বাংলা নিউজ > ঘরে বাইরে > US F-18 in Goa's Sky: ভারতের আকাশে আচমকাই উড়তে দেখা গেল মার্কিন F-18 যুদ্ধ বিমান! ভাইরাল হল ছবি
ভারতের আকাশে আচমকাই উড়তে দেখা গেল মার্কিন F-18 যুদ্ধ বিমান

US F-18 in Goa's Sky: ভারতের আকাশে আচমকাই উড়তে দেখা গেল মার্কিন F-18 যুদ্ধ বিমান! ভাইরাল হল ছবি

  • Flight Trials of F-18 Fighter Jets: বোয়িংয়ের তৈরি F-18 যদ্ধবিমানটি মার্কিন নৌবাহিনীর কাছে ভরসার সঙ্গী। ক্যারিয়ার ভিত্তিক বহুমুখী ফাইটার জেটটি ১৯৯১ উপসাগরীয় যুদ্ধের সময় থেকে স্ট্রাইক অপারেশন করে এসেছে।

নিজেদের কর্মক্ষমতা প্রদর্শন করতে ভারতে পৌঁছেছে F/A-18E সুপার হর্নেট যুদ্ধবিমান। এই বিমানটিকেই মঙ্গলবার দেখা গেল গোয়ার আকাশে। গত ২০ মে আমেরিকার দুটো F-18 যুদ্ধবিমান এসে পৌঁছেছিল ভারতে। তার মধ্যে একটি গতকাল যুদ্ধ অনুশীলন করছিল গোয়ার আকাশে। সেই সময় তোলা হয় এর ছবি। মুহূর্তে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় ভারতের আকাশে মার্কিন যুদ্ধবিমানের এই ছবি।  (আরও পড়ুন: আজ ভারত বনধ! কে, কেন ডেকেছে এই ধর্মঘট? বাংলার উপর পড়বে কতটা প্রভাব…)

এই যুদ্ধবিমানের ফ্লাইট ট্রায়াল এক সপ্তাহ ধরে চলবে বলে মনে করা হচ্ছে। শীঘ্রই কমিশন হতে চলা আইএনএস বিক্রান্তের ২৬টি যুদ্ধবিমানের মধ্যে থাকার প্রতিযোগিতায় নেমেছে মার্কিন F-18। এর আগে হিন্দুস্তান টাইমস খবর প্রকাশ করেছিল যে মার্কিন F-18 যুদ্ধবিমানের ট্রায়াল হবে আইএনএস হংসে।

উল্লেখ্য, ২০২২ সালের অগস্টে আইএনএস বিক্রান্ত দেশীয় বিমানবাহী রণতরী হিসেবে অন্তর্ভুক্ত হবে ভারতীয় নৌবাহিনীতে। এর জন্য ইতিমধ্যেই কাউন্টডাউন শুরু হয়েছে। এর আগে বিক্রান্তে মোতায়েন করার লক্ষ্যে পরীক্ষামূলক ভাবে রাফাল-মেরিটাইম ফাইটারের ফ্লাইট ট্রায়াল হয় গোয়াতেই। ৪০ হাজার টন ওজনের ক্যারিয়ারের জন্য সেরা যুদ্ধবিমান সনাক্ত করতে পরীক্ষা চলেছে বিগত কয়েক মাস ধরেই। বিক্রান্তে রাফালের বিকল্প হিসেবে F-18 হর্নেট ফাইটারের পরীক্ষা চলছে বর্তমানে। বোয়িংয়ের তৈরি F-18 মার্কিন নৌবাহিনীর কাছে ভরসার যদ্ধবিমান। ক্যারিয়ার ভিত্তিক বহুমুখী ফাইটার জেটটি ১৯৯১ উপসাগরীয় যুদ্ধের সময় থেকে স্ট্রাইক অপারেশন করে এসেছে।

বন্ধ করুন