামের অ্যান্টওয়ার্পের একটি চিড়িয়াখানায় দুটি জলহস্তী কোভিড পজিটিভ হয়েছে। গত মাসে, নেব্রাস্কার লিঙ্কন চিলড্রেনস জুতে কোভিড সম্পর্কিত জটিলতায় তিনটি স্নো লেপার্ডের মৃত্যু হয়। ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ডের মতে, তুষার চিতাবাঘের প্রতিরোধ ক্ষমতা অনেক রোগের ক্ষেত্রেই ঝুঁকিপূর্ণ।

জুলাই মাসে, ওকল্যান্ড এবং ডেনভারের চিড়িয়াখানা কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয়, বাঘ, ভাল্লুক এবং অন্যান্য স্তন্যপায়ী প্রাণীদের কমপক্ষে দুটি কোভিড ভ্যাকসিনের টিকা দেওয়া হবে। ২০২১ সালের মার্চে, সান দিয়েগোতে চিড়িয়াখানা কর্তৃপক্ষ গোরিলাদের COVID ভ্যাকসিন দিয়েছিল।

বন্ধ করুন