বাড়ি > ঘরে বাইরে > সীমান্ত দ্বন্দ্বের জন্য দায়ী চিন, ভারতের পাশে দাঁড়িয়ে বিল পাশ মার্কিন কংগ্রেসের
সীমান্ত দ্বন্দ্বের জন্য দায়ী চিন, ভারতের পাশে দাঁড়িয়ে বিল পাশ মার্কিন কংগ্রেসের (ছবিটি প্রতীকী, সৌজন্য টুইটার) 
সীমান্ত দ্বন্দ্বের জন্য দায়ী চিন, ভারতের পাশে দাঁড়িয়ে বিল পাশ মার্কিন কংগ্রেসের (ছবিটি প্রতীকী, সৌজন্য টুইটার) 

সীমান্ত দ্বন্দ্বের জন্য দায়ী চিন, ভারতের পাশে দাঁড়িয়ে বিল পাশ মার্কিন কংগ্রেসের

  • ভারতের পাশে দাঁড়াল মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ।

সেনা ব্যবহার করে ভারতের ‘দীর্ঘকালীন স্থায়ী সীমান্ত পরিবর্তনের চেষ্টা’ করছে চিন। ভারতের পাশে দাঁড়িয়ে এমনই বার্তা দিল মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভস। একইসঙ্গে বেজিংয়ের আগ্রাসী মনোভাব নিয়েও উদ্বেগ প্রকাশ করা হল।

আগামী বছর প্রতিরক্ষা খাতে ব্যয় নিয়ে মঙ্গলবার মার্কিন কংগ্রেস নিম্নকক্ষে একটি বিল পেশ করা হয়। তাতে ইলিনয়েসের প্রতিনিধি রাজা কৃষ্ণমূর্তি একটি সংশোধনী আনেন। তার ভিত্তিতে বিলে যোগ করা হয়, ভারতীয় সীমান্ত বরাবর চিন সৈন্য সমাবেশ করেছে এবং ‘আগ্রাসন এবং সেনা ব্যবহার করে দীর্ঘকালীন স্থায়ী সীমান্ত নতুন করে তৈরির করার চেষ্টা  করছে।’

ভুটান, তাইওয়ান এবং দক্ষিণ চিন সাগরে চিনের সঙ্গে বিবাদের প্রসঙ্গ অন্তর্ভুক্ত করে বিলে বলা হয়, ‘ভারত এবং বিশ্বের অন্যান্য অংশের সীমান্তে চিনের ক্রমাগত সামরিক আগ্রাসন নিয়ে গভীর উদ্বেগ আছে।’ একইসঙ্গে ‘সেনা নয়’, কূটনৈতিক উপায়ে চিনকে সীমান্ত উত্তেজনা ‘প্রশমন’-এর কথা বলা হয়েছে।

মার্কিন কংগ্রেসের বিলটি ২৯৫-১২৫ ভোটে পাশ হয়ে উচ্চকক্ষ তথা সেনেটে গিয়েছে। তা নিয়ে ভারতীয় বংশোদ্ভূত ইলিনয়েসের আইনপ্রণেতা জানান, চিনকে পরিষ্কার বার্তা দিয়ে বিলটি সেনেটে পাঠানো হয়েছে। পাশাপাশি সেই বিলের মাধ্যমে চিনা সেনার আগ্রাসনের বিরুদ্ধে ভারত-সহ অন্যান্য বন্ধু দেশের পাশে যে আমেরিকা রয়েছে, তাও স্পষ্ট হয়েছে বলে দাবি করেন তিনি।

বন্ধ করুন