বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনার দাপটে ভারত থেকে সবাইকে ঢুকতে দেবে না আমেরিকা, বিধিনিষেধ থেকে ছাড় পড়ুয়াদের
ভারত থেকে আমেরিকায় যাওয়ার উপর বিধিনিষেধ চাপাল জো বাইডেন প্রশাসন। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
ভারত থেকে আমেরিকায় যাওয়ার উপর বিধিনিষেধ চাপাল জো বাইডেন প্রশাসন। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

করোনার দাপটে ভারত থেকে সবাইকে ঢুকতে দেবে না আমেরিকা, বিধিনিষেধ থেকে ছাড় পড়ুয়াদের

  • ঊর্ধ্বমুখী করোনাভাইরাস সংক্রমণের জেরে ধুঁকছে ভারত।

ঊর্ধ্বমুখী করোনাভাইরাস সংক্রমণের জেরে ধুঁকছে ভারত। সেই পরিস্থিতিতে ভারত থেকে আমেরিকায় যাওয়ার উপর বিধিনিষেধ চাপাল জো বাইডেন প্রশাসন। যে বিধিনিষেধ আগামী ৪ মে থেকে কার্যকর হবে। তবে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া, সাংবাদিক এবং কয়েকজন শিক্ষাবিদদের সেই বিধিনিষেধ থেকে ছাড় পাবেন।

শুক্রবার ভারতে ‘অত্যধিক’ করোনা সংক্রমণ এবং একাধিক করোনা ভ্যারিয়েন্টের কারণে ভারত থেকে আমেরিকায় আসার উপর বিধিনিষেধের ঘোষণা করে বাইডেন প্রশাসন। তবে আমেরিকার নাগরিক এবং স্থায়ী বৈধ বাসিন্দাদের (গ্রিন কার্ডধারী) ক্ষেত্রে কোনওরকম বিধিনিষেধ চাপানো হয়নি।

সেই ঘোষণার কয়েক ঘণ্টা পরেই মার্কিন প্রশাসনের তরফে জানানো হয়েছে, ব্রাজিল, চিন, ইরান এবং দক্ষিণ আফ্রিকা থেকে আমেরিকায় আসার উপর যে বিধিনিষেধ জারি করা হয়েছে, তাতে কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। ভারতের ক্ষেত্রেও সেই ছাড়ের কথা জানিয়েছেন বিদেশসচিব অ্যান্টনি ব্লিনকেন। যে পড়ুয়ারা মার্কিন কলেজে কোনও কোর্স শুরু করতে চাইছেন, তাঁরা আমেরিকায় যেতে পারবেন। সেইসঙ্গে যাঁরা বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ পরিকাঠামো সংক্রান্ত কাজের সঙ্গে যুক্ত, তাঁদেরও বিধিনিষেধ থেকে ছাড় দেওয়া হয়েছে।

তবে চলতি বছর মার্কিন কলেজ-বিশ্ববিদ্যালয়ে নয়া ভারতীয় পড়ুয়ার সংখ্যা কমবে বলে ধারণা সংশ্লিষ্ট মহলের। ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফর এডুকেশনের রিপোর্ট অনুযায়ী, গত বছর মার্কিন কলেজ-বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক পড়ুয়া কমেছিল ৪৩ শতাংশ। সংশ্লিষ্ট মহলের মতে, করোনা সংক্রান্ত বিধিনিষেধ এবং প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন সংক্রান্ত নীতির কারণেই একধাক্কায় পড়ুয়ার সংখ্যা কমেছিল। অনেকটাই কমেছিল ভারতীয় পড়ুয়ার সংখ্যাও। মার্কিন প্রশাসনের সাহায্যপ্রাপ্ত সংস্থার তথ্য অনুযায়ী, গত বছর মার্কিন মুলুকে নয়া ভারতীয় পড়ুয়ার সংখ্যা ৪.৪ শতাংশ কমে দাঁড়িয়েছিল ১৯৩,১২৪।

বন্ধ করুন