বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রেমিকার সঙ্গে ঝগড়া, যাদুঘরের ৪০ কোটি টাকার শিল্প নিদর্শন ভাঙচুর যুবকের
ছবি: টুইটার (Twitter)

প্রেমিকার সঙ্গে ঝগড়া, যাদুঘরের ৪০ কোটি টাকার শিল্প নিদর্শন ভাঙচুর যুবকের

পুলিশ রিপোর্টে বলা হয়েছে, 'ওই যুবক তাঁর প্রেমিকার উপর ক্ষিপ্ত হয়ে ওঠেন। তাই সংগ্রহশালার ভিতরে ঢুকে যথেচ্ছভাবে ধ্বংসলীলা শুরু করে।'  

প্রেমিকার সঙ্গে ঝগড়া। রাগের বশে ডালাস মিউজিয়াম অফ আর্টে রাখা প্রাচীন নিদর্শন ভাঙচুর করল যুবক। কর্তৃপক্ষ জানিয়েছে, প্রায় ৫ মিলিয়ন ডলার মূল্যের ক্ষতি হয়েছে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৪০ কোটি টাকা।

২১ বছর বয়সী ব্রায়ান হার্নান্দেজের বিরুদ্ধে প্রাচীন গ্রিক এবং নেটিভ আমেরিকান শিল্প নষ্ট করার অভিযোগ রয়েছে।

বুধবার রাত ৯টা ৪০ নাগাদ হার্নান্দেজ একটি ধাতব চেয়ার দিয়ে যাদুঘরের সামনের কাঁচের দরজা ভেঙে ফেলেন বলে অভিযোগ। সিসিটিভি ফুটেজে দেখা যাচ্ছে, একটি টুল ব্যবহার করে দুটি ডিসপ্লে কেস ভেঙে ফেলছেন তিনি। প্রাচীন শিল্পের একাধিক অংশের ক্ষতি করছেন। এর মধ্যে দুটি পাত্রেরই দাম আনুমানিক $৫ মিলিয়ন।

নিরাপত্তারক্ষীদের দ্বারা আটক হওয়ার পর, হার্নান্দেজ পুলিশকে জানান, গার্লফ্রেন্ডের সঙ্গে ঝগড়া করে তাঁর মাথা গরম হয়ে গিয়েছিল। সেই ক্রোধ থেকেই এমনটা করেছেন তিনি।

পুলিশ রিপোর্টে বলা হয়েছে, 'ওই যুবক তাঁর প্রেমিকার উপর ক্ষিপ্ত হয়ে ওঠেন। তাই সংগ্রহশালার ভিতরে ঢুকে যথেচ্ছভাবে ধ্বংসলীলা শুরু করে।' পুলিশ জানিয়েছে, হার্নান্দেজ নিজেও 911 এমার্জেন্সি নম্বরে কল করেছিলেন। রাত ১০টা নাগাদ তাঁকে আটক করা হয়।

প্রায় ১০ হাজার ডলার মূল্যের একটি সমসাময়িক নেটিভ আমেরিকান শিল্পকর্ম, প্রায় ৫৪০ খ্রিষ্ট পূর্বাব্দের একটি গ্রিক কাপ, একটি টেলিফোন, একটি কম্পিউটার এবং যাদুঘরের একটি বেঞ্চ নষ্ট করেছেন ওই যুবক।

ক্ষয়ক্ষতির প্রাথমিক অনুমান $৫ মিলিয়নেরও বেশি। যাদুঘরের পরিচালক অগাস্টিন আর্টেগা বলেন যে, তিনি চূড়ান্ত মূল্য নির্ধারণের জন্য বিমা সংস্থার সঙ্গে আলোচনা করছেন। ক্ষতির অঙ্ক আরও অনেক বেশি হতে পারে।

প্রসঙ্গত, গত মাসে প্যারিসের ল্যুভ মিউজিয়ামে বিখ্যাত মোনালিসা প্রতিকৃতিতে হামলা চালায় এক যুবক। লেপে দেয় কেক। যদিও ছবিটি বুলেটপ্রুফ কাঁচের আড়ালে থাকায় কোনও ক্ষতি হয়নি।

বন্ধ করুন