বাংলা নিউজ > ঘরে বাইরে > সর্বদা মিলিয়েছেন মন্দার পূর্বাভাস, সেই অর্থনীতিবিদ কী বলছেন ২০২৩ নিয়ে?

সর্বদা মিলিয়েছেন মন্দার পূর্বাভাস, সেই অর্থনীতিবিদ কী বলছেন ২০২৩ নিয়ে?

ফাইল ছবি: ব্লুমবার্গ (Bloomberg)

ক্যাম্পবেল হার্ভে জানিয়েছেন, ফের মন্দার আবহ তৈরি হচ্ছে মার্কিন অর্থনীতিতে। তবে এর মধ্যে কিছুটা আশার আলো দেখিয়েছেন তিনি। তাঁর মতে, অর্থনীতিক চাকা ক্রমেই ধীর হতে থাকবে। তবে একেবারে চরম মন্দার সম্ভাবনা কম।

মার্কিন অর্থনীতিতে মন্দার পূর্বাভাস মিলিয়ে দিয়েছিলেন তিনি। মন্দার পূর্বাভাসের ক্ষেত্রে তাঁর রেকর্ড ১০০ শতাংশ। সেই প্রখ্যাত অর্থনীতিবিদই দিলেন আরও এক কঠিন সময়ের ইঙ্গিত। অর্থনীতিবিদ ক্যাম্পবেল হার্ভের সাম্প্রতিক বার্তায় নিয়ে তাই তৈরি হয়েছে উদ্বেগ। ঠিক কী বলেছেন তিনি?

ক্যাম্পবেল হার্ভে জানিয়েছেন, ফের মন্দার আবহ তৈরি হচ্ছে মার্কিন অর্থনীতিতে। তবে এর মধ্যে কিছুটা আশার আলো দেখিয়েছেন তিনি। তাঁর মতে, অর্থনীতিক চাকা ক্রমেই ধীর হতে থাকবে। তবে একেবারে চরম মন্দার সম্ভাবনা কম। আরও পড়ুন: ১ লাখ কমে ঠেকল ৬৬৭ টাকায়! রিলায়েন্স কমিউনিকেশনের শেয়ারে বরবাদ বিনিয়োগকারীরা

ডিউকস ইউনিভার্সিটির এই অধ্যাপক জানান, মন্দার পূর্বাভাস দেওয়ার ৮টি সূচক রয়েছে। তার প্রতিটিতেই মিলছে লাল সংকেত। অর্থাত্ মন্দা যে আসছে, তাই নিয়ে কোনও সন্দেহ নেই। মঙ্গলবার দেওয়া সেই সাক্ষাত্কারে তিনি বলেন, তা সত্ত্বেও কিছু ভুল সংকেতও উঠে আসতে পারে এই পর্যবেক্ষণে। তাঁর মতে আগের মন্দাগুলির থেকে শিক্ষা নিয়ে এখন সকলে সচেতন। ফলে সঞ্চয়ের প্রবণতা তৈরি হয়েছে। বড় বিনিয়োগের ক্ষেত্রে সাবধানী হয়ে যাবেন সকলে।

চাকরির বাজার নিয়ে কী বলছেন তিনি? তাঁর কথায়, একাংশে ছাঁটাই বাড়ছে বটে। তবে বাজারে অতিরিক্ত চাহিদাও রয়েছে। ফলে ছাঁটাই হওয়া কর্মীরাও আগের তুলনায় দ্রুত নতুন কাজ পেয়ে যাবেন। এছাড়া তিনি বলেন, বর্তমানে প্রযুক্তি খাতে সবচেয়ে বেশি চাকরি যাচ্ছে। কিন্তু এই কর্মহীন ব্যক্তিরা অত্যন্ত দক্ষ। ফলে তাঁদেরও বেশিদিন বেকার থাকতে হবে না।

যদিও সকলে ক্যাম্পবেল হার্ভের এই পূর্বাভাসের সঙ্গে একমত নন। ওয়াল স্ট্রিটের অনেক সংস্থাই চলতি বছর বা ২০২৪ সালের শুরুর দিকে মন্দা তুঙ্গে পৌঁছাবে বলে মনে করছেন। মুদ্রাস্ফীতির উপর লাগাম লাগাতে মার্কিন ফেডারেল রিজার্ভ বিপুল হারে সুদ বাড়িয়েছে। আর তার প্রভাবেই মন্দা আসতে পারে বাজারে। এমনটাই মত সিংহভাগ বিশেষজ্ঞদের। খোদ ফেডারেল রিজার্ভের প্রাক্তন চেয়ারম্যান অ্যালান গ্রিনস্প্যানও মঙ্গলবার এমন সম্ভাবনার কথা জানান। একই সুর নিউ ইয়র্কের প্রাক্তন ফেড প্রেসিডেন্ট উইলিয়াম ডুডলিরও। আরও পড়ুন: ৩ বছরে ৪৫০% উত্থান এই সংস্থার শেয়ারে! আপনার বিনিয়োগ আছে কি?

মার্কিন যুক্তরাষ্ট্রে মন্দা হলে বিশ্বজুড়ে তার প্রভাব পড়তে পারে। বিশেষত ভারতের প্রযুক্তি খাতের একটি বড় অংশ মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থার থেকে আউটসোর্সিংয়ে কাজ করে। সেখানকার 'ক্লায়েন্টে'র সংখ্যাও কম নয়। ফলে সেদেশে খরচ কমানো, বিনিয়োগ হ্রাস পেলে ভারতেও তার প্রভাব পড়তে বাধ্য।

ঘরে বাইরে খবর

Latest News

শাহরুখের জন্য বিশেষ পরামর্শ সেহওয়াগের, বাবাকে সেই কথা জানিয়েছিলেন আরিয়ান? অনন্যা থেকে আলিয়া: ‘বার্গার ডে’-তে দেখে নেওয়া যাক ৫ বলি বার্গার লাভারদের ‘‌শাহজাহানদের বিরুদ্ধে প্রতিবাদ করলেই চুপ করিয়েছে তৃণমূল’‌, মোদীর তোপে উষারানি ‘দ্য ফ্যামিলি ম্যান ৩'-তে এবার বিরাট চমক! জানালেন পর্দার জেকে শরীব হাশমি প্রতিভা একা নন 'হীরামান্ডি'তে ছিলেন তাঁর বোনও! সঞ্জয়ের সিরিজ নিয়ে কী বললেন? ২০২৪ এর সেরা ১০ ট্রেন্ডিং আই মেকাপ যা বলিউড সেলেবদের থেকে অনুপ্রাণিত বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ পুলিশি হানায় উদ্ধার হল প্রচুর ATM কার্ড, পিছনে কারা? কী ছিল উদ্দেশ? তদন্তে পুলিশ Video: 'খুব গরম'!ভাষণের মাঝে মঞ্চে বোতল থেকে মাথায় জল ঢেলে নিলেন রাহুল জরায়ুতে অস্ত্রোপচারে পর হাঁটানোর চেষ্টা, যন্ত্রণায় কাতরাচ্ছেন রাখি, সামনে ভিডিয়ো

Latest IPL News

বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.