বাংলা নিউজ > ঘরে বাইরে > 'লাদাখের ওপারে চিনের বাহিনীর কাজকর্ম উদ্বেগজনক,' জানিয়ে দিলেন মার্কিন সেনাকর্তা
ভারতের চিফ অফ আর্মি স্টাফ জেনারেল মনোজ পাণ্ডের সঙ্গে আলোচনায় মার্কিন সেনা কর্তা চার্লস এ ফ্লিন।  (PTI Photo) (PTI)

'লাদাখের ওপারে চিনের বাহিনীর কাজকর্ম উদ্বেগজনক,' জানিয়ে দিলেন মার্কিন সেনাকর্তা

  • সেই ২০২০ সাল থেকে সীমান্ত নিয়ে চিন ও ভারতের মধ্যে সমস্যা তৈরি হয়েছে। ফ্লিন জানিয়েছেন, ওই এলাকায় চিনের অস্থির ব্যবহার ঠিক সহায়তাপূর্ণ নয়। আমার মনে আমাদের যৌথভাবে কাজ করা দরকার। গত মে মাসে জেনারেল মনোজ পাণ্ডে জানিয়েছেন, আমরা পিএলএর সঙ্গে ওই এলাকায় স্থিতাবস্থা চাই। কিন্তু সেটা একপক্ষের হতে পারে না।

রাহুল সিং

প্রকৃত নিয়ন্ত্রণরেখার ওপারে চিনের কাজকর্ম চোখ খুলে দিয়েছে। পাশাপাশি যেভাবে পিপলস লিবারেশন আর্মি পরিকাঠামো বৃদ্ধি করছে তা উদ্বেগজনক। বুধবার এনিয়ে মন্তব্য করলেন এক শীর্ষ মার্কিন জেনারেল।

ইউনাইটেড স্টেটস আর্মি প্য়াসিফিকের কমান্ডিং জেনারেল চার্লস এ ফ্লিন জানিয়েছেন, চিনের যে কাজকর্ম তা চোখ খুলে দিয়েছে। পিএলএর কিছু কাজকর্ম বেশ উদ্বেগজনক। কেউ প্রশ্ন করতেই পারেন যে কেন, আর মতলবটা কী।

লাদাখ সেক্টরের পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন তিনি। চারদিনের সফরে ভারতে এসেছেন তিনি। ভারতীয় আর্মি চিফ জেনারেল মনোজ পাণ্ডের সঙ্গে মঙ্গলবার দেখা করেছিলেন তিনি। দ্বিপাক্ষিক সামরিক বোঝাপড়া নিয়েও তাঁরা আলোচনা করেন।

অবসরপ্রাপ্ত লেফটেনান্ট জেনারেল বিনোদ ভাটিয়া বলেন, সীমান্ত নিয়ে তাদের সঙ্গে আমাদের মত পার্থক্য রয়েছে। রাজনৈতিক, কূটনৈতিক ও সামরিক আলোচনার মাধ্যমে এই মতপার্থক্য মেটানো দরকার।

এদিকে সেই ২০২০ সাল থেকে সীমান্ত নিয়ে চিন ও ভারতের মধ্যে সমস্যা তৈরি হয়েছে। ফ্লিন জানিয়েছেন, ওই এলাকায় চিনের অস্থির ব্যবহার ঠিক সহায়তাপূর্ণ নয়। আমার মনে আমাদের যৌথভাবে কাজ করা দরকার। এদিকে গত মে মাসে জেনারেল মনোজ পাণ্ডে জানিয়েছেন, আমরা পিএলএর সঙ্গে ওই এলাকায় স্থিতাবস্থা চাই। কিন্তু সেটা একপক্ষের হতে পারে না।

বন্ধ করুন