বাংলা নিউজ > ঘরে বাইরে > US on Bangladesh Election: ‘নির্বাচনে কারচুপি করলে মিলবে না ভিসা’, মার্কিন হুঁশিয়ারির পর মুখ খুলল বাংলাদেশ

US on Bangladesh Election: ‘নির্বাচনে কারচুপি করলে মিলবে না ভিসা’, মার্কিন হুঁশিয়ারির পর মুখ খুলল বাংলাদেশ

শেখ হাসিনা  (Jaishankar Twitter)

এর আগে বাংলাদেশে ২০১৪ ও ২০১৮ সালের সাধারণ নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ উঠেছিল। তবে বাংলাদেশের ক্ষমতাসীন শেখ হাসিনা সরকার সেই অভিযোগ অস্বীকার করে এসেছে। এদিকে বিগত বেশ কয়েকদিন ধরেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকাশ্যে আমেরিকার সমালোচনা করে আসছেন।

বাংলাদেশের নির্বাচন নিয়ে মাথা ব্যথা আমেরিকার। আর তাই অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন করতে বলে সম্প্রতি বাংলাদেশিদের 'হুঁশিয়ারি' দেন মার্কিন সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিনকেন। এরপরই মুখ খুলল বাংলাদেশের হাসিনা সরকার। বাংলাদেশের তরফে বলা হয়েছে, নির্বাচনী প্রক্রিয়ায় যাতে কেউ হস্তক্ষেপ না করতে পারে এবং যাতে সুষ্ঠু ভাবে ভোটগ্রহণ ও গণনা সম্পন্ন হয়, তা নিশ্চিত করা হবে। এর আগে ২০১৪ ও ২০১৮ সালের সাধারণ নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ উঠেছিল। তবে বাংলাদেশের ক্ষমতাসীন শেখ হাসিনা সরকার সেই অভিযোগ অস্বীকার করে এসেছে।

ব্লিনকেন এর আগে গতকাল বলেন, 'বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে অসম্মান করা ব্যক্তিদের মার্কিন ভিসা দেওয়া হবে না। আমরা এখন থেকে এই নীতি গ্রহণ করলাম।' এর জবাবে বাংলাদেশ বিদেশ মন্ত্রকের এক আধিকারির সংবাদ সংস্থা রয়টার্সকে বলেন, 'নির্বাচনকে সুষ্ঠু ও অংশগ্রহণমূলক করার ক্ষেত্রে কোনও আপস করা হবে না। এর জন্য সরকারি সব প্রতিষ্ঠান যেকোনও পদক্ষেপ করতে প্রস্তুত। কোনও ভাবেই অবৈধ কার্যকলাপ বা নির্বাচনে হস্তক্ষেপ বর্দাস্ত করা হবে না। এই ধরনের কার্যকলাপকে প্রতিরোধ ও মোকাবিলা করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে সরকার।' এদিকে এর আগে ২০২১ সালের ডিসেম্বর মাসে বাংলাদেশের এলিট ফোর্স র‍্যাবের কিছু কর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল আমেরিকা।

এই আবহে মার্কিন সেক্রেটারি অফ স্টেট হুঁশিয়ারি দিয়েছেন, নয়া নীতির অধীনে যদি সরকারি কর্মকর্তা, রাজনৈতিক দলের সদস্য, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, বিচার বিভাগের কর্মকর্তা কারচুপির সঙ্গে জড়িত থাকে, তাহলে সেই ব্যক্তি এবং তাঁর পরিবারের সদস্যদের ওপর নিষেধাজ্ঞা জারি করতে পারে আমেরিকা। এদিকে এই নীতি গ্রহণের কথা নাকি গত ৩ মে বাংলাদেশ সরকারকে জানিয়ে দেওয়া হয়েছিল মার্কিন প্রশাসনের তরফে। এদিকে এই নয়া ভিসা নীতিকে নিয়ে বাংলাদেশর সরকার 'বিচলিত নয়' বলে বিবিসিকে জানিয়েছেন বাংলাদেশের বিদেশমন্ত্রী মহম্মদ শাহরিয়ার আলম। উল্লেখ্য, ২০০৯ সালে বাংলাদেশের ক্ষমতা দখলের পর থেকেই শেখ হাসিনার আওয়ামি লিগ অপরজেয় হয়ে উঠেছে সেদেশে। বাংলাদেশের প্রধান বিরোধী দলনেতা বিএনপি-কে দমিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে আওয়ামি লিগের বিরুদ্ধে। এদিকে ২০২৪ সালের জানুয়ারি মাসে হাসিনা সরকারের মেয়াদ শেষ হবে। এরপর তত্ত্বাবধায়ক সরকার ক্ষমতায় আসবে সেদেশে। তাদের অদীনেই পরবর্তী সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এদিকে বিগত বেশ কয়েকদিন ধরেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমেরিকার বিরুদ্ধে প্রকাশ্য সমালোচনা করে আসছেন। এই আবহে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কে চিড় ধরেছে।

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

India Fielding Coach: ভারতের ফিল্ডিং কোচ হচ্ছেন কিংবদন্তি প্রোটিয়া তারকা,রিপোর্ট কোচবিহারে মদনমোহন মন্দিরে অঞ্জলি মুখ্যমন্ত্রীর, ‘মা মাটি মানুষে'র নামে পুজো দুর্ঘটনার ২৪ ঘণ্টার মধ্যে রাঙাপানি স্টেশেনর ডাউন লাইন দিয়ে চলল প্রথম ট্রেন ৩ টাকায় এই ঘাস কিনে হয়ে যেতে পারেন লাখপতি, জানেন কী সেই গাছ T20 WC 2024 থেকে ছিটকে যাওয়ার পরে দেশে ফিরছেন না বাবর ও পাকিস্তানের ৫ ক্রিকেটার কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় মৃত্যু ৬ বছরের ছোট্ট স্নেহার, মৃতের সংখ্যা বেড়ে হল ১০ একের পর এক দুর্ঘটনার পর কবচ নিয়ে বড় পদক্ষেপ রেলের, ডাকা হবে ৫০০০ কোটির টেন্ডার দীপিকার সঙ্গে প্রেম টেকেনি, চলতি সপ্তাহে বিয়ে বিজয় মালিয়ার ছেলে সিদ্ধার্থের কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় রেলের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ দায়ের করলেন যাত্রী ভোটে তাঁর হারের পর ৪ BJP কর্মীর আত্মহত্যা! ডুকরে কান্না পঙ্কজার, কী বললেন?

T20 WC 2024

এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.