বাংলা নিউজ > ঘরে বাইরে > F-16: পাক যুদ্ধবিমান মেরামতে সহায়তা করবে আমেরিকা, সবুজ সংকেত দিল মার্কিন প্রশাসন
অস্ট্রিয়াতে এফ-১৬ যুদ্ধবিমানের পারদর্শিতা। প্রতীকী ছবি (Photo by ERWIN SCHERIAU / APA / AFP) / Austria OUT (AFP)

F-16: পাক যুদ্ধবিমান মেরামতে সহায়তা করবে আমেরিকা, সবুজ সংকেত দিল মার্কিন প্রশাসন

  • আমেরিকার তরফে নিশ্চিত করা হয়েছে, এই প্রস্তাবিত বিক্রির মধ্যে কোনও নতুন অস্ত্র বা গোলাবারুদ থাকবে এমনটা নয়। পাশাপাশি এই পরিকল্পনা এই রিজিয়নের সামরিক ভারসাম্যকে নষ্ট করবে না বলেও জানানো হয়েছে। পাকিস্তানের কাছ থেকে আবেদন পেয়েই এব্যাপারে উদ্যোগী হয়েছে বর্তমান মার্কিন প্রশাসন।

ইসলামাবাদের সঙ্গে সামরিক সহায়তা বৃদ্ধির পথে আরও একধাপ এগিয়ে গেল আমেরিকা। আমেরিকায় তৈরি পাক যুদ্ধবিমান মেরামতের ক্ষেত্রে প্রয়োজনীয় সহায়তা করার কর্মসূচিকে কার্যত অনুমোদন করল বর্তমান মার্কিন প্রশাসন। পাকিস্তানের বায়ু সেনার হাতে থাকা আমেরিকার তৈরি F-16 fighter jetগুলি মেরামত করা, দেখভাল করার কর্মসূচিকে অনুমোদন দিল মার্কিন প্রশাসন। এমনকী যন্ত্রাংশও তারা সরবরাহ করবে।

এদিকে ২০১৯ সালে ফেব্রুয়ারি মাসে পাক বিমান বাহিনী ভারতের বিরুদ্ধে এই মার্কিন ইউএস এফ-১৬ এয়ারক্রাফট ব্যবহার করতে চেয়েছিল বলে অভিযোগ। এনিয়ে নিউ দিল্লির তরফে আগেই অভিযোগ তোলা হয়েছিল।

এদিকে ওয়াশিংটন ডিসির তরফে একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মার্কিন স্টেট ডিপার্টমেন্ট এফ-১৬ সংক্রান্ত যন্ত্রাংশ বিক্রির ক্ষেত্রে অনুমোদন করেছে। প্রায় ৪৫০ মার্কিন ডলারে এই লেনদেন বলে বলেও জানানো হয়েছে। ডিফেন্স সিকিউরিটি কর্পোরেশন এজেন্সি এনিয়ে প্রয়োজনী শংসাপত্র দেবে বলেও জানিয়েছে।

তবে বাইডেন প্রশাসনের এই পরিকল্পনাকে ঘিরে একেবারেই অবাক হয়নি নিউদিল্লি। আর সবচেয়ে বড় কথা ভারত ও আমেরিকা দুই দেশ যখন দ্বিপাক্ষিক আলোচনা করছে দিল্লিতে, তখনই সামনে এল আমেরিকার এই উদ্যোগের কথা।

তবে আমেরিকার তরফে নিশ্চিত করা হয়েছে, এই প্রস্তাবিত বিক্রির মধ্যে কোনও নতুন অস্ত্র বা গোলাবারুদ থাকবে এমনটা নয়। পাশাপাশি এই পরিকল্পনা এই রিজিয়নের সামরিক ভারসাম্যকে নষ্ট করবে না বলেও জানানো হয়েছে। পাকিস্তানের কাছ থেকে আবেদন পেয়েই এব্যাপারে উদ্যোগী হয়েছে বর্তমান মার্কিন প্রশাসন।

 

বন্ধ করুন