বাংলা নিউজ > ঘরে বাইরে > বিধিনিষেধ শিথিল হলেও পশ্চিমবঙ্গে ভ্রমণের বিষয়ে নাগরিকদের সতর্ক করল আমেরিকা
ছবিটি প্রতীকী।
ছবিটি প্রতীকী।

বিধিনিষেধ শিথিল হলেও পশ্চিমবঙ্গে ভ্রমণের বিষয়ে নাগরিকদের সতর্ক করল আমেরিকা

  • ভারতে ভ্রমণের জন্য লাগু বিধিনিষেধ কিছুটা শিথিল করল আমেরিকা।

ভারতে ভ্রমণের জন্য লাগু বিধিনিষেধ কিছুটা শিথিল করল আমেরিকা। তবে করোনার কথা মাথায় রেখেই নাগরিকদের ভারত ভ্রমণ নিয়ে অতিরিক্ত সতর্ক থাকার পরামর্শ দিয়েছে মার্কিন প্রশাসন। আগে ভারতে ভ্রমণের ক্ষেত্রে লেভেল ৪ বিধিনিষেধ জারি করেছিল ওয়াশিংটন। তা কমিয়ে এবার লেভএল ৩-তে নামানো হয়েছে।

সোমবার এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করে মার্কিন প্রশাসন। ভারতে করোনার বাড়বাড়ন্তের চিত্রটা তুলে ধরে মার্কিন নাগরিকদের উদ্দেশে মার্কিন প্রশাসনের তরফে বলা হয়, 'আপনার করোনা সংক্রমিত হয়ে গুরুতর অসুস্থ হওয়ার সম্ভাবনা কম যদি আপনি এফডিএ অনুমোদিত টিকা নিয়ে থাকেন। বিদেশ ভ্রমণের আগে সিডিসির বিধিনিষেধ এবং পরামর্শের বিষয়ে পুরোপুরি অবগত থাকবেন।'

এদিকে পূর্ব মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গে পশ্চিমাঞ্চল এবং উত্তর তেলাঙ্গানায় নাগরিকদের যাওয়ার বিষয়ে সতর্ক করেছে আমেরিকা। তাদের বক্ত্বয, এই এলাকায় মার্কিন যুক্তরাষ্ট্রের জরুরি পরিষেবা পৌঁছে দিতে সমস্যায় পড়তে হবে। তাই এখানে যাওয়ার বিষয়ে যাতে নাগরিকরা অতিরিক্ত সতর্ক থাকে।

এদিকে কানাডাতে ৭ সেপ্টেম্বর থেকে ফের চালু হতে চলেছে আন্তর্জাতিক উড়ান। তবে সম্পূর্ণ টিকাপ্রাপ্ত ব্যক্তি কানাডায় যেতে পারবেন। কানাডায় প্রবেশের অন্তত ১৪ দিন আগে টিকাকরণ সম্পন্ন থাকতে হবে ইচ্ছুক ব্যক্তির। মডার্না, ফাইজার-বায়োএনটেক, অ্যাস্ট্রাজেনেকা/কোভিশিল্ড এবং জনসন অ্যান্ড জনসনের টিকা নেওয়া ব্যক্তিদেরই ঢুকতে দেওয়া হবে দেশে। তবে ৯ অগাস্ট থেকে মার্কিন নাগরিকরা কানাডায় যেতে পারবেন বলে জানিয়েছে দেশের সরকার।

বন্ধ করুন