ভারত ও আমেরিকার মধ্যে বাণিজ্য সম্পর্ক আরও মজবুত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।
ভারত ও আমেরিকার মধ্যে বাণিজ্য সম্পর্ক আরও মজবুত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

চিন থেকে ভারতে সরতে পারে মার্কিন উত্পাদন সরবরাহ চেন, দাবি রিপোর্টে

  • সম্প্রতি চিনের সঙ্গে আমেরিকার বাণিজ্য সম্পর্কে ফাটল দেখা দেওয়ায় তাঁদের উত্পাদন ও সরবরাহ ব্যবসায় বিনিয়োগের জন্য বিকল্প ক্ষেত্র খুঁজছেন মার্কিন লগ্নিকারীরা। এই পরিস্থিতিতে ভারতই হতে পারে তাঁদের সম্ভাব্য গন্তব্য।

চিনের সঙ্গে আমেরিকার বাণিজ্য সম্পর্কের অবনতির ফায়দা তুলতে পারে ভারত। এমনই সম্ভাবনার কথা বলা হয়েছে কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিড (CII) এবং আমেরিকা ভারত বাণিজ্য কাউন্সিল-এর (USIBC) যৌথ রিপোর্টে।

রিপোর্ট অনুযায়ী, সম্প্রতি চিনের সঙ্গে আমেরিকার বাণিজ্য সম্পর্কে ফাটল দেখা দেওয়ায় তাঁদের উত্পাদন ও সরবরাহ ব্যবসায় বিনিয়োগের জন্য বিকল্প ক্ষেত্র খুঁজছেন মার্কিন লগ্নিকারীরা। এই পরিস্থিতিতে ভারতই হতে পারে তাঁদের সম্ভাব্য গন্তব্য, এমনই মনে করছেন বিনিয়োগ বিশেষজ্ঞরা।

রিপোর্টে মোট ১৩টি নির্দিষ্ট বাণিজ্য এলাকা চিহ্নিত করা হয়েছে যার সুবাদে ভারত ও আমেরিকার মধ্যে বাণিজ্য সম্পর্ক আরও মজবুত হওয়ার সম্ভাবনা দেখা দেবে। এর মধ্যে রয়েছে ভারতে সরবরাহ করা আমেরিকায় তৈরি মোটরসাইকেলের উপরে আমদানি শুল্কে ছাড়ের ব্যবস্থা, মেডিক্যাল সরঞ্জামের মূল্য নির্ধারণ প্রক্রিয়া সম্পর্কে সহমত হওয়া, ভারতের ই-কমার্স নীতির সংস্কার, আমেরিকায় ভারতে তৈরি স্টিল ও অ্যালুমিনিয়াম সামগ্রীর উপর রফতানি শুল্ক হ্রাস, প্রতিরক্ষা ও বিমানবন্দর-সহ বেশ কিছু ক্ষেত্রে পারস্পরিক সম্পর্ক আরও মজবুত করার উদ্দেশে সহায়তা বৃদ্ধি করার মতো নীতি।

তবে ওই রিপোর্টে বলা হয়েছে, ‘এই সমস্ত কিছু বাস্তবায়িত করতে হলে দুই পক্ষকেই সম্পর্কে উপস্থিত বিভিন্ন প্রতিবন্ধকতাকে উন্নয়নের সুযোগ হিসেবে দেখতে হবে এবং সমস্যা দেখা দিলে তার সমাধান খোঁজার জন্য সাধ্যমতো চেষ্টা করতে হবে দুই তরফকেই।’

‘৫০০ বিলিয়ন ডলার রোডম্যাপ’ শীর্ষক এই রিপোর্টে ভারত-আমেরিকা বাণিজ্য সম্পর্ক শক্তিশালী করার উদ্দেশে সবিস্তারে আলোচনা করা হয়েছে। জানানো হয়েছে, ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে ১৫.১% বৃদ্ধি পেয়েছে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (এফডিআই)। তবে বিদেশি বিনিয়োগের উন্নতি ঘটাতে চাইলে দেশের বাণিজ্য নীতি সংস্কার করা প্রয়োজন বলেও দিল্লির উদ্দেশে বার্তা দিয়েছে রিপোর্ট।

বন্ধ করুন