বাংলা নিউজ > ঘরে বাইরে > 'লাদাখের ওপারে চিনের বাহিনীর কাজকর্ম উদ্বেগজনক,' জানিয়ে দিলেন মার্কিন সেনাকর্তা

'লাদাখের ওপারে চিনের বাহিনীর কাজকর্ম উদ্বেগজনক,' জানিয়ে দিলেন মার্কিন সেনাকর্তা

ভারতের চিফ অফ আর্মি স্টাফ জেনারেল মনোজ পাণ্ডের সঙ্গে আলোচনায় মার্কিন সেনা কর্তা চার্লস এ ফ্লিন।  (PTI Photo) (PTI)

সেই ২০২০ সাল থেকে সীমান্ত নিয়ে চিন ও ভারতের মধ্যে সমস্যা তৈরি হয়েছে। ফ্লিন জানিয়েছেন, ওই এলাকায় চিনের অস্থির ব্যবহার ঠিক সহায়তাপূর্ণ নয়। আমার মনে আমাদের যৌথভাবে কাজ করা দরকার। গত মে মাসে জেনারেল মনোজ পাণ্ডে জানিয়েছেন, আমরা পিএলএর সঙ্গে ওই এলাকায় স্থিতাবস্থা চাই। কিন্তু সেটা একপক্ষের হতে পারে না।

রাহুল সিং

প্রকৃত নিয়ন্ত্রণরেখার ওপারে চিনের কাজকর্ম চোখ খুলে দিয়েছে। পাশাপাশি যেভাবে পিপলস লিবারেশন আর্মি পরিকাঠামো বৃদ্ধি করছে তা উদ্বেগজনক। বুধবার এনিয়ে মন্তব্য করলেন এক শীর্ষ মার্কিন জেনারেল।

ইউনাইটেড স্টেটস আর্মি প্য়াসিফিকের কমান্ডিং জেনারেল চার্লস এ ফ্লিন জানিয়েছেন, চিনের যে কাজকর্ম তা চোখ খুলে দিয়েছে। পিএলএর কিছু কাজকর্ম বেশ উদ্বেগজনক। কেউ প্রশ্ন করতেই পারেন যে কেন, আর মতলবটা কী।

লাদাখ সেক্টরের পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন তিনি। চারদিনের সফরে ভারতে এসেছেন তিনি। ভারতীয় আর্মি চিফ জেনারেল মনোজ পাণ্ডের সঙ্গে মঙ্গলবার দেখা করেছিলেন তিনি। দ্বিপাক্ষিক সামরিক বোঝাপড়া নিয়েও তাঁরা আলোচনা করেন।

অবসরপ্রাপ্ত লেফটেনান্ট জেনারেল বিনোদ ভাটিয়া বলেন, সীমান্ত নিয়ে তাদের সঙ্গে আমাদের মত পার্থক্য রয়েছে। রাজনৈতিক, কূটনৈতিক ও সামরিক আলোচনার মাধ্যমে এই মতপার্থক্য মেটানো দরকার।

এদিকে সেই ২০২০ সাল থেকে সীমান্ত নিয়ে চিন ও ভারতের মধ্যে সমস্যা তৈরি হয়েছে। ফ্লিন জানিয়েছেন, ওই এলাকায় চিনের অস্থির ব্যবহার ঠিক সহায়তাপূর্ণ নয়। আমার মনে আমাদের যৌথভাবে কাজ করা দরকার। এদিকে গত মে মাসে জেনারেল মনোজ পাণ্ডে জানিয়েছেন, আমরা পিএলএর সঙ্গে ওই এলাকায় স্থিতাবস্থা চাই। কিন্তু সেটা একপক্ষের হতে পারে না।

ঘরে বাইরে খবর

Latest News

কম্বলের নিচে শ্রীময়ী, 'কচি বউ'কে ঘুম পাড়াতে কী করলেন কাঞ্চন? ফাঁস ভিডিয়ো নজরে রয়েছেন ৭ জন, ভারতের T20 বিশ্বকাপ দলে সুযোগ পেতে পারেন কোন কোন ঘরোয়া পেসার? ‘‌মানুষ ইন্ডিয়া জোটকে সুযোগ দিলে প্রধানমন্ত্রী জেলে থাকবেন’‌, হুঁশিয়ারি মিসার ময়দান মুক্তি পেতেই রুদ্রনীলকে নতুন অফার অজয়ের! কোন ছবিতে দেখা যাবে ‘রুডি’কে? একের পর এক মহিলার বুকে ছুরির আঘাত আততায়ীর, বারাসতের ঘটনায় গ্রেফতার এক শক্তিগড়ে মিষ্টির দোকানে ঢুকে ল্যাংচা ভাজলেন কীর্তি আজাদ, কটাক্ষ করলেন দিলীপ আজ বৃষ্টি ৭ জেলায়, সংক্রান্তিতে ৪০ কিমিতে ঝড়, নববর্ষে ভিজবে ৬টি! কত বাড়বে গরম? আসছে নীল ষষ্ঠী, চৈত্র সংক্রান্তির আগে কেন নীলের ঘরে বাতি দিয়ে উপবাস করেন মায়েরা মায়ের বয়সী প্রেমিক! দীপঙ্করকে বিয়ে করতে চাইলে কী বলেছিলেন দোলনের মা-বাবা? ইগো রাখলে চলবে না, যেদিন খারাপ বল করি, পর দিন আত্মবিশ্লেষণ করি- অকপট বুমরাহ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.