বাড়ি > ঘরে বাইরে > US President Election: কমলা হ্যারিসের স্মৃতিতে উজ্জ্বল মায়ের ইডলিপ্রেম
চেন্নাইয়ে ঠাকুরদার সঙ্গে হাঁটা এবং মায়ের ইডলি খাওয়ানোর চেষ্টা রোমন্থন করলেন আমেরিকার ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিস।
চেন্নাইয়ে ঠাকুরদার সঙ্গে হাঁটা এবং মায়ের ইডলি খাওয়ানোর চেষ্টা রোমন্থন করলেন আমেরিকার ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিস।

US President Election: কমলা হ্যারিসের স্মৃতিতে উজ্জ্বল মায়ের ইডলিপ্রেম

  • ভারতের স্বাধীনতা সংগ্রামীদের সম্পর্কে দাদু পি ভি গোপালনের মুখে অনেক গল্প শুনেছেন বলে জানিয়েছেন সেনেটর কমলা হ্যারিস।

স্মৃতির সরণি বেয়ে হাঁটতে গিয়ে চেন্নাইয়ে ঠাকুরদার সঙ্গে হাঁটা এবং মায়ের ইডলি খাওয়ানোর চেষ্টা রোমন্থন করলেন আমেরিকার ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী ডেমোক্র্যাটিক সেনেটর কমলা হ্যারিস।

শনিবার ‘সাউথ এশিয়ানস ফর বাইডেন’ অনুষ্ঠানে ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে শুভেচ্ছা জানান হ্যারিস। তিনি বলেন, ইতিহাস ও সংস্কৃতির বন্ধনে আমেরিকার সঙ্গে ভারতের সুদৃঢ় বন্ধন রয়েছে। 

ভারতীয় বংশোদ্ভূত মার্কিন সেনেটর শৈশব স্মৃতি হাতড়ে বলেন, ‘উনিশ বছর বয়সে যখন আমার মা শ্যামলা গোপালন বিমানে ক্যালিফোর্নিয়ায় পৌঁছন, তখন তাঁর সঙ্গে বিশেষ কোনও সম্পদ ছিল না বটে, কিন্তু তিনি সঙ্গে এনেছিলেন পারিবারিক শিক্ষা, যার অনেক কিছুই তিনি নিজের বাবা-মায়ের থেকে শিখেছিলেন।’

পরবর্তীকালে নিজের দুই মেয়ে কমলা ও মায়াকে নিয়ে একাধিক বার ভারত সফরে এসেছেন আমেরিকার অগ্রগণ্য ক্যানসার গবেষক তথা আন্দোলন কর্মী শ্যামলা। তিনি চাইতেন, তাঁর জন্মভূমি সম্পর্কে মেয়েরাও জানুক। ছোটবেলায় তৎকালীন ম্যাড্রাস শহরে তাঁর দাদামশাইয়ের সঙ্গে রাস্তায় হাঁটতে বেরোনোর কথা আজও স্পষ্ট মনে রয়েছে বলে জানিয়েছেন কমলা। ভারতের স্বাধীনতা সংগ্রামীদের সম্পর্কে দাদু পি ভি গোপালনের মুখে তিনি অনেক গল্প শুনেছেন বলেই ‘আজ এখানে পৌঁছেছেন’ বলে জানিয়েছেন সেনেটর হ্যারিস। 

ম্যাড্রাসে তাঁদের দুই বোনকে মা শ্যামলা ইডলি খাওয়ার অভ্যাস করান বলেও জানিয়েছেন কমলা। উৎকৃষ্ট ইডলি খেতে এখনও তিনি খুব পছন্দ করেন বলেও জানিয়েছেন সেনেটর। সেই সঙ্গে কবুল করেছেন, আজ পর্যন্ত বাড়িতে ধোসা রাঁধার চেষ্টা করেননি। 

প্রেসিডেন্ট নির্বাচনী লড়াইয়ে দোসর হিসেবে কিছু দিন আগে ভারতীয় বংশোদ্ভূত সেনেটর কমলা হ্যারিসকে বেছে নিয়েছেন প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন। তিনিই প্রথম আমেরিকান-ভারতীয় প্রার্থী যিনি আমেরিকার ভাইস প্রেসিডেন্ট পদের জন্য নির্বাচন লড়ছেন।

বন্ধ করুন