বাড়ি > ঘরে বাইরে > কোনও পক্ষ নিলেন না, ‘বড় সমস্যা’ মেটাতে ভারত-চিনকে ‘সাহায্যে’-র চেষ্টা ট্রাম্পের
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি সৌজন্য ব্লুমবার্গ)
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি সৌজন্য ব্লুমবার্গ)

কোনও পক্ষ নিলেন না, ‘বড় সমস্যা’ মেটাতে ভারত-চিনকে ‘সাহায্যে’-র চেষ্টা ট্রাম্পের

  • গালওয়ান সংঘর্ষের পর থেকে চিনের তুলোধনা করে ভারতের পাশে দাঁড়িয়েছে ট্রাম্প প্রশাসন।

আগ বাড়িয়ে মধ্যস্থতার প্রস্তাব দিয়ে মুখ পড়েছিল। তাই এবার কিছুটা সতর্কভাবে পা ফেললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জানালেন, ভারত-চিন সীমান্ত বিবাদের সমাধানে সাহায্য করার চেষ্টা করবে ওয়াংশিটন।

স্থানীয় সময় অনুযায়ী শনিবার সন্ধ্যার পরে ওকলাহোমার নির্বাচনী সভায় যাওয়ার আগে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে কোনও পক্ষ নেননি ট্রাম্প। তিনি বলেন, 'এটা খুবই কঠিন পরিস্থিতি। আমরা ভারতের সঙ্গে কথা বলছি। আমরা চিনের সঙ্গে কথা বলছি। ওদের ওখানে বড়সড় সমস্যা হয়েছে। ওরা সংঘাতে জড়িয়েছে। আমরা দেখব, এরপরে কী হয়। আমরা ওদের সাহায্য করার চেষ্টা করব।'

সীমান্ত উত্তেজনা নিয়ে গত ২৭ মে ভারত-চিনকে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। একটি টুইটবার্তায় মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন, ‘আমরা ভারত ও চিন উভয়কেই জানিয়েছি যে তাদের সাম্প্রতিক সীমান্ত বিতর্ক নিয়ে মধ্যস্থতা করতে মার্কিন যুক্তরাষ্ট্র তৈরি, ইচ্ছুক এবং সক্ষম। ধন্যবাদ!’ এমনকী ভারত-চিন সীমান্ত পরিস্থিতি নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনে আলোচনাও সেরেছেন বলে দাবি করেছিলেন ট্রাম্প। সেই দাবি উড়িয়ে দিয়েছিল নয়াদিল্লি। পরে ২ জুন অবশ্য সীমান্ত উত্তেজনা নিয়ে দুই রাষ্ট্রনেতার কথা হয়েছিল। যদিও মধ্যস্থতার প্রস্তাব গ্রহণ করেনি নয়াদিল্লি এবং বেজিং। 

এরইমধ্যে গালওয়ান সংঘর্ষের পর থেকে চিনের তুলোধনা করে ভারতের পাশে দাঁড়িয়েছে ট্রাম্প প্রশাসন। মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও তো রীতিমতো চাঁচাছোলা ভাষায় চিনকে আক্রমণ শানাচ্ছেন। যদিও ট্রাম্প নিজে কোনও পক্ষ নেওয়ার পথে হাঁটলেন না।

বন্ধ করুন