বাংলা নিউজ > ঘরে বাইরে > US issues Student visas: ভারতীয় পড়ুয়াদের সবচেয়ে বেশি সংখ্যক 'স্টুডেন্ট ভিসা' ২০২২ এ অনুমোদন আমেরিকার! সংখ্যা কত?
সবচেয়ে বেশি সংখ্যক স্টুডেন্ট ভিসা

US issues Student visas: ভারতীয় পড়ুয়াদের সবচেয়ে বেশি সংখ্যক 'স্টুডেন্ট ভিসা' ২০২২ এ অনুমোদন আমেরিকার! সংখ্যা কত?

  • ভারতে দিল্লি, চেন্নাই, হায়দরাবাদ, মুম্বই, কলকাতায় অবস্থিত মার্কিন কনস্যুলেট এই বছরের মে থেকে অগস্টের মধ্যে ভারতীয় পড়ুয়াদের ভিসা অনুমোদনের বিষয়টি নিয়ে তৎপরতা নেয়। গত কয়েক বছরের তুলনায় ২০২২ সালে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি ভিসা অনুমোদিত হয়েছে।

২০২২ সালে নয়া রেকর্ড গড়ে ফেলন আমেরিকায় পড়তে যাওয়া পড়ুয়াদের ভিসার সংখ্যার অনুমোদন। বলা হচ্ছে, গত কয়েক বছরের তুলনায় ২০২২ সালেই সবচেয়ে বেশি ‘স্টুডেন্ট ভিসা’র অনুমোদন দিয়েছে আমেরিকা। আর সেই সংখ্যাটা নেহাত কম নয়। ভারতের ৮২ হাজার স্টুডেন্ট ভিসা এখনও পর্যন্ত ইস্যু করা হয়েছে মার্কিন প্রশাসনের তরফে।

উল্লেখ্য, ভারতে দিল্লি, চেন্নাই, হায়দরাবাদ, মুম্বই, কলকাতায় অবস্থিত মার্কিন কনস্যুলেট এই বছরের মে থেকে অগস্টের মধ্যে ভারতীয় পড়ুয়াদের ভিসা অনুমোদনের বিষয়টি নিয়ে তৎপরতা নেয়। গত কয়েক বছরের তুলনায় ২০২২ সালে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি ভিসা অনুমোদিত হয়েছে। মার্কিন প্রশাসন জানিয়েছে, এই ভিসার অঙ্কই প্রমাণ করে যে ‘বহু ভারতীয় পরিবারের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র হচ্ছে উচ্চ শিক্ষার সবচেয়ে পছন্দের জায়গা।’ মার্কিন প্রশাসনের সাফ বক্তব্য, গত কয়েক বছরে কোভিডের জেরে যে সমস্ত মার্কিন মুলুকে পাঠরত ভারতীয় পড়ুয়াদের পড়াশোনায় সমস্যা হয়েছে, তাঁদের ভিসা প্রদান মার্কিন প্রশাসনের মুখ্য উদ্দেশ্য ছিল। 'যীশুই আসল দেবতা', রাহুল গান্ধীকে বললেন পাদ্রী! কথার লড়াইয়ে কং-বিজেপি

‘আমরা খুশি যে তাঁরা ভিসা পেয়েছেন, আর তাঁদের বিশ্ববিদ্যালয়গুলিতে পৌঁছতে পারছেন’, বলছেন মার্কিন প্রশাসনের তরফে প্যাট্রিসিয়া লেসিনা। এই ভিসা প্রদান ঘিরে দুই দেশের মধ্যে পারস্পরিক সম্পর্কও আরও মজবুত হবে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, আমেরিকায় ভিন দেশ থেকে পাঠরত পড়ুয়াদের মধ্যে ২০ শতাংশই ভারতের। উল্লেখ্য, মার্কিন কলেজে যাঁরা পড়তে চান তাঁরা EducationUSA India app ডাউনলোড করে তার থেকে মার্কিন মুলুকের কলেজ সংক্রান্ত নানান তথ্য পেতে পারেন।

 

 

 

 

 

 

 

বন্ধ করুন