বাংলা নিউজ > ঘরে বাইরে > বড় পদক্ষেপের পথে বাইডেন প্রশাসন, ভারতকে এবার করোনা টিকাও পাঠাতে পারে আমেরিকা

বড় পদক্ষেপের পথে বাইডেন প্রশাসন, ভারতকে এবার করোনা টিকাও পাঠাতে পারে আমেরিকা

জো বাইডেন। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

ফেডারেল সুরক্ষা মূল্যান সম্পন্ন হলেই এই টিকা পাঠানো হতে পারে। ইতিমধ্যেই মেক্সিকো এবং কানাডাকে টিকা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা।

দীর্ঘ জটিলতার পর ভারতকে করোনা টিকা তৈরির কাঁচামাল পাঠাতে চলেছে আমেরিকা। এই আবহে আরও বড় পদক্ষেপ নেওয়ার কথা ভাবছে বাইডেন প্রশাসন। জানা গিয়েছে ভারত সহ বেশ কয়েকটি দেশে অ্যাস্ট্রাজেনেকার টিকা পাঠাতে পারে আমেরিকা। বর্তমানে মার্কিন মুলুকে ৪ কোটি অ্য়াস্ট্রাজেনেকা টিকার ডোজ মজুত রয়েছে। ফেডারেল সুরক্ষা মূল্যান সম্পন্ন হলেই এই টিকা পাঠানো হতে পারে। ইতিমধ্যেই মেক্সিকো এবং কানাডাকে টিকা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা।

ওয়াশিংটনের তরফে ইতিমধ্যেই জানানো হয়, ভারতের ভয়াবহ কোভিড সংকটের সমাধান খুঁজতে আমেরিকা ভারতকে সহযোগিতা করবে। উল্লেখ্য, গত কয়েকদিন ধরে ভারতকে ভ্যাকসিন-সহ বিভিন্ন জীবনদায়ী ওষুধ দিয়ে সাহায্য করার বিষয়ে বাইডেন সরকারের উপর চাপ সৃষ্টি করেছে আমেরিকার ইউএস চেম্বার্স-সহ বিভিন্ন মহল।

বিশেষজ্ঞদের মত, আমেরিকায় শক্তিশালী ইউএস চেম্বার্স অফ কমার্স, আইনি মহল আর ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান ও অন্যান্য মহলের চাপের মুখে পড়েই বাইডেন প্রশাসনে ভারতে সব রকম জীবন-দায়ী ওষুধ পাঠানোর ক্ষেত্রে আশ্বাস দিয়েছে।

এদিকে হোয়াইট হাউজের করোনা সংক্রান্ত কো-অর্ডিনেটর জেফ জিনেটস বলেন, 'আমেরিকায় এফডিএ-র অনুমতি প্রাপ্ত দুর্দান্ত সব ভ্যাকসিন রয়েছে। এদিকে অ্যাস্ট্রাজেনেকার টিকা আমেরিকাতে প্রয়োগের ছাড়পত্র পায়নি। এই অবস্থায় অ্যাস্ট্রাজেনেকার প্রচুর ডোজ মজুত রয়েছে দেশে। এবং পরবর্তী বেশ কয়েক মাস আমাদের এই টিকা প্রয়োজন নেই।' তাঁর এই মন্তব্যের পর জল্পনা বাড়ে যে তাহলে সেই অ্যাস্ট্রাজেনেকা টিকা বিভিন্ন দেশে পাঠাতে পারে আমেরিকা।

উল্লেখ্য, এর আগে ভারতকে ভ্যাকসিন পাঠানোর আবেদন জানিয়ে টুইট করেছিলেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন কংগ্রেস সদস্য রাজা কৃষ্ণমূর্তিও। গত শনিবার এক টুইট বার্তায় তিনি লেখেন, 'বিশ্ববাসীর স্বাস্থ্যরক্ষার স্বার্থে এবং বিশ্ব অর্থনীতিকে বাঁচাতে আমাদের এখনই করোনা টিকা বিশ্বের নানা প্রান্তে পাঠানোর ব্যবস্থা করা উচিত। বাইডেন প্রশাসনকে আবেদন জানাচ্ছি, এই মুহূর্তে ভারত, আর্জেন্টিনা-সহ বিশ্বের যে দেশগুলিতে কোভিডের সংক্রমণ সবথেকে ভয়ঙ্কর রূপ নিয়েছে, সেখানে আমাদের মজুত করে রাখা লক্ষাধিক টিকা সরবরাহ করা হোক।'

 

ঘরে বাইরে খবর

Latest News

প্রথম ৫ দফায় কোন আসনে মোট কত ভোট পড়ল? অবশেষে জানাল কমিশন! 'হাওয়া পালটাল নাকি?' ‘ওঁদের বিয়েতে নিমন্ত্রণ পাইনি, আদৃত ভালো থাকুক’, উচ্ছেবাবুর জন্মদিনে সৌমিতৃষা! দুয়ারে দুর্যোগ! আশঙ্কা ঘূর্ণিঝড় আছড়ে পড়ার, আগে-পরে কী কী করবেন এবং করবেন না ভোটষষ্ঠীতে ধরনায় বসলেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়, প্রাক্তন বিচারপতি সরাসরি পথে ‘মমতা বন্দ্যোপাধ্য়ায়ের ‘লুঙ্গি ব্রিগেড’ পুরো শক্তি নিয়ে…’ ভিডিয়ো পোস্ট বিজেপির 'এরকম করবেন না', নির্বাচনের প্রসঙ্গ উঠতেই ক্ষেপে লাল রাঘব-পরিণীতি দুবাইতে চুপি চুপি দেখা, পাকিস্তানি এই অভিনেত্রীর সঙ্গেই চুটিয়ে প্রেম করছেন বাদশা ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের মেদিনীপুরে টিকিট দেয়নি BJP, নিজের জেলায় ভোট দিতে ফিরে কী বললেন দিলীপ? মহিষাদলে TMC নেতা খুনে আটক ৫, রিপোর্ট চাইল কমিশন, ‘BJP-র কাজ’ দাবি পরিবারের

Latest IPL News

ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.