বাংলা নিউজ > ঘরে বাইরে > 'Khalistani terrorist murder plot': ‘কাজ করতেন CRPF-এ’, ভারতে বসে পান্নুনকে ‘খুনের ছক তৈরি’ সরকারি কর্মীর, দাবি US-র

'Khalistani terrorist murder plot': ‘কাজ করতেন CRPF-এ’, ভারতে বসে পান্নুনকে ‘খুনের ছক তৈরি’ সরকারি কর্মীর, দাবি US-র

খলিস্তানি জঙ্গি গুরপন্তওয়ান্ত সিং পান্নুনকে হত্যার ছক তৈরির অভিযোগে ভারতীয়র বিরুদ্ধে মামলা আমেরিকার। (ফাইল ছবি, সৌজন্যে এপি)

খলিস্তানি জঙ্গি গুরপন্তওয়ান্ত সিং পান্নুনকে হত্যার ছক কষেছিল। সেই অভিযোগে ভারতীয়র বিরুদ্ধে মামলা করল আমেরিকা। মার্কিন প্রশাসনের দাবি, ভারত থেকে বসেই সেই ছক তৈরি করা হয়েছিল। আর নির্দেশ দিয়েছিলেন ভারত সরকারের এক কর্মচারী।

খলিস্তানি জঙ্গিকে হত্যার ছক তৈরির অভিযোগে এক ভারতীয়ের বিরুদ্ধে মামলা রুজু করল আমেরিকা। বুধবার ম্যানহাটনের মার্কিন অ্যাটর্নি অফিসের তরফে দাবি করা হয়েছে, খলিস্তানি জঙ্গি গুরপন্তওয়ান্ত সিং পান্নুনকে হত্যার যে ছক তৈরি করা হয়েছিল, তা ভেস্তে দেওয়া হয়েছিল। আর সেই ঘটনায় নিখিল গুপ্তা (৫২) নামে এক ভারতীয়ের বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে। তাঁর বিরুদ্ধে ‘খুনের জন্য বরাত দেওয়ার’ ধারায় দায়ের করা হয়েছে মামলা। যে কাজটা তিনি ভারত সরকারের কোনও একটি এজেন্সির এক কর্মচারীর নির্দেশে করেছিলেন বলে দাবি করেছে মার্কিন অ্যাটর্নি অফিস। তবে ভারত সরকারের যে কর্মচারীর বিরুদ্ধে সেই অভিযোগ তোলা হয়েছে, তাঁর পরিচয় প্রকাশ করা হয়নি। মার্কিন অ্যাটর্নি অফিসের তরফে দাবি করা হয়েছে, গত ৩০ জুন (ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ওয়াশিংটন সফরের এক সপ্তাহ পরে) চেক প্রজাতন্ত্র থেকে নিখিলকে গ্রেফতার করা হয়েছে। তবে বিষয়টি নিয়ে আপাতত ভারতের বিদেশ মন্ত্রকের তরফে কোনও মন্তব্য করা হয়নি।

আর সেই বিষয়টি নিয়ে ভারত সরকারের তরফে কী বলা হবে, তা অত্য়ন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। কারণ মার্কিন অ্যাটর্নি অফিসের তরফে দাবি করা হয়েছে, ভারতেই বসবাস করতেন নিখিল। 'মার্কিন নাগরিক' তথা খলিস্তানি জঙ্গি পান্নুনকে নিউ ইয়র্ক সিটিতেই হত্যার জন্য চলতি বছরের মে নাগাদ তাঁকে নিযুক্ত করেছিলেন ভারত সরকারের এক কর্মচারী। যিনি নিজেকে সিনিয়র ফিল্ড অফিসার হিসেবে পরিচয় দিয়েছিলেন। আর সুরক্ষা এবং গোয়েন্দা সংক্রান্ত বিষয় নিয়ে তিনি কাজ করেন বলে দাবি করেছিলেন। সিআরপিএফেও কর্মরত ছিলেন বলে দাবি করেছিলেন তিনি। ওই অফিসার নাকি 'অফিসার ট্রেনিং', যুদ্ধের কৌশল ও অস্ত্র নিয়েও নাকি প্রশিক্ষণ পেয়েছিলেন। তিনিই ভারত থেকে পান্নুনকে হত্যার ছক তৈরির নির্দেশ দিয়েছিলেন বলে দাবি করেছে মার্কিন অ্যাটর্নির অফিস।

ম্যানহ্যাটনের মার্কিন অ্যাটর্নি অফিসের তরফে দাবি করা হয়েছে, ওই ভারত সরকারের কর্মচারীর নির্দেশ মতো খলিস্তানি জঙ্গি পান্নুনকে হত্যার জন্য 'আততায়ীর' সন্ধান দিতে এক ব্যক্তির সঙ্গে যোগাযোগ করেছিলেন নিখিল। যিনি আদতে আমেরিকার মাদক সংক্রান্ত বিভাগের ‘আন্ডার-কভার এজেন্ট’ (গোপনে কাজ চালাতেন)। যথারীতি ওই ব্যক্তি নিজের পরিচয় গোপন রেখে এক ‘আততায়ীর’ সঙ্গে নিখিলের দেখা করিয়ে দিয়েছিলেন। যে ‘আততায়ী’-ও আদতে মার্কিন ‘আন্ডার-কভার এজেন্ট’ ছিলেন।

অ্যাটর্নি অফিসের তরফে দাবি করা হয়েছে, খলিস্তানি জঙ্গিকে হত্যার জন্য ১০০,০০০ মার্কিন ডলারের রফা হয়েছিল। অগ্রিম বাবদ 'আততায়ী'-কে ১৫,০০০ মার্কিন ডলার দেওয়ার জন্য ৯ জুনের আশপাশের একজনকে জোগাড়ও করা হয়েছিল। সেই ব্যক্তি ম্যানহাটনে ‘আততায়ীর’ হাতে সেই টাকা তুলে দিয়েছিলেন। তারইমধ্যে পান্নুনের ব্যক্তিগত তথ্য, নিউ ইয়র্কের বাড়ির ঠিকানা, খলিস্তানি জঙ্গির দৈনন্দিন কাজকর্মের তথ্য প্রদান করেছিলেন ভারত সরকারের ওই কর্মচারী। যিনি নির্দেশ দিয়েছিলেন যে দ্রুত যেন পান্নুনকে হত্যা করে ফেলা হয়। তবে যে সপ্তাহে ভারত সরকার ও মার্কিন প্রশাসনের উচ্চপদস্থ কর্তারা বৈঠক করবেন, সেইসময়টা এড়িয়ে যাওয়ার নির্দেশ দিয়েছিলেন বলে একটি বিবৃতিতে দাবি করেছে অ্যাটর্নি অফিস।

আরও পড়ুন: Update on SFJ Chief Murder Plot: 'অবাক হয়েছিল ভারত...', খলিস্তানি জঙ্গিকে হত্যার ছক প্রসঙ্গে বলল আমেরিকা

ওই বিবৃতিতে কানাডায় খলিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জরের হত্যার প্রসঙ্গও তোলা হয়েছে। মার্কিন অ্যাটর্নি অফিসের তরফে দাবি করা হয়েছে, নিজ্জর খুন হওয়ার পরদিন নিখিল নাকি 'আততায়ী'-কে বলেছিলেন যে ওই খলিস্তানি জঙ্গিও তাঁদের 'টার্গেট' ছিল। নিখিল নাকি বলেছিলেন যে 'আমাদের অনেক টার্গেট আছে।' আর নিজ্জরের হত্যার জন্য ওই ‘আততায়ী’ যেন থমকে না থাকেন, সেই নির্দেশ দিয়েছিলেন নিখিল। যে নিখিলকে পান্নুনের বিষয়ে একটি সংবাদমাধ্যমের প্রতিবেদন পাঠিয়ে ভারত সরকারের কর্মচারী বলেছিলেন যে ‘এটায় অগ্রাধিকার দিতে হবে।’

এমনিতে সপ্তাহখানেক আগে সূত্র উদ্ধৃত করে দ্য ফিনান্সিয়াল টাইমসের প্রতিবেদনে দাবি করা হয়েছিল যে আমেরিকায় খলিস্তানি জঙ্গিকে হত্যার চেষ্টা রুখে দিয়েছিল মার্কিন প্রশাসন। তা নিয়ে ভারত সরকারকে সতর্কও করা হয়েছিল। সেইসময় ভারতের বিদেশ মন্ত্রকের তরফে বলা হয় যে সুরক্ষা সংক্রান্ত বিষয়ে ইন্দো-মার্কিন বৈঠকে নয়াদিল্লির সঙ্গে সংগঠিত অপরাধী, বন্দুকবাজ, জঙ্গি ও অন্যান্যদের বিষয়ে কিছু তথ্য ভাগ করে নিয়েছে আমেরিকা। যে তথ্য দু'দেশের জন্যই উদ্বেগের। তবে ভারতীয় বিদেশ মন্ত্রকের বিবৃতিতে পান্নুন বা খলিস্তান নিয়ে একটি শব্দও খরচ করা হয়নি।

আরও পড়ুন: Gurpatwant Singh Pannun: ‘আমাকে খুনের আশঙ্কা নিয়ে মুখ খুলুক আমেরিকা,’ ভয় পেয়েছেন খলিস্তানপন্থী পান্নুন?

সেই রেশ ধরেই বুধবার ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানান, আমেরিকা যে তথ্য দিয়েছে, তা খতিয়ে দেখার জন্য উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হয়েছে। তবে সেখানেও তিনি জানাননি যে আমেরিকা কী তথ্য দিয়েছে। আর পান্নুন বা খলিস্তান নিয়ে কোনও শব্দ ব্যয় করেননি ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র।

ঘরে বাইরে খবর

Latest News

‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি? ‘বঞ্চিত’ নয় বাংলা, বাজেটে কোটি-কোটি টাকা পেল কলকাতার বিভিন্ন সংস্থা- রইল তালিকা রাজ্যপালের মানহানির প্রমাণ কোথায়? প্রশ্ন মমতার আইনজীবীর বিচ্ছেদের ঘোষণার পরেও নাতাশার সঙ্গে যোগাযোগ রয়েছে হার্দিকের! কী লিখলেন? কাশ্মীরের গ্রামে বন্ধুদের নিয়ে, সারা যেন পাহাড়ি কন্যে...! ক্ষমা করে দিন, মমতার ছবি বুকে নিয়ে পাড়ায় পাড়ায় ঘুরছেন TMC নেতা, দিদির নির্দেশ! যেন অকাল হোলি! দোলের মতো করেই হয় রাধিকা-অনন্তের গায়ে হলুদ 'সূর্য' দেখেই বিক্রমকে ভালোবাসায় ভরে দিল আট থেকে আশি প্রেমে হাবুডুবু! কাঞ্চনকে ফের নতুন বউ শ্রীময়ী বললেন ‘আমি ভালোবাসতে ভালোবাসি…'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.